• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রিলায়েন্সে বিনিয়োগ সৌদি সংস্থার, এফডিআইয়ে রেকর্ড গড়ল ভারত

মুকেশ আম্বানির সংস্থায় মোটা টাকা বিনিয়োগ করতে চলেছে সৌদি আরবের কোম্পানি সৌদি অ্যারামকো। রিলায়েন্সের তেলের ব্যাবসায় ২০ শতাংশ বিনিয়োগ করতে চলেছে এই সংস্থা। ইদের দিন সকালে এই খুশির খবর শোনালেন রিয়ালেন্স ইন্ডিয়া লিমিটেডের মালিক মুকেশ আম্বানি। এযাবত ভারতে যত সরাসরি বিনিয়োগ হয়েছে তারমধ্যে এটা রেকর্ড বলে মনে করা হচ্ছে। তারণ এর আগে এই পরিমান সরাসরি বিদেশি বিনিয়োগ কখনও হয়নি বলেই দাবি।

রিলায়েন্সে বিনিয়োগ সৌদি সংস্থার, এফডিআইয়ে রেকর্ড গড়ল ভারত

২০১৯ সালের হিসেবে রিলায়েন্সের পেট্রোপণ্যের ব্যবসা ফুলে ফেঁপে উঠেছে। পেট্রোলকে রাসায়নিকে পরিণত করার ব্যবসায় রিলিয়েন্স ৫.৭ লাখ কোটি টাকা লাভ করেছে। সেই ব্যবসা আরও বৃদ্ধি পেতে চলেছে সৌদি অ্যারামকোর বিনিয়োগের কারণে।

চুক্তি অনুযায়ী সৌদির এই সংস্থা প্রতিদিন ৫,০০,০০০ ব্যারেল অপরিশোধিত তেল পাঠাবে রিলায়েন্সের জুনাগড় পরিশোধন কেন্দ্রে। যা বিশ্বের সর্ববৃহ‌ৎ তেল পরিশোধন কেন্দ্র।

সৌদি আরবে প্রথম সারির পেট্রোলিয়াম কোম্পানিগুলির মধ্যে অন্যতম সৌদি অ্যারামকো। গোটা বিশ্বেই পেট্রোল এবং প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে থাকে এই সংস্থা। বিশ্বের সর্ববৃহৎ জ্বালানি তেলের কোম্পানি গুলির মধ্যে অন্যতম এই সংস্থা।

রিলায়েন্সের জুনাগড় পরিশোধন কেন্দ্রে এই মুহুর্তে ১.‌৪ মিলিয়ন ব্যারেল তেল পরিশোধন করার ক্ষমতা রয়েছে। ২০৩০ সালের মধ্যে এই ক্ষমতা বাড়িয়ে ২ মিলিয়ন ব্যারেল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: মোদী ডাকে সাড়া দিয়ে কাশ্মীরে বড় বিনিয়োগের পথে রিলায়েন্স, ঘোষণা মুকেশের]

English summary
RIL announced a deal with Saudi Aramco, as one of India's largest FDI till date
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X