Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই এসবিআই সেভিংস অ্যাকাউন্ট খুললে ন্যূনতম ব্যালান্স রাখতে হবে না, জানুন কী বলছে নতুন নিয়ম

  • Posted By:
Subscribe to Oneindia News

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় গ্রাহকদের নতুন সেভিংস অ্যাকাউন্ট খুলতে গেলে কোনও ন্যূনতম ব্যালান্স বা মাসিক ন্যূনতম ব্যালান্স রাখার প্রয়োজন নেই। সেভিংস অ্যাকাউন্টে নিজের ইচ্ছেমতো টাকা আপনি রাখতে পারেন। ন্যূনতম বা অধিকতম কোনও সীমা সরিয়ে নেওয়া হয়েছে। এই অ্যাকাউন্টটির নাম 'বেসিক সেভিংস অ্যাকাউন্ট'।

পিছিয়ে পড়া শ্রেণিকে উৎসাহ

পিছিয়ে পড়া শ্রেণিকে উৎসাহ

এসবিআই এক ঘোষণায় জানিয়েছে, সমাজের দরিদ্রতম অংশ যাতে ব্যাঙ্কিং প্রক্রিয়ায় উৎসাহিত হয় সেজন্য সেভিংস অ্যাকাউন্ট খোলার জন্য উৎসাহিত করা হয়। তাই ন্যূনতম কোনও সীমা রাখা হচ্ছে না বলে নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে এসবিআই।

সহজেই অ্যাকাউন্ট খোলা যাবে

সহজেই অ্যাকাউন্ট খোলা যাবে

ব্যাঙ্ক জানিয়েছে, কেওয়াইসি তথ্য থাকলেই যে কেউ বেসিক সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারে। কেউ চাইলে তাঁর সেভিংস অ্যাকাউন্টকে 'বেসিক সেভিংস অ্যাকাউন্ট'-এ বদলে ফেলতেও পারেন। এমন করলে ন্যূনতম টাকা না থাকলেও জরিমানার হাত থেকে বেঁচে যাবেন।

ম্যানেজারের কাছে আবেদন

ম্যানেজারের কাছে আবেদন

অ্যাকাউন্টের ধরন বদল করতে চাইলে যে ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট রয়েছে সেখানকার ব্র্যাঞ্চ ম্যানেজারকে গিয়ে একটি লিখিত আবেদন করতে হবে। তাহলেই সেভিংস অ্যাকাউন্ট 'বেসিক সেভিংস অ্যাকাউন্ট'-এ বদলে যাবে। তবে সেভিংস অ্যাকাউন্টে যেমন কিছু সুবিধা থাকে, এগুলি তার অনেককিছুই থাকবে না।

প্রায় সব সুবিধা একই

প্রায় সব সুবিধা একই

বেসিক সেভিংস অ্যাকাউন্টে কোনও ন্যূনতম টাকা রাখতে হবে না। আবার কোনও ঊর্ধ্বসীমাও বেঁধে দেওয়া হয়নি। সাধারণ সেভিংস অ্যাকাউন্টের মতোই সুদের হারও একই পাওয়া যাবে। এটিএম থেকে এই অ্যাকাউন্টের ডেবিট কার্ড দিয়ে ৪টি বিনামূল্যে লেনদেন করা যাবে। এনইএফটি, আরটিজিএস, চেক জমা ও তোলা বিনামূল্যে করা যাবে। অ্যাকাউন্ট বন্ধ করতেও কোনও টাকা লাগবে না।

একটাই অ্যাকাউন্ট রাখতে হবে

একটাই অ্যাকাউন্ট রাখতে হবে

'বেসিক সেভিংস অ্যাকাউন্ট' হোল্ডারের এসবিআইয়ে আলাদা কোনও সেভিংস অ্যাকাউন্ট রাখা যাবে না। যদি কোনও 'বেসিক সেভিংস অ্যাকাউন্ট' হোল্ডারের আগে এসবিআইয়ে কোনও সেভিংস অ্যাকাউন্ট থাকে তাহলে তা 'বেসিক সেভিংস অ্যাকাউন্ট' খোলার ৩০ দিনের মধ্যে বন্ধ হয়ে যাবে।

English summary
This SBI account does not require you to maintain any minimum balance
Please Wait while comments are loading...