• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Cryptocurrency-এর উপরেও কর বসাতে চলেছে মোদী সরকার! আগামী বাজেটেই বড়সড় সিদ্ধান্তের পথে কেন্দ্র

  • |
Google Oneindia Bengali News

ক্রিপ্টোকারেন্সিতে কর বসানো নিয়ে নয়া নিয়ম বসাতে চলেছ সরকার। আগে থেকে যে কর বজায় ছিল, সেই নিয়ম এর উপর কার্যকর হবে না। আয়করে ধারার উপর ক্রিপ্টোকারেন্সি নিয়ে সেভাবে কোনও সুযোগ নেই। কারন এটি ভার্চুয়াল কারেন্সি।

Cryptocurrency-এর উপরেও কর বসাতে চলেছে মোদী সরকার!

কিন্তু সরকার Cryptocurrency-এর উপর ট্যাক্স বসানো নিয়ে এবং এই সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা শুরু করেছে। সূত্রের খবর, আগামী বাজেটে এই বিষয়ে বড়সড় সিদ্ধান্ত জানাতে পারে মোদী সরকার।

এই বিষয়ে revenue secretary তরুণ বাজাজ জানিয়েছেন, কিছু মানুষ প্রথমদিন থেকেই Cryptocurrency-এর থেকে রোজগার করে capital gains tax-দিচ্ছে। এছাড়াও GST-এর বিষয়ে এই বিষয়ে আইন স্পষ্ট। কিন্তু যে সমস্ত বিষয়ের উপর জিএসটি দেওয়ার নিয়ম রয়েছে সেগুলি Cryptocurrency-এর উপর সেই অর্থে লাঘু হবে না। এমনটাই জানিয়েছেন তরুণ বাজাজ।

revenue secretary তরুণ বাজাজ এক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাতকারে জানিয়েছেন, আমরা এই বিষয়ে খুব শিঘ্রই সিদ্ধান্ত নেব। তবে প্রথম থেকেই একাংশ এই বিষয়ে কর দিচ্ছে। তবে বাস্তব ক্ষেত্রে ক্রমশ ভার্চুয়াল কারেন্সির ব্যবহার ক্রমশ বাড়ছে। আর সেই কারনে আইনে বেশ কিছু রদবদল আনার প্রয়োজন রয়েছে বলে দাবি তরুণবাবুর। আর তা আগামী বাজেটে হওয়া সম্ভব বলে দাবি তাঁর।

revenue secretary মিস্টার বাজাজ বলেন, যদি আপনি টাকা রোজগার করেন তাহলে অবশ্যই কর দিতে হবেই। সরকার ইতিমধ্যে কিছু কর থেকে রোজগার করেছে। তবে এই বিষয়ে সরকার যে ভাবনা চিন্তা করছে তা এদিন ওই সাক্ষাতকারে স্পষ্ট জানিয়ে দিয়েছেন সরকারি ওই আধিকারিক।

অন্যদিকে, ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিল আনতে চলেছে মোদী সরকার। শীতকালীন অধিবেশনে তা পেশের আগেই বিতর্ক চরমে উঠেছে। দিনকয়েক আগেই ক্রিপ্টোকারেন্সি নিয়ে সতর্ক করেছিলেন প্রধানমন্ত্রী। এবার সরাসরি বিল আনতে চলেছে সরকার।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক একটি সরকারি ডিজিটাল মুদ্রা তৈরির সুবিধার্থে কেন্দ্র ২৯ নভেম্বর থেকে শুরু হওয়া সংসদের শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সির উপর একটি বিল পেশ করার প্রস্তাব দিয়েছে। এই বিলটি বিশেষ কয়েকটি ব্যতীত সমস্ত ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করতেই করা হবে। কেন্দ্রের মোদী সরকার দেশে ক্রিপ্টো লেনদেন নিয়ন্ত্রণ করার জন্য একটি ব্যবস্থা চালু করতে চায়।

English summary
Modi govt will activate tax on Cryptocurrency
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X