India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

PM Shram Yogi Mandhan-এ দু'টাকা বিনিয়োগে পান ৩৬ হাজার টাকা পেনশন

Google Oneindia Bengali News

PM Shram Yogi Mandhan Yojana: গত কয়েক বছরে একাধিক যোজনা নিয়ে এসেছে মোদী সরকার! সাধারণ মানুষ তো বটেই, দেশের শ্রমিক এবং মজদূরদের জন্যেও যোজনা নিয়ে এসেছে সরকার। আর এরমধ্যেই একটি হল PM Shram Yogi Man Dhan Yojna এবং ই-শ্রম কার্ড যোজনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী PM Shram Yogi Man Dhan Yojna-চালায় বেশ কয়েকটি বিষয়কে মাথায় রেখে। যাতে দেশের শ্রমিকরাও অবসরের পর পেনশনের আওতায় আসে। বয়সকালে এই সমস্ত মানুষরাও যাতে পেনশনের মাধ্যমে সাহায্য পান সেই কারণেই এহেন যোজনা বলে দাবি।

 ১৮ বছর থেকে আবেদন করা যাবে

১৮ বছর থেকে আবেদন করা যাবে

এই যোজনা'র মাধ্যমে ৫৫ টাকা থেকে ২০০ টাকা প্রতি মাসে বিনিয়োগ করা যেতে পারে। ৬০ বছর বয়সের পর সংশ্লিষ্ট শ্রমিক মাসে ৩, ০০০ টাকা'র পেনশনের সুবিধা পাবেন। এই যোজনা'র লাভ পেয়ে নুন্যতম ১৮ বছর থেকে আবেদন করা যাবে। এবং সর্বোচ্চ ৬০ বছর পর্যন্ত এই যোজনাতে আবেদন করা যাবে। আর এই বয়সের পরেই মাসিক পেনশনের সুবিধা চালু হয়ে যাবে বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

৩৬ হাজার টাকা পেনশন

৩৬ হাজার টাকা পেনশন

এই যোজনা'র লাভ রাস্তায় বিক্রেতা, গৃহকর্মী, বাড়ি এবং ভবন নির্মাণের সঙ্গে যুক্ত শ্রমিকরাও এই যোজনার লাভ পাওয়ার জন্যে আবেদন জানাতে পারে। একজন শ্রমিক বছরে ৩৬ হাজার টাকা পেনশন পেতে পারেন। তবে এই স্কিমের লাভ পেতে হলে অবশ্যই সংশ্লিষ্ট ব্যাক্তি কিংবা আবেদনকারীর মাসিক রোজগার ১৫ হাজার টাকার নীচে হতে হবে। এছাড়া আর কোনও শর্ত তেমন দেওয়া হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে।

 প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে

প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে

PM Shram Yogi Man Dhan Yojna-মাধ্যমে সুবিধা পেতে হলে কয়েকটি কাজ করতে হবে। যেমন প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। আর তা করতে হলে Common Service Centre-এ নাম লেখাতে হবে। এজন্য সরকার স্পেশাল একটি পোর্টালও বানিয়েছে সরকার। এই যোজনার মাধ্যমে আরও বিস্তারিত তথ্যের জন্যে টোল ফ্রি নম্বরে ফোন করতে পারা যাবে। 18002676888 - টোল ফ্রি নম্বরে ফোন করা যাবে।

নুন্যতম প্রতিমাসে ৫৫ টাকার প্রিমিয়াম

নুন্যতম প্রতিমাসে ৫৫ টাকার প্রিমিয়াম

তবে এই যোজনা'র মাধ্যমে লাভ পেতে হলে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে সেভিংস ব্যাঙ্ক এবং আধার কার্ড থাকাটা খুবই প্রয়োজন। শুধু তাই নয়, আবেদনকারীর বয়স নুন্যতম ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। তবে বয়সের হিসাবে প্রিমিয়াম নির্ধারিত হবে। তবে নুন্যতম প্রতিমাসে ৫৫ টাকার প্রিমিয়াম থেকে শুরু করে সর্বোচ্চ মাসে ২০০ টাকা প্রিমিয়াম দিতে হবে। তবে আবেদনের আগে বয়সের সঙ্গে প্রিমিয়ামের অঙ্কটা জেনে নিতে হবে।

 স্ত্রী কিংবা স্বামীকে পেনশনের অর্ধেক অঙ্ক পাবেন-

স্ত্রী কিংবা স্বামীকে পেনশনের অর্ধেক অঙ্ক পাবেন-

বলে রাখা প্রয়োজন, যদি কোনও পেনশনধারীর মৃত্যু হয়, তাহলে তাঁর স্ত্রী কিংবা স্বামীকে পেনশনের অর্ধেক অঙ্ক দেওয়া হবে। ফলে আজই যে কোনও ব্যাঙ্কে গিয়ে যোগাযোগ করতে হবে।

৬০ পেরোলে প্রতিমাসে ৫০০০ হাজার করে পেনশন, কিন্তু উপায় কী? ৬০ পেরোলে প্রতিমাসে ৫০০০ হাজার করে পেনশন, কিন্তু উপায় কী?

English summary
Pension Scheme: invest in PM Shram Yogi Mandhan Yojana and get 36 thousand pension yearly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X