টাকার মুখ দেখতে চাইলে বছরের প্রথম দিন থেকেই এই পরিকল্পনাগুলি শুরু করুন

  • Posted By:
Subscribe to Oneindia News

শুরু হয়ে গেল নতুন বছর। রোজগার ঠিক থাকলেও সঞ্চয়ে মন দিতে না পারলে লক্ষ্মীদেবীর অধিষ্ঠান স্থায়ী হয় না। দেবী লক্ষ্মী খুবই চঞ্চলা। ফলে শুধু মনে মনে চাইলেই টাকা জমানো যায় না। তার জন্য সঠিক পরিকল্পনা প্রয়োজন বছরভর। নতুন বছরের শুরু থেকে কী কী জিনিস করলে টাকার মুখ দেখতে পারবেন তা জেনে নেওয়া যাক।

নিজের খরচের হিসাব রাখুন

নিজের খরচের হিসাব রাখুন

সারাদিনে সংসারে হাজারো খাতে খরচ হয়। ছোট ছোট খরচ অনেক সময় বোঝা না গেলেও মাসের শেষে সেটা বড় অঙ্ক হয়ে দাঁড়ায়। তাই বছরের প্রথম দিন থেকেই নিজের খরচের হিসাব রাখা শুরু করুন। এতে সবসময় পরিষ্কার ধারণা পাবেন।

[আরও পড়ুন:নতুন বছরের আগেই ছোট্ট টিপস, এক শুভেচ্ছাবার্তার হাত ধরেই সম্পর্কে নতুন মোচড়]

বাজেট তৈরি করুন

বাজেট তৈরি করুন

মাসের খরচের একবার বাজেট তৈরি করে ফেলতে পারলেই নিজের প্রতিমাসের খরচের একটা হিসাব হাতে এসে যাবে। তাহলেই হিসাব করে নিজের চাহিদা অনুযায়ী খরচ করতে পারবেন। তাহলে সারাবছর টাকায় টান পড়বে না।

[আরও পড়ুন:বড়লোক হতে চান! ২০১৮ থেকেই বাড়িতে এই ছোট বদলগুলি আবশ্যক]

টাকা বাঁচানোর পরিকল্পনা করুন

টাকা বাঁচানোর পরিকল্পনা করুন

শুধু রোজগার করলেই সম্পদ বৃদ্ধি হয় না। টাকা বাঁচাতেও হয়। নিজের রোজগারের ১০-১৫ শতাংশ টাকা অন্যত্র সরিয়ে রাখুন। সেটা কোথাও বিনিয়োগ করে তার কথা ভুলে যান। নিজের খরচ কমাতে না পারলে টাকা জমাতে পারবেন না।

তাৎক্ষণিক খরচের টাকা জমান

তাৎক্ষণিক খরচের টাকা জমান

বিভিন্ন আপদে-বিপদে এমনকী আপতকালীন অবস্থায় টাকার প্রয়োজন পড়তে পারে। সেটা ভেবে একটি আলাদা ফান্ড তৈরি করে ফেলুন। হাসপাতাল খরচ, কোথাও ঘুরতে যাওয়া, গাড়ি বা বাইক কিনতে বা সারাতে ডাউন পেমেন্ট এগুলি মাঝে লাগতেই পারে। সেটা ভেবে তৈরি থাকুন।

টাকা বাড়াতে যা প্রয়োজন সেটায় ফোকাস

টাকা বাড়াতে যা প্রয়োজন সেটায় ফোকাস

একগাদা জায়গায় বিনিয়োগ না করে অথবা খরচের চিন্তা না করে যেখানে টাকা বিনিয়োগ করলে ফল পাবেন সেখানেই ফোকাস করুন। অযথা টাকা খরচ করে নিজের বিপদ ডেকে আনবেন না।

সেভিংসের বৃদ্ধি খেয়াল রাখুন

সেভিংসের বৃদ্ধি খেয়াল রাখুন

কোথায় কত টাকা বিনিয়োগ করেছেন, কত হারে কোথায় টাকা জমছে বা কবে তা ম্যাচিওর করছে, সেগুলি নিজের মাথায় রাখুন। অনেক সময়ে ব্যাঙ্কিং সেক্টরে নিত্যনতুন অফার দেয়। অথবা শেয়ার বা মিউচুয়াল ফান্ডের অফার থাকে। সেগুলি সম্পদ বৃদ্ধিতে দারুণ সাহায্য করে।

English summary
What are the simple ways to save money, start this from today on 2018

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.