• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাধ্যতামূলক করা হয়েছে ৯০ দিনের ডেডলাইনও! ব্যাঙ্ক বাঁচাতে গ্রাহকদের সুরক্ষার পক্ষে সওয়াল প্রধানমন্ত্রীর

Google Oneindia Bengali News

আজ রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্যাঙ্ক জমা বিমা সংক্রান্ত একটি অনুষ্ঠানে ( bank deposit insurance programme) যোগ দেন। আর সেখানে ডিপোজিটারদের সামনে তাঁর বক্তব্য রাখেন। আর তা রাখতে গিয়েই প্রধানমন্ত্রী বলেন, আজ দেশের ব্যাংকিং সেক্টরগুলির জন্যে খুবই গুরুত্বপূর্ণ একটা দিন। শুধু তাই নয়, অ্যাকাউন্ট হোল্ডারদের জন্যে বটে।

ব্যাঙ্ক বাঁচাতে গ্রাহকদের সুরক্ষার পক্ষে সওয়াল প্রধানমন্ত্রী

এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একাধিক বিষয়কে সামনে তুলে ধরেন পিএম মোদী। বলেন, আগে টাকা তোলার ক্ষেত্রে কোনও টাইম লিমিট বলে কিছু ছিল না। কিন্ত আমাদের সরকার এসে সেই সিদ্ধান্তে বদল আনে। আর তা ৯০ দিন অর্থাৎ তিন মাস অনিবার্য করে দিয়েছে। দীর্ঘ দিন ধরে চলে আসা সমস্যার কীভাবে সমাধান হয় তা আজকের দিন সাক্ষী হয়ে থাকল।

আজ অনুষ্ঠানের যে নাম দেওয়া হয়েছে সেখানে 'ডিপোজিটার ফাস্ট' বিষয়টিকে সামনে রাখা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, গত কয়েকদিনে এক লাখেরও বেশি ডিপোজিটার পয়সা ফেরত পেয়েছে। যা কিনা বছরের পর বছর আটকে ছিল বলে দাবি প্রধানমন্ত্রীর। আর সেই পরিমান ১৩০০ কোটি টাকারও বেশি বলে দাবি তাঁর।

শুধু তাই নয়, বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে কোনও সমস্যার সমাধান সঠিক সময়ে করা উচিত। তাতে পরিস্থিতি ঠিক থাকে। কিন্তু বছরের পর বছর একটা অভ্যাস হয়ে দাঁড়িয়েছিল যে সমস্যাকে এড়িয়ে চলা। তবে আজকের নয়া ভারত সমস্যাকে দ্রুত মেটাতে চায়।

এদিন প্রধানমন্ত্রী তাঁর বক্তব্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টকে তুলে ধরেন। তিনি তাঁর বক্তব্যে আরও বলেন, দেশের ব্যাঙ্কগুলি ডিপোজিটার্সদের জন্যে বিমার ব্যবস্থা দীর্ঘ দিন আগেই বানিয়েছিল। আগে ব্যাঙ্কে জমা টাকার ৫০ হাজারের উপরেই গ্যারেন্টি ছিল। কিন্তু এখন তা বাড়িয়ে এক লাখ টাকা করে দেওয়া হয়েছে। অর্থাৎ যদি ব্যাঙ্ক কোনও ভাবে দেউলিয়া হয়ে যায় তাহলে ডিপোজিটার্সদের মাত্র এক লাখ টাকা পর্যন্ত পাওয়ার কথা বলা হয়। সেই টাকা কবে পাবে সে বিষয়ে কোনও গ্যারেন্টি ছিল না। কিন্তু সবার কথা ভেবে এই টাকার পরিমান পাঁচ লাখ টাকা করে দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও একটি সমস্যা সমাধানের কথা বলেন। আর তা আইনে সংশোধন এনে করা হয়েছে বলে দাবি নরেন্দ্র মোদীর। বলেন, আগে টাকা পাওয়ার ক্ষেত্রে কোনও সময়সীমা ছিল না। কিন্তু বর্তমান সরকার ৯০ দিনের মধ্যে অর্থাৎ তিন মাসের মধ্যে টাকা ফেরত দেবে। আর তা বাধ্যতামূলক করা হয়েছে।

ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী বলেন, ব্যাঙ্ক ডুবছে এমন পরিস্থিতিতেও ৯০ দিনের মধ্যে ডিপোজিটারদের তাঁদের টাকা মিটিয়ে দেওয়া হবে। দেশের সমৃদ্ধিতে ব্যাঙ্কের বড় একটা ভুমিকা রয়েছে বলে মনে করেন মোদী। এবং ব্যাঙ্কের সমৃদ্ধির জন্যে গ্রাহকদের টাকা সুরক্ষিত থাকাটা খুবই প্রয়োজন। ফলে ব্যাঙ্ক বাঁচাতে গেলে গ্রাহকদের সুরক্ষা দিতে হবে বলেই এদিন স্পষ্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

English summary
PM Modi at event on depositors first, he talks about deposit insurance payment, details speech in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion