India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্মার্টফোনে Screen Guard লাগানোর আগে অবশ্যই এর পিছনে থাকা আসল সত্যিটা জেনে নিন

Google Oneindia Bengali News

নতুন ফোন কেনার পরেই স্ক্রিনকে আরও সুরক্ষিত রাখতে Tempered Glass লাগিয়ে নেয়। বিভিন্ন দামে বাজারে পাওয়া যায় এই Tempered Glass। হাত থেকে পড়ে যাওয়া থেকে মূলত স্ক্রিনকে বাঁচাতে এই গ্লাস লাগানো হয়।

এই গ্লাস নাকি ফোনের স্ক্রিনকে সুরক্ষিত রাখে। তবে খুব লোক এই বিষয়ে জানেন যারা মোবাইলে স্ক্রিন গার্ড ব্যবহার করেন না। কারণ স্ক্রিন গার্ড মোবাইলকে খারাপ করে দেয়।

স্ক্রিন গার্ড লাগানোর পর অনেক সময়ে কলিংয়ে সমস্যা হয়। ব্যবহারকারীরা এতে মনে করেন যে সম্ভবত ফোন বোধহয় খারাপ হয়ে গিয়েছে। কিন্তু কেন এমন হয়? এই প্রতিবেদনে এই বিষয়ে আরও বিস্তারিত ভাবে জানানো হবে।

শুধু তাই নয়, এই সমস্যা থেকে কীভাবে মুক্তি পাবেন সেটাও জানানো হবে।

সেন্সর ব্লক হয়ে যেতে পারে!

সেন্সর ব্লক হয়ে যেতে পারে!

বলা প্রয়োজন, এখন সমস্ত স্মার্টফোনে অত্যাধুনিক টাচ ডিসপ্লে ব্যবহার করা হয়ে থাকে। এই সমস্ত ডিসপ্লেতে নীচের দিকে Ambient Light সেন্সর এবং Proximity দেওয়া হয়ে থাকে।

ফোন কেনার পরেই Tempered Glass লাগিয়ে নেওয়ায়া অভ্যাস। আর এর ফলে হঠাত করে সেন্সর ব্লক হয়ে যায়। আর স্ক্রিন ঠিক মতো কাজ করা বন্ধ করে দেয়। আর এর ফলে কেউ যদি ফোন করে তাহলে অনেক সময় স্ক্রিন কাজ করা বন্ধ করে দেয়।

শুধু তাই নয়, অনেক সময়ে ফোনে কথা বলতে বলতে দবতিয় অ্যাপ খুলে যায়। এমনকি ফিঙ্গাপ্রিন্টের মাধ্যমে যদি স্ক্রিন লক করা তাহলে সেটা করতেও অনেক সমস্যা হয়।

এই সমস্যা থেকে কীভাবে মুক্তি পাবেন

এই সমস্যা থেকে কীভাবে মুক্তি পাবেন

এই অবস্থায় অনেকের মনে প্রশ্ন উঠতে পারে যে এই অবস্থায় কি করা উচিৎ। যাতে ফোনের স্ক্রিন ভালো থাকে আবার ফোনে থাকা সেন্সর লক না হয়ে যায়। আসা যাক এবার মূল কথায়! সাইবার এক্সপার্টরা বলছেন, এই ধরনের সমস্যা হতে পারে একমাত্র হালকা এবং খুব বাজে কোয়ালিটির গ্লাস ব্যবহার করলে।

ভারতে খারাপ মানের স্ক্রিন গার্ড ব্যবহার করার লোক অনেক বেশি রয়েছে। আর তাই এক্সপার্টরা সবসময় ভালো মানের একটু স্ক্রিন গার্ড ব্যবহারের কথা বলা হয়েছে।

আর তাই এক্সপার্টরা বলছেন, যে কোম্পানির স্মার্টফোন কিনছেন সঙ্গে সঙ্গে সেই মোবাইল সংস্থার তৈরি Tempered Glass ব্যবহার করার কথা বলা হচ্ছে। ওই সংস্থার তৈরি গার্ড ব্যবহার করার কথা বলা হচ্ছে কারণ সংস্থা জানে ফোনে কোথায় সেন্সর রয়েছে। আর এই বিষয়টি মাথায় রেখে সংস্থাগুলি ফোনের স্ক্রিনগার্ড তৈরি করে থাকে।

কীভাবে সেন্সর কাজ করে থাকে!

কীভাবে সেন্সর কাজ করে থাকে!

স্মার্টফোনগুলি এখন অনেক অত্যাধুনিক ভাবে তৈরি করা হচ্ছে। আপনি যদি রোদে ফোন রাখেন তাহলে দেখা যায় রোদের আলোর সঙ্গে সঙ্গে ব্রাইটনেস বাড়ছে কিংবা কমছে। এই বিষয়টি ঘটে Ambient Light সেন্সরের কারনে। এই সেন্সরের ফলে কম আলোর জায়গাতে ফোন নিয়ে গেলে ফোনের লাইট কমে যায়। Proximity Mobile সেন্সরের বিষয়টি নিয়ে আলোচনা করা যায় তাহলে বলতে হয় স্মার্টফোনটি কানের পাশে নিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আলো বন্ধ হয়ে যায়। আপনি এই বিষয়টি অবশ্যই খেয়াল করে হয়তো দেখেছেন। অনেকে ভাবেন এটা কেন হয়। কিন্তু এই পুরো বিষয়টি ঘটে Proximity Mobile সেন্সরের মাধ্যমে।

English summary
Screen guard can block proximity sensors of your mobile
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X