• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এই কাজটি করেছেন কি? না হলে ১২ ডিসেম্বর থেকে PNB গ্রাহকদের অ্যাকাউন্টে লেনদেন বন্ধ হয়ে যেতে পারে

এই কাজটি করেছেন কি? না হলে ১২ ডিসেম্বর থেকে PNB গ্রাহকদের অ্যাকাউন্টে লেনদেন বন্ধ হয়ে যেতে পারে
  • |
Google Oneindia Bengali News

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য জরুরি তথ্য। কোনও গ্রাহক যদি কেওয়াইসি না জমা দিয়ে থাকেন, তাহলে সেই কাজ অবিলম্বে করতে হবে। ব্যাঙ্কের তরফে গ্রাহকদের কাছে কেওয়াইসি আপডেট করার জন্য বলা হয়েছে। ব্যাঙ্কের তরফে বলা হয়েছে সব গ্রাহকদের কেওয়াইসি জমা দিতে হবে ১২ ডিসেম্বরের মধ্যে।

গত কয়েকমাস ধরে ব্যাঙ্কের তরফে আবেদন

গত কয়েকমাস ধরে ব্যাঙ্কের তরফে আবেদন

উল্লেখ করা যেতে পারে গত কয়েকমাস ধরে পিএনবির তরফে রেডিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস পাঠিয়ে বলা হয়েছে, অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট করতে। জানিয়ে দেওয়া হয়েছিল, কেওয়াইসি জমা দিলেই অ্যাকাউন্ট সক্রিয় থাকবে। তা না হলে সেই অ্যাকাউন্টে টাকা লেনদেন করা যাবে না।

জানানো হয়েছে নির্দিষ্ট তারিখ

জানানো হয়েছে নির্দিষ্ট তারিখ

পিএনবির তরফে টুইট করে গ্রাহকদের উদ্দেশে বলা হয়েছে, সব গ্রাহকেরই কেওয়াইসি আপডেট করা উচিত। যদি কেউ তা না করে থাকেন, তাহলে ১২ ডিসেম্বর থেকে নির্দিষ্ট অ্যাকাউন্টে লেনদেন করা যাবে না। শুধু পিএনবির তরফেই নয়, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে নির্দেশ জারি করে এব্যাপারে তথ্য দেওয়া হয়েছে।

কেওয়াইসি কী?

কেওয়াইসি কী?

কেওয়াইসির (KYC) সম্পূর্ণ রূপ হল নো ইয়োর কাস্টোমার। যার অর্থ আপনার গ্রাহককে জানুন। এই কেওয়াইসিতেই নির্দিষ্ট গ্রাহকের সম্পর্কে তথ্য দেওয়া থাকে। যেসব তথ্য কোনও অ্যাকাউন্ট রাখতে গেলে দরকার গ্রাহক সেইসব তথ্য দিয়ে থাকেন। সাধারণভাবে প্রতি ছয়মাস কিংবা এক বছর অন্তর ব্যাঙ্কের গ্রাহকদের এই কেওয়াইসি পূরণ করতে হয়। কেওয়াইসি ফর্মে গ্রাহকের নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, প্যান কার্ডের নম্বর, আধার কার্ডের নম্বর, মোবাইল নম্বর এবং সম্পূর্ণ ঠিকানা উল্লেখ করতে হয়।

ঘরে বসে কিংবা ব্যাঙ্কে গিয়ে কাজ করা যায়

ঘরে বসে কিংবা ব্যাঙ্কে গিয়ে কাজ করা যায়

কোনও গ্রাহক ইচ্ছে করলে ঘরে বসে কেওয়াইসি জমা দিতে পারেন। আবার তিনি যদি চান, তাহলে ব্যাঙ্কে গিয়েও কেওয়াইসি জমা দিতে পারেন। সেজন্য যে ব্যাঙ্কের যে শাখায় অ্যাকাউন্টটি রয়েছে, সেখানে যেতে হবে। সেখান থেকে কেওয়াইসি ফর্ম নিয়ে পূরণ করে, প্রয়োজনীয় নথি দিয়ে জমা দিতে হবে। সাধারণভাবে কেওয়াইসি জমা দেওয়ার ৩ টি কাজের দিনের মধ্যে তা আপডেট হয়ে যায়।
ঘরে বসে কেওয়াইসি করতে গেলে ব্যাঙ্কের শাখায় উল্লিখিত নথি ইমেল করতে হবে। এছাড়াও মোবাইলে ওটিপির মাধ্যমে কেওয়াইসি জমা দেওয়া যায়। আবার অনেক ব্যাঙ্ক নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কেওয়াইসির সুবিধা দিয়ে থাকে। কেউ নেটব্যাঙ্কিং-এ পারদর্শী হলে তিনি সহজেই ঘরে বসে কেওয়াইসি জমা করতে পারবেন।

পঞ্চায়েত ভোটে জিতবে তৃণমূলই, আদালতে পেশের আগে বার্তা পার্থ চট্টোপাধ্যায়েরপঞ্চায়েত ভোটে জিতবে তৃণমূলই, আদালতে পেশের আগে বার্তা পার্থ চট্টোপাধ্যায়ের

English summary
Transactions may be stopped in PNB customers' accounts from December 12 with out KYC filing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X