• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সপ্তম বেতন কমিশন: ডিএ বৃদ্ধির পরে কর্মীদের আরও স্বস্তি দিল মোদী সরকার, সুখবরে উপকৃত সবাই

  • |
Google Oneindia Bengali News

সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Govt Employee) জন্য ৩ শতাংশ ডিএ (DA) বৃদ্ধি করেছে মোদী সরকার। এবার আরও এক স্বস্তির খবর। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, কর্মীরা বাড়ি তৈরির জন্য যে ঋণ নেন, তার সুদের হার কমিয়েছে। বিল্ডিং অ্যাডভান্সে (HBA) সুদের হার ৭.৯ শতাংশ থেকে কমিয়ে ৭.১ শতাংশ করার কথা জানিয়েছে মোদী সরকার।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য স্বস্তি

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য স্বস্তি

কেন্দ্রের মোদী সরকার সরকারি কর্মীদের জন্য বাড়ি কিংবা ফ্ল্যাট কেনার ক্ষেত্রে নেওয়া ঋণ সুদের হার ৮০ বেসিস পয়েন্ট কমিয়েছে। শতাংশের নিরিখে যা ০.৮%। এই ছাড় ২০২২-এর ১ এপ্রিল থেকে কার্যকর করা হয়েছে। এই সুবিধা ২০২৩-এর ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলেও জানানো হয়েছে। এই সুবিধার ফলে অনেকেই উপকৃত হবেন।

অগ্রিম টাকা মিলবে ৭.১ শতাংশ হারে

অগ্রিম টাকা মিলবে ৭.১ শতাংশ হারে

মোদী সরকার এই সুবিধা ঘোষণার পরে, কেন্দ্রীয় সরকারি কর্মীরা ২০২৩-এর ৩১ মার্চ পর্যন্ত ৭.১ শতাংশ হারে বাড়ি কিংবা ফ্ল্যাট কেনার জন্য টাকা অগ্রিম নিতে পারবেন। এই সুদের হার ছিল ৭.৯ শতাংশ। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযাযী, নগরোন্নয়ন মন্ত্রকের তরফে এব্যাপারে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। সেখানে সুগের হার কমানোর কথা জানানো হয়েছে।

কর্মীরা কত টাকা অগ্রিম নিতে পারবেন

কর্মীরা কত টাকা অগ্রিম নিতে পারবেন

সপ্তম বেতন কমিশন এবং এইচবিএ (হাউজ বিল্ডিং অ্যাডভান্স) নিয়ম অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মীরা একটি নতুন বাড়ি কিংবা নতুন ফ্ল্যাট কেনার জন্য ৩৪ মাসের মূল বেতন বা সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা অগ্রিম নিতে পারেন। সাধারণভাবে এই মূল্য কিংবা বাড়ির খরচ, যেটি কম হবে, তত টাকাই অগ্রিম নিতে পারেন। ৫ বছরের একটানা চাকরি-সহ অস্থায়ী কর্মীরাও এই সুবিধা নিতে পারবেন।

এইচবিএ-র ব্যাখ্যা

এইচবিএ-র ব্যাখ্যা

কেন্দ্রীয় সরকারি কর্মী ছাড়া অন্যদের প্রশ্ন থাকতে পারে এইচবিএ নিয়ে। বলে রাখা ভাল কেন্দ্রীয় সরকার তার কর্মীদের হাউজ বিল্ডিং লোন দিয়ে থাকে। এর মাধ্যমে কর্মী নিজের কিংবা স্ত্রীর নামে থাকা জায়গায় বাড়ি তৈরির জন্য অগ্রিম নিতে পারেন। এই স্কিমটি ২০২০-র ১ অক্টোবর শুরু হয়েছিল।

বাড়ি সম্প্রসারণের জন্য অগ্রিম পাওয়া যায়

বাড়ি সম্প্রসারণের জন্য অগ্রিম পাওয়া যায়

বাড়ির সম্প্রসারণের জন্যই সরকারের কাছ থেকে অগ্রিম পাওয়া যায়। এমনটাই বলা আছে হাউজ বিল্ডিং অ্যাডভান্সের নিয়মে। বাড়ির সম্প্রসারণের জন্য কেন্দ্রীয় সরকারি কর্মীরা সর্বোচ্চ ১০ লক্ষ টাকা কিংবা ৩৪ মাসের মূল বেতন অগ্রিম হিসেবে নিতে পারেন। যে টাকা কর্মীরা অগ্রিম নেবেন, তা ১৫ বছর বা ১৮০ মাসে পুনরুদ্ধারের ব্যবস্থাও আছে। এক্ষেত্রে ৫ বছর অর্থাৎ ৬০ মাসে সুদ হিসেবে ফেরত দিতে হবে। তা ইএমআই হিসেবে নেওয়া হয়।

ব্যাঙ্ক ঋণও পরিশোধ করা যায়

ব্যাঙ্ক ঋণও পরিশোধ করা যায়

কেন্দ্রীয় সরকারি কর্মীরা নতুন বাড়ি তৈরি কিংবা ফ্ল্যাট কেনার জন্য যদি ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে থাকেন, তাহলে এই অগ্রিমের মাধ্যমের পরিশোধ করতে পারেন। এই সুবিধা স্থায়ী ও অস্থায়ী উভয়ের জন্যই প্রযোজ্য।
কর্মীরা যেদিন ব্যাঙ্ক কিংবা অন্য কোনও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেবেন, সেদিন থেকেই বাড়ি তৈরির জন্য অগ্রিম পেতে পারেন। অগ্রিম ইস্যু করার তারিখ থেকে এক মাসের মধ্যে এইচবিএ-র ইউটিলাইজেশন সার্টিফিকেট জমা দিতে হবে কর্মীদের।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ভারতে ভয়াবহ বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা! পরিস্থিতি ২০২১-এর অক্টোবরের মতোরাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ভারতে ভয়াবহ বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা! পরিস্থিতি ২০২১-এর অক্টোবরের মতো

English summary
Modi Govt Slashes House Building Advance interest rates for Central Govt Employees after announcing DA.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X