• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরবিআই-এর নির্দেশে দিতে হবে বাড়তি টাকা! নতুন বছরের শুরুতেই এটিএম থেকে টাকা তোলা আরও ব্যয়বহুল

Google Oneindia Bengali News

নতুন বছরের শুরু থেকে এটিএম (ATM) থেকে টাকা তোলার (Withdrawal) ক্ষেত্রে বাড়তি চার্জ লাগবে। নিজের ব্যাঙ্কের যতবার টাকা তোলা যায়, সেই সীমার বাইরে গিয়ে টাকা তোলার ক্ষেত্রে এই চার্জ প্রযোজ্য হবে। এব্যাপারে রিজার্ভ ব্যাঙ্কের (reserve bank) তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে। বলা ভাল রিজার্ভ ব্যাঙ্ক বিনামূল্যে টাকা তোলার সীমা পেরিয়ে যাওয়ার পরে নতুন করে চার্জ বসানোর ক্ষেত্রে ব্যাঙ্কগুলিকে অনুমতি দিয়েছে। অন্যদিকে ব্যাঙ্কগুলিও তাদের গ্রাহকদের এব্যাপারে জানিয়ে দিচ্ছে।

টাকা তোলার চার্জ বাড়ছে

টাকা তোলার চার্জ বাড়ছে

জানুয়ারি থেকে গ্রাহকদের নির্দিষ্ট ব্যাঙ্কের এটিএম-এ টাকা তোলার সীমা পেরিয়ে গেলে প্রত্যেকবার ২১ টাকার সঙ্গে অন্যকর করে দিতে হবে। বর্তমানে এমন পরিস্থিতি তৈরি হলে গ্রাহকদের ২০ টাকার সঙ্গে অন্য কর দিতে হয়। এব্যাপারে রিজার্ভ ব্যাঙ্কের পুরনো নির্দেশিকাটি ছিল ২০১৪ সালের ১৪ অগাস্টের। এবার রিজার্ভ ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, খরচ বেড়ে যাওয়ার কারণেই এই সংশোধিত চার্জ। যদিও এব্যাপারে নির্দেশিকাটি এইবছরের মাঝামাঝি সময়ে জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক।

 নির্দিষ্ট ব্যাঙ্ক থেকে বিনামূল্যে ৫ বার টাকা তোলা যায়

নির্দিষ্ট ব্যাঙ্ক থেকে বিনামূল্যে ৫ বার টাকা তোলা যায়

এই মুহূর্তে কোনও গ্রাহক নির্দিষ্ট ব্যাঙ্কের এটিএম থেকে মাসে বিনামূল্যে ৫ বার টাকা তুলতে পারেন। অর্থাৎ যদি কারও এসবিআই-এ অ্যাকাউন্ট থাকে, তাহলে তিনি এসবিআই-এর ডেবিট কার্ডের মাধ্যমে পাঁচবার বিনামূল্যে টাকা তুলতে পারেন। পাশাপাশি অন্যব্যাঙ্কের এটিএম থেকে মেট্রো শহরে বিনামূল্যে তিনবার এবং অন্য শহরগুলিতে বিনামূল্যে পাঁচবার টাকা তুলতে পারেন গ্রাহকরা।

ব্যাঙ্কগুলি গ্রাহকদের জানিয়েছে

ব্যাঙ্কগুলি গ্রাহকদের জানিয়েছে

এব্যাপারে ব্যাঙ্কগুলির তরফে গ্রাহকদের জানানো হয়েছে। এইচডিএফসি এবং অ্যাক্সিস ব্যাঙ্কের তরফে তাদের ওয়েবসাইটে তথ্য দেওয়া হয়েছে। এইচডিএফসির তরফে জানানো হয়েছে, শুধু মাত্র টাকা তোলার ক্ষেত্রে এই চার্জ প্রযুক্ত হবে। কিন্তু ব্যালেন্স এনকোয়ারি, মিনি স্টেটমেন্ট কিংবা পিন পরিবর্তনের ক্ষেত্রে কোনও চার্জ লাগবে না।

পরিষেবা প্রদানকারী সংস্থার চার্জ বেড়েছে

পরিষেবা প্রদানকারী সংস্থার চার্জ বেড়েছে

উল্লেখ্য যে ডেবিট ও ক্রেডিট কার্ডের লেনদেনের বিষয় দেখার জন্য বিভিন্ন ব্যাঙ্ক বিভিন্ন পরিষেবা প্রদানকারী সংস্থার সাহায্য নিয়ে থাকে। এই কাজের জন্য সেই সংস্থাগুলিকে পরিষেবা বাবদ মূল্য ধরে দেয় ব্যাঙ্কগুলি। এতদিন পর্যন্ত ১৫ টাকা করে দেওয়া হত, এবার তা বাড়িয়ে ১৭ টাকা করা হয়েছে। অন্যদিকে অর্থনৈতিক নয় এমন বিষয়ের ক্ষেত্রে চার্জ ৫ টাকা থেকে বাড়িয়ে ৬ টাকা করা হয়েছে।

সংসদের শীতকালীন অধিবেশন ২০২১: নাগাল্যান্ডে গুলিতে সাধারণ মানুষের মৃত্যু নিয়ে অমিত শাহ! একনজরে ষষ্ঠ দিনসংসদের শীতকালীন অধিবেশন ২০২১: নাগাল্যান্ডে গুলিতে সাধারণ মানুষের মৃত্যু নিয়ে অমিত শাহ! একনজরে ষষ্ঠ দিন

English summary
As declared in the middle of the year Withdrawal of money from ATM will be more expensive from January 2022 on direction of RBI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X