কেন্দ্রীয় বাজেট নিয়ে নানা মনে রাখার ঘটনা, ফিরে দেখুন ইতিহাসে

  • Posted By: Ritesh
Subscribe to Oneindia News

ভারতবর্ষের মতোই এদেশের বাজেটের সুদীর্ঘ ইতিহাস রয়েছে। দেশের আর্থিক প্রগতির দলিল হল বাজেট। সমাজের নানা উত্থান-পতন, ছোট-বড় নানা ঘটনার ছাপ আমরা বাজেটে দেখতে পাই। প্রতিবছর সাধারণ বাজেট পেশ করে ক্ষমতাসীন সরকারের অর্থমন্ত্রী। স্বাধীন ভারতবর্ষে যে দল যখন ক্ষমতায় থেকেছে, তাঁরাই বাজেট পেশ করেছে। আর এতবছরের মধ্যে দিয়ে ঘটে গিয়েছে নানা মজার ও মনে রাখার মতো ঘটনা। [আরও পড়ুন : বাজেট পেশ করা ভারতের অর্থমন্ত্রীদের এই রেকর্ডগুলি আপনি জানেন কি]

প্রথম বাজেট পেশ এক স্কটিশের

প্রথম বাজেট পেশ এক স্কটিশের

ভারতের হয়ে প্রথম বাজেট পেশ করেন জেমস উইলসন নামে এক স্কটিশ। তখন ভারত ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীন রয়েছে। ১৮৬০ সালের এপ্রিলে সেই বাজেট পেশ হয়। সেইসময়ে তিনি ছিলেন ইন্ডিয়ান কাউন্সিলের অর্থমন্ত্রী।

প্রথম বাজেট পেশ ভারতীয়র

প্রথম বাজেট পেশ ভারতীয়র

স্বাধীন ভারতে প্রথম বাজেট পেশ করেন আরকে শন্মুখম চেট্টি। ১৯৪৭ সালের নভেম্বরে তা পেশ হয়। তিনিই ছিলেন স্বাধীন দেশের প্রথম অর্থমন্ত্রী। এর স্থায়িত্ব ছিল মাত্র সাড়ে সাত মাস। ১৯৪৮ সালে ফের শুরুর দিকেই পূর্ণাঙ্গ বাজেট পেশ হয়।

জন মাথাই

জন মাথাই

আরকে শন্মুখম চেট্টির পর অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়া জন মাথাই বাজেট পড়েননি। তিনি বাজেটের কপি সকলকে হাতে ধরিয়ে দেন। তাতেই সবটা বর্ণনা করা ছিল। সেইসময়ে শুরু হয়েছিল পঞ্চবার্ষিকী পরিকল্পনা। তবে অর্থনৈতিক নীতি নিয়ে তিনি পরে ভাষণ দিয়েছিলেন।

মোরারজী দেশাই

মোরারজী দেশাই

মোরারজী দেশাই সবচেয়ে বেশি দশবার বাজেট পেশ করেছেন। ১৯৫৯ থেকে ১৯৬৩ সালের মধ্যে প্রতিবার ও দ্বিতীয় টার্মে ১৯৬৭-৬৯ সালে তিনি বাজেট পেশ করে রেকর্ড গড়েছেন। যা এখনও অক্ষত রয়েছে। এছাড়াও তিনি ১৯৬২-৬৩, ১৯৬৭-৬৮ সালে অন্তর্বর্তী বাজেট পেশ করেন।

দেশাইয়ের রেকর্ড

দেশাইয়ের রেকর্ড

মোরারজী দেশাই আরও একটি রেকর্ড গড়েছিলেন। তিনিই একমাত্র অর্থমন্ত্রী যিনি নিজের জন্মদিনে দুবার বাজেট পেশ করেন। ১৯৬৪ ও ১৯৬৮ সালে। তারসঙ্গে আরও একটি রেকর্ড তিনি করেছেন। তা হল, দুবারই তিনি ২৯ ফেব্রুয়ারি নিজের জন্মদিনের দিন বাজেট পড়েছেন।

অর্থমন্ত্রী থেকে রাষ্ট্রপতি

অর্থমন্ত্রী থেকে রাষ্ট্রপতি

কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসাবে বাজেট পেশ করার পরে দেশের রাষ্ট্রপতি হয়েছেন, এমন ব্যক্তিত্বও রয়েছেন। এমন সৌভাগ্য হয়েছে মাত্র দুজনের। তাঁরা হলেন প্রণব মুখোপাধ্যায় ও আর বেঙ্কটরমন।

যশবন্তের দুর্ভাগ্য

যশবন্তের দুর্ভাগ্য

যশবন্ত সিনহা যতবার বাজেট পেশ করেছেন, ততবারই কোনও না কোনও সঙ্কট এসেছে। ১৯৯৯ সালের বাজেট পেশ করেন পোখরানে পরমাণু পরীক্ষণের পর। ২০০০ সালে বাজেট পেশ করেন কার্গিল যুদ্ধের পর। ২০০১ সলে বাজেট পেশ করেন গুজরাতের ভূজে প্রবল ভূমিকম্পের পর।

একজন মহিলা বাজেট পেশ করেন

একজন মহিলা বাজেট পেশ করেন

দেশের একমাত্র প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭০-৭১ সালে মোরারজী দেশাইয়ের পদত্যাগের পর নিজেই বাজেট পড়েছইলেন। ভারতীয় সংসদের ইতিহাসে তিনিই একমাত্র মহিলা যিনি বাজেট পড়েছেন।

রেল বাজেট

রেল বাজেট

১৯২৪ সালে রেল ও সাধারণ বাজেটকে আলাদা করে দেওয়া হয়। তখন ছিল ব্রিটিশ ভারতের সময়। পরে ২০১৭ সালে গতবছরে রেল ও সাধারণ বাজেটকে একসঙ্গে জুড়ে দিয়ে পড়েন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ভেঙে যায় ৯২ বছরের প্রথা।

English summary
Union Budget 2018 : Many incidents that we need to know about Indian General Budget

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.