India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Union Budget: দশকের পর দশক ধরে কেন্দ্রীয় বাজেটে ঐতিহ্যের বদল! একনজরে ১০ পরিবর্তন

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি বাজেট ( union budget 2022) পেশ করবেন। তবে দেশের বাজেট পেশের ইতিহাস শুরু ব্রিটিশদের (British) হাত ধরে। ১৮৬০ সালে প্রথম শুরু হয় বাজেট পেশের প্রথা। তারপর থেকে বাজেট পেশে নানা পরিবর্তন এসেছে। কোনও কোনও সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী, এমন কী তৎকালীন প্রধানমন্ত্রীরাও বাজেট পেশের ধারায় পরিবর্তন এনেছেন।

স্বাধীন ভারতে প্রথম বাজেট পেশ ১৯৪৭-এর ২৬ নভেম্বর

স্বাধীন ভারতে প্রথম বাজেট পেশ ১৯৪৭-এর ২৬ নভেম্বর

১৯৪৭-এর ১৫ অগাস্ট দেশ স্বাধীন হওয়ার পরে প্রথম বাজেট পেশ করা হয় ওই বছরের শেষে। ১৯৪৭-এর ২৬ নভেম্বর তৎকালীন অর্থমন্ত্রী আরকে সম্মুখম শেট্টি বাজেট পেশ করেছিলেন। রাজনীতিবিদ ছাড়াও তাঁর অন্য দুই পরিচয় ছিল আইনজীবী এবং অর্থনীতিবিদ হিসেবে। প্রথম বাজেটে কোনও কর প্রস্তাব ছিল না। সেই বাজেট পেশ করা হয়েছিল ৭ মাসের জন্য।

১৯৫১ সালে প্রথমবার হিন্দিতে বাজেট ছাপেন অর্থমন্ত্রী

১৯৫১ সালে প্রথমবার হিন্দিতে বাজেট ছাপেন অর্থমন্ত্রী

১৯৫১ সালে দেশের তৃতীয় অর্থমন্ত্রা সিডি দেশমুখ সংসদে বাজেট পেশ করেন। সেবারই প্রথম বাজেট হিন্দিতে ছাপায় হয়, তার আগে পর্যন্ত বাজেট শুরু ইংরেজিতে ছাপা হত।

 ১৯৬৯ সালে প্রথম মহিলা বাজেট পেশ করেন

১৯৬৯ সালে প্রথম মহিলা বাজেট পেশ করেন

নারী হিসেবে নির্মলা সীতারমণকে বাজেট পেশ করতে দেখা গিয়েছে গত তিন বছর ধরে। তবে সংসদে প্রথম মহিলা হিসেবে বাজেট পেশ করেছিলেন ইন্দিরা গান্ধী। ১৯৬৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাজেট পেশ করেন। তার আগে তিনি নিজের সরকারের উপ-প্রধানমন্ত্রী অর্থমন্ত্রী মোরারজি দেশাইয়ের থেকে অর্থমন্ত্রীর দায়িত্ব নিয়ে নিয়েছিলেন।

সব থেকে বেশিবার বাজেট পেশ করেছেন মোরারজি দেশাই

সব থেকে বেশিবার বাজেট পেশ করেছেন মোরারজি দেশাই

ভারতের সংসদীয় ইতিহাসে এখনও পর্যন্ত সব থেকে বেশিবার বাজেট পেশ করেছেন মোরারজি দেশাই। তিনি ১০ বার বাজেট পেশ করেছেন। ১৯৬৪ এবং ১৯৬৮ সালে নিজের জন্মদিন ২৯ ফেব্রুয়ারি দুবার তিনি বাজেট পেশ করেছিলেন। এছাড়া মূলত ফেব্রুয়ারির শেষ দিনে বাজেট পেশ করা হত।

বাজেটে সব থেকে বেশি শব্দ ব্যয়

বাজেটে সব থেকে বেশি শব্দ ব্যয়

বাজেটে সব থেকে বেশি শব্দ ব্যয় করা হয়েছিল ১৯৯১ সালে। তৎকালীন প্রধানমন্ত্রী ছিলেন পিভি নরসীমা রাও আর অর্থমন্ত্রী মনমোহন সিং। তাঁর পেশ করা বাজেটে শব্দ সংখ্যা ছিল ১৮৬৫০ টি। পরবর্তী সময়ে ২০১৮ সালে অরুণ জেটলির পেশ করা শেষ বাজেটে শব্দ ছিল ১৮৬০৪ টি।

সংক্ষিপ্ততম বাজেট

সংক্ষিপ্ততম বাজেট

দেশের বাজেট ইতিহাসে সংক্ষিপ্ততম বাজেট পেশ করেছিলেন হিরুভাই মুলজিভাই প্যাটেল। ১৯৭৭ সালে। বাজেটে শব্দ সংখ্যা ছিল ৮০০।

বিকেল ৫ টা থেকে বাজেট সকাল ১১ টায়

বিকেল ৫ টা থেকে বাজেট সকাল ১১ টায়

১৯৯৯ সাল পর্যন্ত ফেব্রুয়ারির শেষ কাজের দিন, বিকেল ৫ টায় সংসদে বাজেট পেশ করা হত। কিন্তু ১৯৯৯ সালে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন তৎকালীন এনডিএ সরকারের অর্থমন্ত্রী যশবন্ত সিং সময়ের পরিবর্তন করে সকাল ১১ টা করে দিয়েছিলেন।

রেল বাজেট সাধারণ বাজেটের সঙ্গে মিলে যায় ২০১৭ সালে

রেল বাজেট সাধারণ বাজেটের সঙ্গে মিলে যায় ২০১৭ সালে

স্বাধীন ভারতে ২০১৬ সাল পর্যন্ত রেলবাজেট আর সাধারণ বাজেট আলাদা ভাবে পেশ করা হত। কিন্তু ২০১৭ সাল থেকে দুই বাজেটকে একসঙ্গে করে পেশ করা শুরু হয়। এর শুরু করেছিলেন তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

বাজেট ছাপার পদ্ধতিতেও পরিবর্তন

বাজেট ছাপার পদ্ধতিতেও পরিবর্তন

একটা সময়ে বাজেট ছাপা হত রাষ্ট্রপতি ভবনে। যা করা হয়েছে ১৯৫০ সাল পর্যন্ত। কিন্তু সেখান থেকে বাজেটের তথ্য ফাঁসের ঘটনার পরে, নিউ দিল্লির মিন্টো রোডের প্রেসে তা ছাপা গত। পরে ১৯৮০ সাল থেকে তা অর্থমন্ত্রকের সরকারি প্রেসে ছাপা শুরু হয়।

লাল ব্রিফকেসের পরিবর্তন

লাল ব্রিফকেসের পরিবর্তন

দেশের বাজেট পেশের ইতিহাসে দীর্ঘ সময় ধরে অর্থমন্ত্রীরা লাল ব্রিফকেসে বাজেটের কাগজপত্র নিয়ে আসতেন। যে ঐতিহ্য ছিল ব্রিটেনের। যা শুরু করেছিলেন উইলিয়াম গ্ল্যাডস্টোন। কিন্তু ২০১৯-এ সেই রীতির পরিবর্তন করেন বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এখন সংসদে কাগজহীন বাজেট পেশ করা হয়।

Union Budget 2022: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ! দিনের শুরু থেকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সূচি একনজরেUnion Budget 2022: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ! দিনের শুরু থেকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সূচি একনজরে

English summary
There are 10 big changes in 161 year of budget history of India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X