ভারতের জিডিপি-কে চাঙ্গা করবে 'রিলায়েন্স জিও', আরও যা বলছে বিশেষ রিপোর্ট

Subscribe to Oneindia News

ভারতে রিলায়েন্স জিওর আগমনকে ইতিবাচক দিক হিসাবে দেখছে একটি নতুন বাণিজ্য বিষয়ক রিপোর্ট। ইন্সটিটিউ ফর কমপিটিটিভনেস, ইন্ডিয়ান ইউনিট অফ ইন্সটিটিউফ অফ স্ট্র্যাটেজি এবং হাভার্ড বিজনেস স্কুলের তরফে তৈরি করা এক রিপোর্ট কার্যত রিলায়েন্স জিও-র ভূয়সী প্রশংসা করা হয়েছে।

ভারতের জিডিপি-কে চাঙ্গা করবে রিলায়েন্স জিও, আরও যা বলছে বিশেষ রিপোর্ট

রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় অর্থনীতিতে ২০১৬ সালে জিও আসার পর গ্রাহকদের বার্ষিক সঞ্চয় দাঁড়িয়েছে মোট ১০ বিলিয়ন মার্কিন ডলার।য়ার ফলে ভারতের জিডিপি পার ক্য়াপিটা বেড়ে দাঁড়াচ্ছে ৫.৬৫ শতাংশে। শুধু তাই নয়, রিপোর্ট বলছে , রিলায়েন্স জিও হল ভারতীয় নাগরিকদের জন্য সাধ্যের মধ্য়ে সাধ পুরণের একটি মাধ্যম। এই সংস্থার সহজলভ্য টারিফ আসাতে সারা ভারতের ইনটারনেটের খরচ অনেকটাই কম হয়েছে। ফলে দেশের বেশিরভাগ জায়গাতে পৌঁছতে পেরেছে ইন্টারনেট। পাশাপাশি ডেটা -র দামেও এসেছে কমতি।

আইএফসির বিশ্লেষণে ধরা পড়েছে যে রিলায়েন্স জিও-র প্রবেশ ভারতীয় বাজারের অর্থনৈতিক নানাদিকে চাঙ্গা করে তুলেছে। ১৮ টি রাজ্যে ১০ শতাংশ ইন্টারনেটের ব্যবহার বেড়েছে। যার ফলে পার ক্যাপিটা জিডিপি বেড়ে দাঁড়িয়েছে সেই রাজ্যগুলিতে ৩.৯ শতাংশ। প্রসঙ্গত, বিভিন্ন চেলিম সংস্থার তরফে জীবনভোর কথা বলার জন্য বিশেষ টারিফ অফার ৭৫ শতাংশ আয় বাড়িয়েছে শুধুমাত্র ভয়েস কলিং থেকে। যার ফলে চাঙ্গা হয়েছে ভারতের টেলিকম মার্কেট। রিপোর্ট বলছে, ভারতের আর্থ সামাজিক প্রেক্ষিপটে ক্রমেই বাড়ছে রিলায়েন্স জিওর প্রাসঙ্গিকতা।

English summary
‘Reliance Jio’s entry would boost India GDP .

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.