India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

How to surrender LIC policy: ম্যাচুরিটির আগেই কী এলআইসি পলিসি বন্ধ করতে চান? রইল সেই নিয়ম

Google Oneindia Bengali News

যদি আপনি এলআইসি LIC পলিসি করেছেন আর সেই পলিসি এখন যদি সারেন্ডার করতে চান তাহলে এই খবর আপনার জন্যে। অনেক সময়ে হয় যেখানে মানুষ ভারতীয় জীবন বিমা নিগমের পলিসির (Life Insurance Corporation of India) বিষয়ে না জেনেই করিয়ে নেন এলআইসি (LIC)।

পরবর্তীকালে জানতে পারা যায় যে ওই এলআইসি পলিসি (LIC Policy) হয়তো কোনও কাজের জন্যেই নয়। ফলে মাঝ পথেই ওই এলআইসি পলিসি বন্ধ করে দেওয়ার জন্যে সিদ্ধান্ত নেয়।

বিশেষজ্ঞরাও বলছেন এই পরিস্থিতিতে Policy surrender করে দেওয়াটাই সঠিক সিদ্ধান্ত। এই প্রতিবেদনে Policy surrender করার নিয়মের বিষয়ে বিস্তারিত জানানো হল-

এই নিয়ম আসলে কি?

এই নিয়ম আসলে কি?

LIC দেশের মধ্যে সবথেকে বড় এবং সরকারি ইনস্যুরেন্স কোম্পানি। LIC তাঁদের গ্রাহকদের যে কোনও সময়ে পলিসি সেরেন্ডার (Policy surrender) করার সুবিধা দিয়ে থাকে।

তবে আপনি যদি পলিসি ম্যাচুরিটির অনেক আগেই সেরেন্ডার করে দেওয়ার সিদ্ধান্ত নেন তাহলে এর ভ্যালু এক ধাক্কায় অনেকটাই কম হয়ে যায়। ফলে তিন সাল পর্যন্ত প্রিমিয়াম দেওয়ার কথা বলছে জীবন বিমা নিগম। এরপরেই আপনি ওই পলিসি সেরেন্ডার করতে পারবেন। দুরকম ভাবে পলিসি সেরেন্ডার করা যায়।

১) গারেটেন্ড সারেন্ডার ভ্যালু (GSV)

১) গারেটেন্ড সারেন্ডার ভ্যালু (GSV)

এতে পলিসি হোল্ডার তাঁর পলিসি তিন বছর পুরো হয়ে যাওয়ার পরেই সেরেন্ডার করতে পারবে। অর্থাৎ বিমা করার পর থেকে তিন বছর পর্যন্ত প্রিমিয়াম দিয়ে যেতে হবে। যদি আপনি তিন বছর পর পলিসি সেরেন্ডার করেন তাহলে প্রথম বছর দেওয়া প্রিমিয়াম এবং অ্যাক্সিডেন্টাল বেনিফিটের জন্যে দেওয়া প্রিমিয়াম ছেড়ে দিয়ে সেরেন্ডার ভ্যালু হবে প্রিমিয়ামের ৩০ শতাংশ হবে। তবে যতদিন পর এই পলিসি সেরেন্ডার করবেন তাতে ভ্যালু অনেক বেশি পাওয়া যায়।

2. স্পেশাল সেরেন্ডার ভ্যালু

2. স্পেশাল সেরেন্ডার ভ্যালু

স্পেশাল সেরেন্ডার ভ্যালু পেতে গেলে ছোট্ট একটা ফর্মুলা ব্যবহার করা হয়ে থাকে। সেই ফর্মুলা হল (মূল বিমা রাশি*(দেওয়া প্রিমিয়ামের সংখ্যা/ যে কটা প্রিমিয়াম দেওয়া হয়েছে সেই সংখ্যা) + প্রাপ্ত মোট বোনাস) * সেরেন্ডার ভ্যালু ফ্যাক্টার রয়েছে।

surrender Value আসলে কি?

surrender Value আসলে কি?

লাইফ ইনস্যুরেন্সের নীতি অনুযায়ী পুরো পলিসি শেষ হওয়ার আগেই পলিসি সেরেন্ডার করার পর আপনার প্রিমিয়াম দেওয়া অর্থের কিছু অংশ ফিরিয়ে দেওয়া হয়। এতে চার্জ একটা কেটে নেওয়া হয়। আর সেই টাকাকে সেরেন্ডার ভ্যালু বলা হয়ে থাকে।

LIC Policy সেরেন্ডার করলে কি হয় ?

LIC Policy সেরেন্ডার করলে কি হয় ?

একবার এলআইসি পলিসি সেরেন্ডার করে দেওয়ার পর আপনার জীবন বিমা সুরক্ষা শেষ হয়ে যায়। শুধু তাই নয়, আয়কর আইনের সেক্সসন ৪০ সি অনুযায়ী আপনার পাওয়া টেক্স সংক্রান্ত সুবিধা যা পাওয়ার কথা সেটাও আর পাবেন না।

English summary
Want to surrender LIC policy before maturity check process, know the details
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X