• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইপিএফ-এ এবার কমে যাচ্ছে ঝক্কি, জেনে নিন পেতে চলেছেন কোন কোন সুবিধা

  • By Soumik Bose
  • |

চাকরি বদল করলেও এবার আর পিএফ নিয়ে চিন্তা নেই। পিএফের টাকা ট্রান্সফার করতে একগুচ্ছ কাগজপত্র, সই-সাবুদের দিন শেষ। এবার চাকরি বদল করলে নিজে থেকেই পিএফ-এর টাকা নতুন পিএফ অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। মাসখানেকের মধ্যেই এই পরিষেবা চালু হতে চলেছে।

ইপিএফ-এ এবার কমে যাচ্ছে এই ঝক্কি, জেনে নিন পেতে চলেছেন কোন কোন সুবিধা

প্রভিডেন্ট ফান্ড কমিশনার ভিপি জয় জানিয়েছেন, এতদিন পর্যন্ত চাকরি বদল করলে বহু অ্যাকাউন্টই সময়ের আগে বন্ধ করে দেওয়া হত। কোনও নতুন চাকরিতে যোগ দেওয়ার আগে এত কাগজপত্রের কড়াকড়ি ছিল যে অনেকেই বিরক্ত হয় ট্রান্সফারের পথে না হেঁটে অ্যাকাউন্টই বন্ধ করে দিতেন। সেসব কথা মাথায় রেখেই এই নয়া ব্যবস্থা চালু হতে চলেছে বলে জানিয়েছেন ভিপি জয়। আধার ও প্যান কার্ড সংযুক্ত থাকায় চাকরি বদল করলেই ইপিএফও নিজে থেকেই পুরো টাকা নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেবে। কোনও ঝামেলা পোহাতে হবে না সাধারণ মানুষকে।

এর পাশাপাশি, এবার থেকে ইপিএফ বা পিএফ অ্যাকাউন্ট খুলতে গেলে আধার বাধ্যতামূলক বলেও জানিয়েছেন ভিপি জয়। তাঁর মতে, পিএফ একটি স্থায়ী অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টকে সামাজিক নিরাপত্তার ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।

[আরও পড়ুন: মোবাইল, এলপিজির পর এবার কি ব্যাঙ্ক অ্যাকাউন্টও সরানো যাবে পছন্দের ব্যাঙ্কে, কী বলছে আরবিআই]

এদিকে আরও বেশি কর্মসংস্থান তৈরি করতে এবার কেন্দ্রীয় সরকারও ইপিএফও-তে নিজের অবদান বাড়াচ্ছে। প্রধানমন্ত্রী রোজগার প্রোৎসাহন যোজনার অন্তর্গত এবার থেকে নতুন চাকরির ক্ষেত্রে বেসিক বেতনের অতিরিক্ত এক শতাংশ দেবে কেন্দ্র।

English summary
Reducing the paperwork, PF will be tranferred automatically to the new account in case of new job.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X