India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

PPF Account: পিপিএফ অ্যাকাউন্ট তৈরিতে নিয়ম বদল! না জানলে বড় ক্ষতির সম্ভাবনা

Google Oneindia Bengali News

অনেকে কর সাশ্রয়ের জন্য পিপিএফ (PPF)-এ বিনিয়োগ (investment) করে থাকেন। পিপিএফ-এ সুদের হার থেকে নিয়ম মাঝে মধ্যেই পরিবর্তন করা হয়। সাম্প্রতিক সময় পিপিএফ নিয়ে অর্থমন্ত্রকের তরফে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। যার প্রভাব সরাসরি বিনিয়োগকারীদের ওপরে পড়তে চলেছে।

অর্থমন্ত্রকের নির্দেশিকা

অর্থমন্ত্রকের নির্দেশিকা

অর্থমন্ত্রকের তরফে পিপিএফ-এর অ্যাকাউন্ট রাখা নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কোনও কোনও ব্যক্তি ২০১৯-এর ১২ ডিসেম্বরের পরে দুটি কিংবা তার বেশি অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে সেই অ্যাকাউন্টগুলিকে একত্রিত করা যাবে না।
পোস্ট অফিস ছাড়াও বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পাশাপাশি বেসরকারি ব্যাঙ্কেও পিপিএফ অ্যাকাউন্ট খোলা যায়। পিপিএফ অর্থমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, ব্যাঙ্ক কিংবা আর্থিক প্রতিষ্ঠানগুলি ২০১৯-এর ১২ ডিসেম্বরের পর খোলা একাধিক পিপিএফ অ্যাকাউন্ট একসঙ্গে করার জন্য কোনও অনুরোধ পাঠাবে না।

শুধুমাত্র একটি অ্যাকাউন্টই সক্রিয় থাকবে

শুধুমাত্র একটি অ্যাকাউন্টই সক্রিয় থাকবে

কেন্দ্রীয় সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯-এর ১২ ডিসেম্বরের পরে খোলা দুটি কিংবা তার বেশি অ্যাকাউন্টের মধ্যে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট সক্রিয় থাকবে। বাকিগুলি বন্ধ করে দেওয়া গবে। বন্ঝ করা অ্যাকাউন্টের টাকার কোনও সুদও পাওয়া যাবে না।

সাধারণকে বোঝাতে উদাহরণ

সাধারণকে বোঝাতে উদাহরণ

এব্যাপারে উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, কোনও ব্যক্তি ২০১৫-র ফেব্রুয়ারিতে একটি এবং ২০২১-এর মার্চে একটি পিপিএফ অ্যাকাউন্ট খুলেছিলেন। সেক্ষেত্রে ওই ব্যক্তির ২০২১-এর মার্চে খোলা অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হবে। ওই অ্যাকাউন্টের কোনও সুদ দেওয়া হবে না। তবে কেউ যদি ২০১১-র জানুয়ারিতে একটি এবং ২০১৬-র ফেব্রুয়ারিতে একটি অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে দুই অ্যাকাউন্ট একত্রিত করা যাবে।

বিনিয়োগে লাভজনক

বিনিয়োগে লাভজনক

বর্তমানে পিপিএফ-এ সুদের হার ৭.১%। ২০২০-র মার্চে শেষ পিপিএফ-এ সুদের হার কমিয়েছিল মোদী সরকার। তারপর থেকে ব্যাঙ্কে নানা ক্ষেত্রে সুদের হারের পরিবর্তন হলেও পিপিএফ-এ সুদের হার কমেনি। পিপিএফ-এ বছরে সব থেকে বেশি দেড় লক্ষ টাকা বিনিয়োগ করা যায়।
পিপিএফ অ্যাকাউন্টে বছরের হিসেবে সুদ জমা হয়ে থাকে। আর্থিক বছরের শেষ দিন পর্যন্ত সেই বছরের সুদ গণনা করা হয়। যা নতুন আর্থিক বছরের শুরুতে অ্যাকাউন্টে পাওয়া যায়। কোনও গ্রাহক যদি কোনও মাস শুরুর ১ থেকে ৫ তারিখের মধ্যে টাকা জমা করে থাকেন, তাহলে তিনি সেই মাসের সুদ পেয়ে থাকেন। পরে ৫ তারিখের পরে জমা দিলে তিনি সেই মাসের সুদ থেকে বঞ্চিত হন। কোনও অ্যাকাউন্ট চালু রাখতে গেলে কোনো গ্রাহককে কোনও বছরে ন্যূনতম ৫০০ টাকা জমা দিতেই হবে।

ভোটের সময় মুসলমান, ভোটের পরে জাহান্নাম! আনিস খানের হত্যার ঘটনা দিল্লিতে পৌঁছে দেওয়ার আশ্বাস অধীরেরভোটের সময় মুসলমান, ভোটের পরে জাহান্নাম! আনিস খানের হত্যার ঘটনা দিল্লিতে পৌঁছে দেওয়ার আশ্বাস অধীরের

English summary
Two or more ppf A/C creates after 2019 December can't be merged
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X