• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টাকা কাটার পরেই থমকে UPI পেমেন্ট! কোথায়-কীভাবে অভিযোগ করবেন বুঝে নিন

Google Oneindia Bengali News

ডিজিটাল ইন্ডিয়া'র স্বপ্ন দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই মতো এগোচ্ছে দেশ। আর এই ডিজিটাল ইন্ডিয়াতে ব্যাপক ভাবে বাড়ছে ইউপিআই পেমেন্ট। বিশেষ করে করোনার পর থেকে ডিজিটাল লেনদেন ব্যাপক ভাবে বেড়ে গিয়েছে। প্রত্যেকদিনই কার্যত বাড়ছে ডিজিটালের মাধ্যমে লেনদেন।

কিন্তু অনেক ক্ষেত্রেই UPI করার সময় টাকা কেয়ে যায় কিন্তু পুরো পেমেন্ট হয় না। অনেক ক্ষেত্রেই প্রযুক্তি গত সমস্যা কিংবা নেটওয়ার্কের কারণে বারবার এমন পেমেন্ট ফেল হয়ে যেতে পারে।

এম অবস্থায় কি করবেন তা বোঝা যায় না। NPCI এই সংস্থা UPI পেমেন্টগুলি পরিচালনা করে, সময়ে সময়ে মানুষকে এই বিষয়ে সচেতন করে এবং নতুন আপডেট সম্পর্কে তথ্য দেয়।

UPI পেমেন্ট ফেল কিন্তু কি করবেন বুঝতে পারছেন না?

UPI পেমেন্ট ফেল কিন্তু কি করবেন বুঝতে পারছেন না?

কিন্তু অনেক ক্ষেত্রে UPI পেমেন্ট ফেল হয়ে যায় কিন্তু কি করবেন বোঝা যায় না। এই প্রতিবেদন এই বিষয়ে আলোচনা করা হবে। বিশেষ করে কার কাছে আপনার অভিযোগ করা উচিত এবং কখন আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত দেওয়া হবে তা বোঝা যায় না। সেই সমস্ত তথ্যই এই প্রতিবেদনে তুলে ধরা হল-

অ্যাকাউন্ট থেকে টাকা কেটে গেলেও লেনদেন সম্পন্ন না হলে কী হবে?

অ্যাকাউন্ট থেকে টাকা কেটে গেলেও লেনদেন সম্পন্ন না হলে কী হবে?

UPI সিস্টেমে পেমেন্ট রিজেক্ট হওয়ার খুব শীঘ্রই অ্যাকাউন্টে তা ফেরত দিয়ে দেওয়া হয়। কয়েক মিনিটের মধ্যে এটি প্রদানকারীর অ্যাকাউন্টে ফেরত দেওয়া হয়। তবে অনেক ক্ষেত্রেই কিছুটা সময় লেগে যেতে পারে। যদি এক ঘণ্টার মধ্যে অ্যাকাউন্টে টাকা না আসে, তাহলে আপনি আপনার ব্যাঙ্কে যোগাযোগ করতে পারেন। যদি এক মাসের মধ্যে তাদের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া না পাওয়া যায়, তাহলে RBI-এর Ombudsman Scheme of Digital Transactions, 2019-এর অধীনে অভিযোগ জানানো যেতে পারে।

UPI লেনদেন সংক্রান্ত অভিযোগ কোথায় করা যায়?

UPI লেনদেন সংক্রান্ত অভিযোগ কোথায় করা যায়?

আপনার কাছে UPI অ্যাপের মাধ্যমে আপনার লেনদেন সম্পর্কিত অভিযোগ করা যেতে পারে। এই অ্যাপে অভিযোগ করার পরে, আপনি এটির অবস্থা কী তাও পরীক্ষা করতে পারেন। লেনদেনটি যদি Pending দেখাচ্ছে এবং অর্থ কাটার পরে ফেরত জমা হয় না। এটি একটি সমস্যা? যদি পেমেন্ট করার পরেও রিপোর্টে 'Pending' দেখায় তাহলে বুঝে নিতে হবে পেমেন্ট সফল হয়ছে। কিন্তু ব্যাঙ্কেরঅনেক সমস্যার কারণে পেমেন্ট পেন্ডেং দেখাতে পারে। কিন্তু যাকে পেমেন্ট করা হচ্ছে তাঁর কাছে ৪৮ ঘন্টার মধ্যে পৌঁছে যাওয়ার কথা। ব্যাঙ্কের তরফে সমস্যাটি নিষ্পত্তির পরে এটি অটোমেটিক ভাবে আপডেট হপ্যে যায়।

UPI প্ল্যাটফর্ম আপনার অ্যাকাউন্ট সম্পর্কে কী তথ্য পায়?

UPI প্ল্যাটফর্ম আপনার অ্যাকাউন্ট সম্পর্কে কী তথ্য পায়?

UPI পেমেন্ট সিস্টেম NPCI ডিজাইন করেছে এবং RBI-এর নিয়মের অধীনে নিয়ন্ত্রিত হয়। UPI প্ল্যাটফর্মের যে কোনো তথ্য আপনার মোবাইল নম্বরে পাওয়া যায়। UPI অ্যাকাউন্ট সম্পর্কে সমস্ত তথ্য সংগ্রহ করতে পারে না। ব্যাঙ্ক এবং UPI প্ল্যাটফর্মের মধ্যে তথ্যের এই আদান-প্রদান নিরাপদ ব্যাঙ্কিং নেটওয়ার্কের মাধ্যমে হয়। NPCI এর তরফে কোনও ডেটা স্টোর হয় না। এবং ব্যবহার করা হয় না। কিন্তু এরপরেই নানা ভাবে জালিয়াতি হচ্ছে।

মধ্যবিত্তের উপর চাপ বাড়িয়ে বুধবার থেকেই দু'টাকা করে বাড়ছে দুধের দাম মধ্যবিত্তের উপর চাপ বাড়িয়ে বুধবার থেকেই দু'টাকা করে বাড়ছে দুধের দাম

English summary
UPI payment stopped after deduction from account, know what to do'
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X