India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Postal Life Insurance: প্রত্যেক মাসে পোস্ট অফিসে ১৩০০ টাকা জমিয়ে পেয়ে যান ১৩ লাখ! মিলবে বোনাসও

  • |
Google Oneindia Bengali News

অনেকের কাছে সঞ্চয় একটি নেশা! ভবিষ্যৎকে সুরক্ষিত রাখতে অনেকে বিভিন্ন সেক্টরে টাকা জমাতে থাকে। কেউ পোস্ট অফিস তো কেউ আবার ব্যাঙ্কের বিভিন্ন প্ল্যানে টাকা রাখেন।

তবে এই প্রতিবেদনে Postal Insurance Endowment Plan এর বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে। কীভাবে এই প্ল্যানে টাকা রেখে উপকৃত হবেন সেই বিষয়ে বিস্তারিত ভাবে তুলে ধরা হবে। Postal Insurance Endowment Plan এর নাম সন্তোষ (santosh)।

এটি একটি Endowment Plan। এতে ম্যাচুরিটির সময়ে বড় অঙ্কের টাকা একদিকে যেমন পাওয়া যায় তেমন বোনাসও পাওয়া যায়। ইনস্যুরেন্স কেন্দ্রীয় সরকারের একটি স্কিম যেটি কিনা IRDA এর সঙ্গে কোনও সম্পর্ক নেই।

এই স্কিম ওই সমস্ত লোকেদের ক্ষেত্রে যারা কম টাকা বিনিয়োগ করে মোটা টাকা পেতে চায়। এই প্ন্যানের ম্যাচুরিটির সঙ্গে যদি সংশ্লিষ্ট ব্যাক্তির মৃত্যু হয়ে যায় তাহলে নমিনিতে থাকা স্ত্রী সমস্ত রকম ডেথ বেনিফিট পাবে এতে।

কারা এই সুবিধা পাবেন

কারা এই সুবিধা পাবেন

এই পলিসি সবার জন্যে নয়। তবে অনেকেই নিতে পারেন। সরকারি কর্মচারী, চুক্তিভিত্তিক কর্মী, ব্যাঙ্ক কর্মচারী, উকিল সহ বিভিন্ন পেশায় কর্মরত মানুষ এই প্ল্যানের সুবিধা নিতে পারবে। যে সমস্ত কর্মচারী সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করেন তারাও সন্তোষ এই প্ল্যানের সুবিধা নিতে পারবেন। NSE কিংবা BSE-তে তালিকাভুক্ত সংস্থার কর্মীরাও এই সুযোগ নিতে পারেবেন। মাত্র কম বিনিয়োগ করে মোটা টাকা রোজগারের সুযোগ থাকছে এতে।

সন্তোষ পলিসির বিষয়ে বিস্তারিত

সন্তোষ পলিসির বিষয়ে বিস্তারিত

এই পলিসিতে নুন্যতম ১৯ বছর থেকে আবেদন করা যায়। অর্থাৎ ১৯ বছরের নীচে কাউকে এই পলিসি দেওয়া হওয়া না। এই পলিসিতে বিনিয়োগ করার সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর। ৫৫ বছরের বেশি কোনও ব্যাক্তি এই পলিসিতে আবেদন করতে পারবে না।

তবে এই পলিসি নেওয়ার সময়ে ঠিক করতে হবে যে কবে এই পলিসিতে ম্যাচুরিটি হতে হবে। যদি আপনি চান তো তাহলে ৩৫, ৪০, ৪৫, ৫০, ৫৫, ৫৮ কিংবা ৬০ বছর বয়সে এই পলিসির ম্যাচুরিটি নেওয়া যাবে। এটি একটি রেগুলার পলিসি রয়েছে। ফলে যতদিনের পলিসি এটি ততদিন পর্যন্ত প্রিমিয়াম দেওয়া প্রয়োজন।

এই পলিসিতে নুন্যতম গ্যারেন্টি টাকার পরিমাণ ২০,০০০ টাকা এবং সর্বোচ্চ রাশি ৫০,০০,০০০ টাকা। অর্থাৎ কোনও ব্যাক্তি ২০,০০০ টাকা থেকে ৫০,০০,০০০ টাকা পর্যন্ত বিমা সন্তোষ পলিসির মাধ্যমে নেওয়া যেতে পারে। এই পলিসির মাধ্যমে প্রত্যেক মাসে, তিন মাস অন্তর, ছয় মাস কিংবা এক বছরে একবার প্রিমিয়াম দেওয়া যেতে পারে। এই পলিসিতে সাধারণ মানুষ উপকৃত হবে।

কত টাকা প্রিমিয়াম দিতে হবে

কত টাকা প্রিমিয়াম দিতে হবে

ধরে নিন ৩০ বছরে কোনও ব্যাক্তি পোস্টাল ইনস্যুরেন্স প্ল্যান সন্তোষ নেয়। ওই ব্যক্তি যদি সম গ্যারেন্টি হিসাবে 5,00,000 টাকা চায়। ওই ব্যাক্তি তাঁর বয়সের সর্বোচ্চ ৬০ সালে এই পলিসির ম্যাচুরিটি চায়। এই পলিসির নিয়ম অনুযায়ী এই পলিসির টার্ম হবে ৩০ বছর পর্যন্ত।

অর্থাৎ ৩০ বছরের জন্যে সন্তোষ পলিসি কিনেছেন ওই ব্যাক্তি। ওই হিসাবে ওই ব্যাক্তিকে আগামী ৩০ বছর পর্যন্ত প্রিমিয়াম দিয়ে যেতে হবে। যদি ওই ব্যাক্তি মাসিক পেমেন্ট প্ল্যান মোড যদি ক্লিক করে তাহলে প্রথম বছর মাসিক ১৩৩২ টাকা দিতে হবে।

তবে দ্বিতীয় বছর জিএসটি অনেকটাই কমে যাবে তাতে ১৩০৪ টাকা দিতে হবে। যদি বছরে প্রিমিয়াম দিতে হয় তাহলে 15,508 টাকা দিতে হবে।

ম্যাচুরিটির পর পাওয়া যাবে ১৩ লাখ টাকা

ম্যাচুরিটির পর পাওয়া যাবে ১৩ লাখ টাকা

ওই ব্যাক্তি পলিসি অনুযায়ী আগামী ৩০ বছর পর্যন্ত মোট 4,55,51 টাকা প্রিমিয়াম হিসাবে দেবে। যখন পলিসি অনুযায়ী ৩০ বছর সম্পূর্ণ হয়ে যাবে এবং ম্যাচুরিটির সময় হয়ে যাবে।

ম্যাচুরিটি অনুযায়ী ওই ব্যাক্তি সম অ্যাসোর্ড 5,00,000 টাকা এবং বোনাস অনুযায়ী 7,80,000 টাকা পাওয়া যাবে। আর সব মিলিয়ে মোট 12,80,000 টাকা পাওয়া যাবে।

প্রত্যেক বছর এই পলিসিতে বোনাসের টাকা যুক্ত হয়ে যায়। শেষে সমস্ত টাকা ম্যাচুরিটির টাকার সঙ্গে এই বোনাসের টাকা দেওয়া হয়। তবে যদি পলিসি অনুযায়ী যদি পলিসি হোল্ডারের ম্ররতু হয় তাহলে নমিনিতে থাকা নাম ব্যাক্তি ডেথ সার্টিফিকেট পেয়ে যাবেন। পাঁচ লাখ টাকা পর্যন্ত পাওয়া যাবে এই টাকা। বোনাস পর্যন্ত মিলবে এতে।

English summary
Postal Life Insurance: keep 1300 monthly in post office to get 13 lakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X