• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একটা ছোট ভুলের কারণে বন্ধ হয়ে যেতে পারে PF অ্যাকাউন্ট! EPFO -এর নয়া এই নিয়মের বিষয়ে জানেন কী?

Google Oneindia Bengali News

চাকুরিজীবী মানুষদের জন্যে Provident Fund-এর সঞ্চিত জমা টাকাই গোটা জীবনের রোজগার হয়। এই অবস্থায় অবশ্যই EPFO-এর সঙ্গে যে নিয়মগুলি রয়েছে তা জানা প্রয়োজন। যতদিন চাকরিতে থাকবেন ততদিন EPFO-তে টাকা জমা পড়তে থাকবে। তা অবস্যই আপনার বেতন থেকে।

যখন চাকরিজীবন থেকে অবসর নেবেন তখন মোটা অঙ্কের একটা অ্যামাউন্ট পাওয়া যায় EPFO থেকে। যাতে কিনা আপনার বয়সকালীন সময়ে এই টাকাতে চলতে পারা যায়। কিন্তু অনেক সময়ে একটা ছোট্ট ভুলে বন্ধ হয়ে যায় EPFO-এর অ্যাকাউন্ট।

নিয়ম না জানার কারনে সমস্যার মধ্যে পড়তে হয় চাকরিজীবীকে। ফলে অবশ্যই EPFO-এর সঙ্গে থাকা এই নিয়মগুলির বিষয়ে জানা প্রয়োজন।

বন্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট

বন্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট

যদি আপনার প্রথম কোম্পানিতে থাকা EPFO অ্যাকাউন্ট নতুন কোম্পানিতে যোগ দেওয়ার পর ট্রান্সফার যদি না করিয়ে থাকেন, এবং পুরানো কোম্পানি যদি বন্ধ হয়ে যায় তাহলে সমস্যা হতে পারে। শুধু তাই নয়, যদি আপনার পিএফ অ্যাকাউন্টে ৩৬ মাসে কোনও লেনদেন না হয় কিংবা টাকা যদি না পড়ে তাহলে আপনার পিএফ অ্যাকাউন্ট নিজে থেকে বন্ধ হয়ে যাবে। EPFO এই সমস্ত অ্যাকাউন্টকে 'Inoperative' ক্যাটাগরিতে ফেলে দেয়। এতে গ্রাহকের সমস্যা হতে পারে।

কীভাবে অ্যাক্টিভ হবে আবার অ্যাকাউন্ট

কীভাবে অ্যাক্টিভ হবে আবার অ্যাকাউন্ট

একবার যদি 'Inoperative' ক্যাটাগরিতে EPFO অ্যাকাউন্টটি পড়ে যায় তাহলে লেনদেন করতে পারবেন না। যদি আপনাকে দ্বিতীয়বারের জন্যে ওই অ্যাকাউন্টকে অ্যাক্টিভ করতে হয় তাহলে EPFO অফিসে গিয়ে আবেদন করতে হবে। যদিও 'inoperative' অ্যাকাউন্ট হয়ে যাওয়ার পরেও তাতে থাকা টাকার উপর সুদ পড়তে থাকবে। অর্থাৎ আপনার টাকা ডুবছে না তা বোঝাতেই এই সুদ দেওয়া হয়। আবেদন করলে সেই টাকা ফিরেও পেয়ে যাবেন। যদিও আগে এই সমস্ত অ্যাকাউন্টে কোনও সুদ দেওয়া হত না। কিন্তু ২০১৬ সালে নিয়মে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আর তাতে সুদ দেওয়া হয়ে থাকে। এই বিষয়ে আপনি নিশ্চিয় জানেন যে ৫৮ বছর পর্যন্ত বয়স না হওয়া পর্যন্ত পিএফ অ্যাকাউন্টে সুদ দেয় কেন্দ্র।

 ‘Inoperative' অ্যাকাউন্ট কখন হয়!

‘Inoperative' অ্যাকাউন্ট কখন হয়!

নতুন নিয়ম অনুযায়ী EPF অ্যাকাউন্ট 'Inoperative' হয়ে যায় যখন কোনও কর্মচারী EPF ব্যালেন্স পেতে কোনও আবেদন না করে থাকে। এছাড়াও, অবসর নেওয়ার ৩৬ মাস পরেও সদস্য ৫৫ বছর হয়ে গেল, কিন্তু টাকা তোলা হল না। যখন কোনও ব্যক্তি পাকাপাকিভাবে বিদেশী চাকরিতে চলে যায় তাহলে অ্যাকাউন্ট 'Inoperative' হতে পারে। যদি ইপিএফ সদস্যের মৃত্যু হয়ে যায়। যদি কোনও সদস্য সমস্ত রিটার্মেন্ট ফান্ড তুলে নেয় তাহলে অ্যাকাউন্ট 'Inoperative' হয়ে যায় সঙ্গে সঙ্গে। এছাড়াও, যদি কোনও পিএফ অ্যাকাউন্টে সাত বছর কোনও ক্লেম না হয়ে থাকে তাহলে তা Senior Citizens' Welfare Fund-এ দিয়ে দেওয়া হয়।

English summary
PF account can be closed if you do this, know the rule
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X