• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জানেন LPG সিলিন্ডারে ৫০ লক্ষ টাকা বীমা পাওয়া যায়! কখন-কীভাবে ক্লেম করবেন?

উজ্জ্বলা যোজনার মাধ্যমে কেন্দ্রীয় সরকার কার্যত প্রত্যেক দেশের মানুষের কাছে রান্নার গ্যাস (LPG Cylinder) পৌঁছে দিয়েছে। বেশির ভাগ ক্ষেত্রেই অন্য মনস্ক হলেও সিলিন্ডার ফেটে ভয়ঙ্কর বিপদ ঘটে যায়। ফলে সিলিন্ডার কিংবা গ্যাস জ্বা
  • |
Google Oneindia Bengali News

উজ্জ্বলা যোজনার মাধ্যমে কেন্দ্রীয় সরকার কার্যত প্রত্যেক দেশের মানুষের কাছে রান্নার গ্যাস (LPG Cylinder) পৌঁছে দিয়েছে। বেশির ভাগ ক্ষেত্রেই অন্য মনস্ক হলেও সিলিন্ডার ফেটে ভয়ঙ্কর বিপদ ঘটে যায়। ফলে সিলিন্ডার কিংবা গ্যাস জ্বালানোর আগে অবশ্যই কয়েকটি বিষয় খেয়াল রাখা উচিৎ।

তবে সবার আগে গ্যাসে আগুন জ্বালানোর সময় সিলিন্ডার দেখে নেওয়া উচিৎ। কিন্তু এরপরেও আগুন জ্বালানোর সময় সিলিন্ডার ফেটে যায়।

৫০ লাখ টাকার বীমা কভার রয়েছে

৫০ লাখ টাকার বীমা কভার রয়েছে

সঠিক তথ্যের অভাবে এবং রক্ষণাবেক্ষণের কারণে মূলত সিলিন্ডার ফেটে যাওয়ার ঘটনা ঘটে। এছাড়াও, এটিও জানা উচিত যে যদি একটি এলপিজি সিলিন্ডার বিস্ফোরিত হয় বা গ্যাস লিকের কারণে দুর্ঘটনা ঘটে, তাহলে গ্রাহক হিসাবে কিছু অধিকার রয়েছে। বেশির ভাগ গ্রাহকদের এই বিষয়ে একেবারেই কোনও তথ্য থাকে না। এতে প্রায় ৫০ লাখ টাকার বীমা কভার রয়েছে। তবে এই টাকা পাওয়ার জন্যে এই কোনও প্রিমিয়াম দিতে হয় না গ্রাহককে। এই বিষয়েই এই প্রতিবেদনে আলোচনা করা হল-

কারা এই কভার পাবেন?

কারা এই কভার পাবেন?

পেট্রোলিয়াম কোম্পানিগুলি এলপিজি অর্থাৎ এলপিজি সংযোগ নেওয়ার ক্ষেত্রে গ্রাহককে ব্যক্তিগত দুর্ঘটনা কভার প্রদান করে থাকে। আর তা প্রায় ৫০ লাখ টাকার কাছে। এই বীমা এলপিজি সিলিন্ডার থেকে গ্যাস লিকেজ কিংবা বিস্ফোরণের কারণে ঘটে যায় ভয়ঙ্কর পরিস্থিতি কারনে এই টাকা দেওয়া হয়। এই বীমার জন্য পেট্রোলিয়াম কোম্পানিগুলোর সঙ্গে বীমা কোম্পানিগুলোর অংশীদারিত্ব রয়েছে। তেল বিপণন সংস্থাগুলি গ্যাস সিলিন্ডার গ্রহণকারী সমস্ত গ্রাহকদের এই সুবিধার সুবিধা দেয়।

অতিরিক্ত ২ লাখ টাকা বীমা ক্লেম দেওয়া হয়

অতিরিক্ত ২ লাখ টাকা বীমা ক্লেম দেওয়া হয়

তবে এক্ষেত্রে সিলিন্ডার ডেলিভারি নেওয়ার সময়ে গ্রাহকদেরও সতর্ক থাকতে হবে। বিশেষ করে সিলিন্ডারটি থেকে গ্যাস লিক হচ্ছে কিনা তা দেখে নিতে হবে। গ্রাহকের বাড়িতে এলপিজি সিলিন্ডারের কারণে দুর্ঘটনায় জীবন ও সম্পত্তির ক্ষতির জন্য ব্যক্তিগত দুর্ঘটনা কভার দেওয়া হয়। দুর্ঘটনায় গ্রাহকের প্রপার্টি এবং ঘরের লোকসানের কারণে অতিরিক্ত ২ লাখ টাকা বীমা ক্লেম দেওয়া হয়ে থাকে। ফলে এই বিষয়ে অবগত থাকতে হবে।

কীভাবে পাবেন ৫০ লাখ টাকার এই ক্লেম?

কীভাবে পাবেন ৫০ লাখ টাকার এই ক্লেম?

দুর্ঘটনার পরে দাবি নেওয়ার পদ্ধতিটি অফিসিয়াল ওয়েবসাইট myLPG.in (http://mylpg.in) এ দেওয়া আছে। ওয়েবসাইট অনুসারে, এলপিজি সংযোগ নেওয়ার পরে গ্রাহকের প্রাপ্ত সিলিন্ডারের সাথে যদি কোনও দুর্ঘটনা ঘটে, তবে সেই ব্যক্তি 50 লক্ষ টাকা পর্যন্ত বিমা পাওয়ার অধিকারী হন। এমনকি ক্ষতিগ্রস্থ প্রত্যেক ব্যক্তিকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ হিসাবে দেওয়া হয়ে থাকে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে ভালো করে ওয়েবসাইটি পড়ে নিন।

English summary
one can get 50 lakh insurance on LPG cylinder, know how to claim
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X