• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

PMVVY: বিবাহিত দম্পতিদের জন্যে মোদীর দারুন উপহার! মিলবে মাসিক ১৮,৩০০ টাকা

বিবাহিত দম্পতিদের জন্যে দারুন খবর। জীবনকে আরও মসৃণ বানাতে ইতিমধ্যে একাধিক যোজনা নিয়ে এসেছে মোদী সরকার। আর এর মধ্যেই আরও একটি গুরুত্বপূর্ণ যোজনা Pradhan Mantri Vaya Vandana yojana।
  • |
Google Oneindia Bengali News

pradhan mantri vaya vandana yojana pension scheme: বিবাহিত দম্পতিদের জন্যে দারুন খবর। জীবনকে আরও মসৃণ বানাতে ইতিমধ্যে একাধিক যোজনা নিয়ে এসেছে মোদী সরকার। আর এর মধ্যেই আরও একটি গুরুত্বপূর্ণ যোজনা Pradhan Mantri Vaya Vandana yojana।

যার সুবিধা স্বামী এবং স্ত্রী এক সঙ্গেই নিতে পারবেন। কীভাবে কোথা থেকে সুবিধা লাভ পাওয়া যাবে সমস্ত কিছু এই প্রতিবেদনে আলোচনা করা হল।

PMVVY-এর লাভ স্বামী এবং স্ত্রী দুজনে মিলেই নিতে পারবেন।

PMVVY-এর লাভ স্বামী এবং স্ত্রী দুজনে মিলেই নিতে পারবেন।

PMVVY-এর লাভ স্বামী এবং স্ত্রী দুজনে মিলেই নিতে পারবেন। শুধু তাই নয়, বিনিয়োগও করতে পারবেন। যদিও এই যোজনাতে সিনিয়র সিটিজনদের বিষয়টি মাথায় রাখা হয়েছে। ফলে অবসরের পর দুইজনের প্রায় 18,500 টাকার পেনশনের লাভ নিতে পারবেন। বেশির ভাগ ক্ষেত্রেই ৬০ বছর অর্থাৎ অবসরের পর আয় নিয়ে চিন্তায় থাকেন। কীভাবে সংসার চলবে তা নিয়ে একটা চিন্তা থাকবে। ফলে কর্মজীবনেই বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করে থাকে। তবে এক্ষেত্রে বিনিয়োগ সুনিশ্চিত থাকাটা প্রয়োজনীয়।

বাড়িয়ে ১৫ লাখ টাকা করে দিয়েছে।

বাড়িয়ে ১৫ লাখ টাকা করে দিয়েছে।

মোদী সরকার ২০১৭ সালের ৪ মে সিনিয়র সিটিজেন্সদের কথা মাথায় রেখে এই যোজনা অর্থাৎ PMVVY লঞ্চ করেছিল। মূলত অবসরপ্রাপ্ত দম্পতিকে সোশ্যাল সিকিউরিটি দিতেই এহেন যোজনা শুরু করেছিল। LIC-এর মাধ্যমে সরকার এই যোজনা চালাচ্ছে। এর আগে এতে বিনিয়োগ করার সর্বোচ্চ লিমিট ছিল 7.50 লাখ। তবে তা এখন বাড়িয়ে ১৫ লাখ টাকা করে দিয়েছে। এমনটাই প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

জরুরি তথ্য

জরুরি তথ্য

pradhan mantri vaya vandana yojana-তে বছরে 7.4 শতাংস সুদ দিয়ে থাকে। বর্তমানে ৬০ বছরের বেশি বয়সের ব্যক্তিরাও এই যোজনাতে ১৫ লাখ টাকা বিনিয়োগ করতে পারবেন। স্বামী এবং স্ত্রী দুজনেই এই স্কিমের মাধ্যমে মোটা অঙ্কের বিনিয়োগ করতে পারবেন। যদি এই যোজনাতে ৬০ বছরের পর দুজনেই ১৫ লাখ টাকা করে বিনিয়োগ করে তাহলে দুজনেই ১৮ হাজার ৩০০ টাকা করে পেনশন পাবেন। স্বামী কিংবা স্ত্রীয়ের মধ্যে কেউ যদি একজন ১৫ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে তিনি ৯ হাজার ২৫০ টাকা পেনশন পাবেন। ৬০ বছর বয়সের উপরে যে কোনও নাগরিক ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। তবে এতে বিনিয়োগের অঙ্ক হিসাবে ১০০০ টাকা থেকে ৯ হাজার ২৫০ টাকা পর্যন্ত প্রত্যেক মাসে পেনশন পাবেন। যদি নুন্যতম দেড় লাখ টাকা বিনিয়গ করেন তাহলে মাসে এক হাজার টাকা করে পেনশন পাবেন।

সহজেই এই যোজনা নিতে পারবেন

সহজেই এই যোজনা নিতে পারবেন

পেনশন এক বছর, ছয় মাস, তিন মাস এবং প্রত্যেক মাসের ভিত্তিতে পাওয়া যাবে। তবে কীভাবে নেবেন তা গ্রাহকের উপর নির্ভর করবে। অনলাইন কিংবা অফলাইনের মাধ্যমে এই টাকা পাওয়া যাবে। LIC-এর ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই এই যোজনার সুবিধা নিতে পারবেন। তবে এক্ষেত্রে যদি পলিসি হোল্ডারের মৃত্যু হয়ে যায় তাহলে নমিনি এই বিনিয়োগের সুবিধা পাবেন। আরও বিস্তারিত জানতে স্থানীয় কোনও ব্যাঙ্ক কিংবা এলআইসি অফিস কিংবা গ্রাহকের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

English summary
married couple may get 2 lakh 22 thousand rupees in PM Modi government's scheme
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X