• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যুদ্ধকালীন তৎপরতায় চলছে তোড়জোর, বাজেট পেশের আগে এক নজরে শেষ মূহূর্তের প্রস্তুতি

  • |

দিন যত গড়াচ্ছে বাজেট ঘিরে ততই চড়ছে আশার পারদ। করোনাকালীন তীব্র আর্থিক মন্দা, বেকার্তব, লকডাউনে জিডিপি ধাক্কা এই সব কিছুর হাত থেকে রক্ষা পেতেই বর্তমানে নির্মলার বাজেটের দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ।করোনাকালেই দেশের অভ্যন্তরীণ চাহিদা, চাকরি, বিনিয়োগ প্রতিটি ক্ষেত্রেই লেগেছে মন্দার আঁচ। এমতাবস্থায় এই প্রতিটি ক্ষেত্রের পুনরুদ্ধারের কথা মাথায় রেখেই বাজেট পেশ হতে পারে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

২৯ তারিখ থেকে বসছে বাজেট অধিবেশন

২৯ তারিখ থেকে বসছে বাজেট অধিবেশন

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিকে মোদী জমানায় এই নিয়ে অর্থমন্ত্রী হিসাবে তৃতীয়বারের জন্য দেশের বাজেট পেশ হতে চেলেছে নির্মলার হাতে। এদিকে তার আগে আগামী ২৯ তারিখেই বসছে বাজেট অধিবেশন।

কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হচ্ছে গোটা সংসদ ভবন

কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হচ্ছে গোটা সংসদ ভবন

অন্যদিকে ১ ফেব্রুয়ারি বাজেট পেশের আগে সংসদের দুই কক্ষ রাজ্যসভা ও লোকসভাতে বক্তব্য রাখবেন রাষ্ট্রপতি রামমাথ কোবিন্দ। অন্যদিকে এবারের বাজেটের গুরুত্বের কথা মাথায় রেখেই সংসদ ভবনের বাইরে থাকছে কড়া নিরাপত্তা। এমনকী অন্যান্যবারের থেকেই কয়েক গুণ বেশি বাড়ানো হচ্ছে নিরাপত্তা বলয়। একইসাথে থাকছে হাই-টেক সিকিউরিটি সিস্টেমও। হিডেন ক্যামেরা, ক্যামেরায় মুড়ে ফেলা হচ্ছে গোটা চত্বর।

২৭ তারিখ থেকেই শুরু করোনা পরীক্ষা

২৭ তারিখ থেকেই শুরু করোনা পরীক্ষা

মূলত বাজেট পেশের আগে কোনও অনভিপ্রেত ঘটনা এমনকী বাজেট লিক রুখতেই এই কড়া পদক্ষেপ বলে জানা যাচ্ছে। এদিকে ২৯ তারিখ সংসদ ভবনে আসার আগে আগামী ২৭ তারিখ থেকেই সমস্ত সাংসদদের করোনা টেস্ট করা বাধ্যতামূলক করা হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকী সংসদ ভবনের বাকি সমস্ত তোড়জোড়ও শুরু হয়ে যাচ্ছে ওই দিন।

লঞ্চ হল মোবাইল অ্যাপ

লঞ্চ হল মোবাইল অ্যাপ

এদিকে বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে দেশ স্বাধীন হওয়ার পর এই প্রথম দেশের কোনও সাধারণ বাজেট কাগজে ছাপা হবে না। এমনকী এই প্রথম প্রযুক্তির হাত ধরে এবার বাজেটের নথি আরও সহজে সাধারণ মানুষের হাতে মুঠোয় চলে আসবে বলেও জানা যাচ্ছে। ইতিমধ্যেই বাজেটের আগে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে একটি মোবাইল অ্যাপও লঞ্চ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

English summary
Last minute preparations at a glance before presenting the budget for the fiscal year 2021-22
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X