আপনার ভুলের সুযোগ নিয়ে পকেট ভরাচ্ছে এসবিআই, কী ভুল করছেন জানেন

  • Posted By:
Subscribe to Oneindia News

দেশের সর্ববৃহৎ ব্যাঙ্কিং সংস্থা এসবিআই গতবছরের এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ১৭৭১ কোটি টাকা ঘরে তুলেছে গ্রাহকদের থেকে চার্জ কেটে। যারা এসবিআই অ্যাকাউন্টে মিনিমাম ব্যালান্স রাখেননি, তাঁদেরই চার্জ কাটা হয়েছে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে দেওয়া তথ্য জানানো হয়েছে। [আরও পড়ুন : এই এসবিআই সেভিংস অ্যাকাউন্ট খুললে ন্যূনতম ব্যালান্স রাখতে হবে না]

আপনার ভুলের সুযোগ নিয়ে পকেট ভরাচ্ছে এসবিআই

জুলাই থেকে সেপ্টেম্বরের ত্রৈমাসিকে এসবিআইয়ের মোট লাভ হয় ১৫৮১.৫৫ কোটি টাকা। তার চেয়েও জরিমানার অঙ্ক বেশি হয়েছে।

২০১৬-১৭ সালে অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালান্স না রাখলে কোনও টাকা কাটেনি এসবিআই। পাঁচবছর পরে ফের আগের অর্থবর্ষ থেকে নতুন চার্জ কাটা শুরু হয়েছে।

এসবিআইয়ে মোট ৪২ কোটি সেভিংস অ্যাকাউন্ট রয়েছে। যার মধ্যে ১৩ কোটি হল বেসিক সেভিংস অ্যাকাউন্ট ও প্রধানমন্ত্রী জনধন যোজনা অ্যাকাউন্ট। এই দুই ধরনের অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হচ্ছে না।

স্টেট ব্যাঙ্কের পরে চার্জ কেটে রোজগারে এগিয়ে রয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (৯৭.৩৪ কোটি টাকা), সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া (৬৮.৬৭ কোটি টাকা), কানাড়া ব্যাঙ্ক (৬২.১৬ কোটি টাকা), আইডিবিআই (৫১.১৫ কোটি টাকা)।

এইচডিএফসি, আইসিআইসিআই, অ্যাক্সিসের মতো বেসরকারি ব্যাঙ্কও নগদ লেনদেনের ক্ষেত্রে একটা সীমার পরে টাকা কাটছে। তবে বেসরকারি ব্যাঙ্কগুলির তথ্য সঙ্গে সঙ্গে পাওয়া যায় না।

এর আগে গতবছরের ১ অক্টোবর থেকে নতুন নিয়ম কার্যকর হয়। এসবিআইয়ের তরফে জানানো হয়, মেট্রো ও নগর এলাকাগুলিতে একই ন্যূনতম ব্যালান্স অর্থাৎ ৩ হাজার টাকা রাখতে হবে। মেট্রো ও শহরগুলিতে ন্যূনতম ৩ হাজার টাকা, শহরতলিতে ২ হাজার টাকা ও গ্রামে ন্যূনতম ১ হাজার টাকা ব্যালান্স রাখতে হবে। এর অন্যথা হলে শহরতলি ও গ্রামে ২০ থেকে ৪০ টাকা ও শহর ও মেট্রোয় ৩০-৫০ টাকা চার্জ কাটা হবে।

English summary
SBI collected Rs 1771 crore as charges from below minimum balance accounts

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.