• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টাকার দামে বছরে সর্বাধিক পতন, মাথায় হাত ব্যবসায়ীদের

আবারও বড় ধাক্কা দেশের অর্থনীতিকে। এক ধাক্কায় বছরের সর্বাধিক কম হল টাকার দাম। দুনের শুরুতে টাকার দাম ছিল ৭১.৫৫। সেটা কমতে কমতে ৭৭.৯৮ শতাংশে গিয়ে নামে। বুধবারে বাজার বন্ধ হওয়ার সময় টাকার দাম ছিল ৭৭.৫৫ টাকা। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকেই বাজারে মন্দা দেখায় দেয়। ডলারের তুলনায় কমতে থাকে টাকার দাম। যার জেরে ধস নামে শেয়ার বাজারেও। প্রায় ৬০০ পয়েন্ট কমেছে শেয়ার বাজার।

টাকার দামে বছরে সর্বাধিক পতন, মাথায় হাত ব্যবসায়ীদের

বিদেশি বিনিয়োগে ঘাটতির কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছে অর্থনীতিবিদরা। তাঁদের মতে বাজেটে বাড়তি শুল্ক আর সারচার্জ বসানোর কারণে বাইরের একাধিক সংস্থা লোকসানের আশঙ্কায় বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছেন। যার ফল ভোগ করতে হচ্ছে শেয়ার বাজারকে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য সেবি এফপিআই রেজিস্ট্রেশন সহ একাধিক বিষয়ে নিয়ম শিথিল করেছে। যাতে বিদেশি বিনিয়োগ বাড়ে সেই আশাতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

এই টাকার দামের পতনের অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে তেলের দামের বৃদ্ধি ব্যারেল প্রতি প্রায় ৬০ ডলার দাম বেড়েছে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সোনার দামও। শুধু ভারত নয় চিনের ইয়েেনরেও দাম পড়েছে। সেটা আবার ১১ বছরে রেকর্ড পতন বলে জানা গিয়েছে। সেটার জন্য দায়ী অবশ্য আমেরিকার সঙ্গে চিনের বাণিজ্য সঙ্ঘাত।

English summary
The Indian rupe today weakened sharply against the US dollar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X