India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এখন থেকে টার্ম ইন্স্যুরেন্স করতে গেলে মাথায় রাখতে হবে এইসব শর্ত

Google Oneindia Bengali News

বলা হয়ে থাকে মানুষের নিঃশ্বাসে বিশ্বাস নেই। তাই পরিবারের আর্থিক সুরক্ষার কথা মাথায় রেখে নানা রকম বিমা করে থাকেন গ্রাহকরা। আইআরডিএআই স্বল্প আয়ের লোকেদের জন্য স্ট্যান্ডার্ড মেয়াদী বিমা ঘোষণা করেছে। কিন্তু বিমা কোম্পানিগুলির প্রিমিয়াম সাধারণ পলিসির তুলনায় ৩ গুণ পর্যন্ত প্রিমিয়াম বৃদ্ধি করেছে। তার সঙ্গে করোনার পর থেকেই জারি হয়েছে নতুন কিছু নিয়ম। তাই যারা টার্ম ইন্স্যুরেন্স নেওয়ার কথা ভাবছেন তাঁদের জন্য বাড়তি কোন কোন জিনিস মাথায় রাখতে হবে দেখে নেওয়া যাক।

টার্ম ইন্স্যুরেন্স কী?

টার্ম ইন্স্যুরেন্স কী?

টার্ম ইন্স্যুরেন্স বা মেয়াদী বিমা হল এক ধরনের জীবন বীমা যা জীবনের অনিশ্চয়তার বিরুদ্ধে আর্থিক সুরক্ষা প্রদান করে। গ্রাহকের নেওয়া পলিসির মেয়াদে গ্রাহকের যদি অকালমৃত্যু হয় তাহলে তাঁর পরিবার বিমার টাকা পাবে। বাড়ির উপার্জন করা ব্যক্তি যদি হঠাত মৃত্যুবরণ করেন তবে তাঁর অনুপস্থিতিতে পরিবারের সদস্যদের আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয়। আর সেক্ষেত্রে আর্থিক নিরাপত্তা প্রদান করে টার্ম ইন্স্যুরেন্স।

 টার্ম ইন্স্যুরেন্সের শর্ত

টার্ম ইন্স্যুরেন্সের শর্ত

১. সাধারণ মেয়াদী বিমা প্ল্যান পেতে হলে গ্রাহককে ন্যূনতম স্নাতক হতে হবে।

২. শিক্ষাগত যোগ্যতা স্নাতক না হলে গ্রাহকের আয় হতে হবে ১০ লাখ পর্যন্ত।

৩. পলিসিতে প্রিমিয়াম এবং শর্তাবলী নির্ধারণ করার অধিকার কোম্পানিগুলির রয়েছে।

৪. অন্যান্য পূর্ণবিমা সংস্থাগুলি টার্ম ইন্স্যুরেন্সের জন্য যে কড়াকড়ি করেছে তা মানতে হবে গ্রাহকদের।

 টার্ম ইন্স্যুরেন্সের প্রতিকূলতা

টার্ম ইন্স্যুরেন্সের প্রতিকূলতা

সময়ের সঙ্গে প্রিমিয়ামের মূল্য আরও বেড়েছে। সারা বিশ্বের দেশগুলির তুলনায় ভারতে মেয়াদী পরিকল্পনার হার খুবই কম। সরল জীবন পলিসির প্রিমিয়াম সাধারণ পলিসির চেয়ে তিন থেকে চার গুণ বেশি। তাই এই বিমার ক্ষেত্রে নানা রকমের প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে গ্রাহকদের।

কারা কীভাবে করবেন টার্ম ইন্স্যুরেন্স?

কারা কীভাবে করবেন টার্ম ইন্স্যুরেন্স?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লাইফের মেয়াদী বিমা নিতে হলে, ৪০ বছরের কভারেজের জন্য, পুরুষের ক্ষেত্রে বয়স হতে হবে ৩০ বছর। অন্যদিকে ৫০ লাখ টাকার সাধারণ পলিসির জন্য গ্রাহকের উপার্জন হতে হবে বার্ষিক ৫ লাখ টাকার বেশি এবং শিক্ষাগত যোগ্যতান্যূনতম স্নাতক হতে হবে। এক্ষেত্রে প্রিমিয়াম দিতে হবে ৯ হাজার ৬১৪ টাকা। একইভাবে, ২৫ লক্ষ টাকা কভারেজের সরল জীবন পলিসির জন্য গ্রাহককে ১৫ হাজার ৫১৮ টাকার প্রিমিয়াম দিতে হবে। তবে এর জন্য স্নাতক হওয়া বাধ্যতামূলক নয়।

কারা বেশি লাভবান হবেন

কারা বেশি লাভবান হবেন

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মত, মেয়াদী বিমা অল্প বয়সে কেনা বুদ্ধিমানের কাজ। কারণ অল্প বয়সে তুলনামূলক ভাবে সস্তা প্রিমিয়ামে বিমা যায়। তরুণদের কম প্রিমিয়াম দিতে হয়। অতএব, গ্রাহক যত কম বয়সে তাড়াতাড়ি মেয়াদী বিমা কিনবেন, তত বেশি সুবিধা পাবেন।


English summary
new terms and conditions of term insurance in new year 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X