India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ধীরে ধীরে কি বন্ধ হয়ে যাওয়ার পথে vodafone idea! ১২ মাসের মধ্যে ৭ কোটি ব্যবহারকারী সংস্থার সঙ্গ ছাড়তে পারে

Google Oneindia Bengali News

জিও আসার পর ভোডফোন কিংবা এয়ারটেলে গ্রাহক সংখ্যায় বড়সড় ধস নেমেছে। তবে ভোডাফোন-আইডিয়াকে নিয়ে গ্রাহক থেকে শুরু করে সরকার পর্যন্ত চিন্তার মধ্যে রয়েছে।

গত কয়েকমাস ধরে টেলিকম সেক্টরের জন্যে মোটেই এই খবর ভালো নয়। ক্রমশ খারাপ থেকে খারাপতর হচ্ছে ভোডাফোন-আইডিয়ার অবস্থা। আগামীদিনে ভোডাফোন-আইডিয়া চলবে তো? এমন প্রশ্নও উঠতে শুরু করেছে।

এমন প্রশ্নও উঠতে শুরু করেছে যে নতুন করে কি ভোডাফোন কি ফের একবার মাথা তুলে দাঁড়াতে পারবে।

তবে বিভিন্ন এজেন্সিগুলির মতে, বিশাল একটা বড় অঙ্কের ঋণের জালে জড়িয়ে ভোডাফোন। ফলে আগামীদিন সংস্থার জন্যে খুব একটা ভালো খবর নয়।

৫ থেকে ৭ কোটি ব্যবহারকারী হারাতে পারে VI

৫ থেকে ৭ কোটি ব্যবহারকারী হারাতে পারে VI

ভোডাফোন-আইডিয়ার জন্যে এই খবর খুব একটা ভালো নয়। সংস্থার সাবস্ক্রাইবার অর্থাৎ ব্যবহারকারী ক্রমশ কমতে পারে।

আগামী ১২ মাস অর্থাৎ একবছরের মধ্যে পাঁচ থেকে ৭ কোটি ব্যবহারকারী ভোডাফোনের সঙ্গ ছাড়তে পারে। এতে ভালো প্রভাব পড়তে পারে এয়ারটেল এবং জিও'র উপর।

মানুষ ভোডাফোন থেকে নম্বর পোর্ট করে এয়ারটেল কিংবা জিও'তে চলে যাচ্ছে। এই দুই সংস্থা কাস্টমারদের তাঁদের কাছে টানার জন্যে দারুণ সমস্ত অফার নিয়ে আসছে। তবে গোটা দেশে 5G নেটওয়ার্ক চালু করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এমনটাই মণে করা হচ্ছে।

Fitch Ratings কি বলছে?

Fitch Ratings কি বলছে?

Fitch Ratings এর অনুমান বলছে, ভোডাফোন-আইডিয়া ইচ্ছাকৃত ভাবেও হয়তো গ্রাহক সংখ্যা কমিয়ে দিতে চাইছে। আগামী ১২ মাস অর্থাৎ এক বছরের মধ্যে সংস্থার এক বছরের মধ্যে ৭ কোটির ইউজার বেসের উপর বড়সড় ধাক্কা লাগতে চলেছে। এই মুহূর্তে কোম্পানির যা অবস্থা তাতে এভাবে ব্যবহারকারীর সংখ্যা কমে যাওয়াটা মোটেও বড় ব্যাপার নয়। ক্রেডিট রেটিং এজেন্সি তাঁদের এক রিপোর্টে বেশ কিছু তথ্য তুলে ধরেছে।

Fitch Rating এর মতো সংস্থা বলছে, রেভেনিউ মার্কেট শেয়ার আরও মজবুত করতে রিলায়েন্স জিয়ো এবং এয়ারটেলের সামনে সুযোগ রয়েছে। সংস্থাগুলি তাঁদের নেটওয়ার্ক আরও ভালো করছে। এতে সংস্থার সঙ্গে আরও গ্রাহক পেতে সাহায্য হবে।

Airtel এর ট্যারিফ বাড়তে পারে

Airtel এর ট্যারিফ বাড়তে পারে

এয়ারটেল FY22 এর শেষে সংস্থার ARPU ব্যবহারকারীদের জন্যে ট্যারিফ প্ল্যান বাড়ানোর কথা ইতিমধ্যে ঘোষণা করে দিয়েছে। রেভিনিউ মার্কেট দখল করার জন্যে অন্যান্য মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকেও এই পথেই হাঁটতে হবে। ARPU এর বৃদ্ধির ফলে সমস্ত মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকেও ট্যারিফের টাকা বাড়াতেই হবে।

ARPU নিয়ে বিশেষ তথ্য

ARPU নিয়ে বিশেষ তথ্য

Fitch Ratings এর প্রকাশিত এক রিপোর্ট মোতাবেক, Airtel এর ক্ষেত্রে ট্যারিফ প্ল্যানের বিষয়ে ভাবনা চিন্তা করাটা প্রয়োজন। শুধু তাই নয়, ট্যারিফের প্ল্যান বাড়ানোর ক্ষেত্রে বড়সড় ঘোষণা করেছে।

তবে এই মুহূর্তে তাঁদের এই সিদ্ধান্ত থেকে সরে আসার সিদ্ধান্ত মোটেই নেওয়া সম্ভব নয়। ৩০০ টাকা পর্যন্ত ট্যারিফ প্ল্যাণ বাড়তে পারে। শুধু তাই নয়, আগামী এক বছরের মধ্যে প্রিপ্রেড ব্যবহারকারীদের ক্ষেত্রে ব্যবহারকারীদের 2G থেকে 4G প্ল্যানে নিয়ে আসাটাও যথেষ্ট কঠিন একটা বিষয়। সমস্ত সংস্থাকে ARPU কে নিয়ে সতর্ক করতে হবে।

দিল্লি সফরে রাজ্যপাল-শুভেন্দু, তবে কী কোন নয়া সমীকরণের ইঙ্গিত? জল্পনা রাজনৈতিক মহলে

English summary
vodafone idea may be shut down, 7 crore user can leave vodafone in 12 months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X