India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিনামূল্যে এলপিজি সংযোগে ভর্তুকি, নয়া পরিকল্পনা সরকারের

Google Oneindia Bengali News

দেশের বড় অংশের মানুষ উজ্জ্বলা প্রকল্পে (Ujjwala Yojana Scheme) এলপিজি (LPG) সংযোগ পেয়েছেন। প্রধানমন্ক্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প চালু করেছিলেন। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এই প্রকল্পে এলপিজি সংযোগের ভর্তুকি দেওয়ার ক্ষেত্রে নতুন পরিকল্পনা রয়েছে সরকারে। যদিও তা এখনও চূড়ান্ত হয়নি।

ভর্তুকি কাঠামোয় পরিবর্তনের সম্ভাবনা

ভর্তুকি কাঠামোয় পরিবর্তনের সম্ভাবনা

প্রকাশিত খবর অনুযায়ী, উজ্জ্বলা প্রকল্পের অধীনে নতুন গ্যাসের সংযোগের ক্ষেত্রে ভর্তুকি কাঠামোর পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এব্যাপারে পেট্রোলিয়াম মন্ত্রক দুটি নতুন কাঠামো নিয়ে পর্যালোচনা করছে। যা নিয়ে শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কেন্দ্রীয় বাজেটে উজ্জ্বলা প্রকল্পে নতুন এক কোটি সংযোগ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। সেক্ষেত্রেই ভর্তুকি মডেলের পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

উজ্জ্বলা প্রকল্প

উজ্জ্বলা প্রকল্প

২০১৬ সালের ১ মে উজ্জ্বলা প্রকল্পের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দরিদ্রসীমার নিচে থাকা ৫ কোটি পরিবারকে এলপিজি সংযোগের লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল। ২০১৮-র অগাস্টে আরও সাত শ্রেণির মহিলাদের এই প্রকল্পের আওয়ায় আনা হয়েছিল। এরম ধ্যে রয়েছেন, তফশিলি জাতি-উপজাতি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, অন্তোদ্যয় যোজনা, বনবাসী, সব থেকে পিছিয়ে পড়া, চা-বাগান এবং দ্বীপে বসবাসকারী। ২০১৯-এ ২০১৬-র লক্ষ্যমাত্রা পূরণ হয়ে গিয়েছে বলে জানিয়েছিল কেন্দ্র। এই প্রকল্পের গ্রাহকদের ১৪.২ কেজির একটি সিলিন্ডার এবং স্টোভ দেওয়া হয়। যার দাম প্রায় ৩২০০ টাকা। এর মধ্যে সরকার ১৬০০ টাকা সরাসরি ভর্তুকি হিসেবে দেয়। আর তেল বিপণনকারী সংস্থাগুলি ১৬০০ টাকা ইএমআই আকারে নিয়ে থাকে। সূত্রের খবর অনুযায়ী, এই ১৬০০ টাকা একসঙ্গে নেওয়া হতে পারে।

উজ্জ্বলা প্রকল্পের দ্বিতীয় সংস্করণ শুরু

উজ্জ্বলা প্রকল্পের দ্বিতীয় সংস্করণ শুরু

বাজেটের ঘোষণা মতো গত অগাস্টে উজ্জ্বলা প্রকল্রে দ্বিতীয় সংস্করণের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এককোটি মহিলাকে এই সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। নথিভুক্ত করণের প্রক্রিয়াও সরল করা হয়েছে।

আবেদনের প্রক্রিয়া

আবেদনের প্রক্রিয়া

১৮ বছর বয়সের ওপরে কোনও মহিলা এই প্রকল্পে আবেদন করতে পারেন। এব্যাপারে অফিসিয়াল ওয়েবসাই pmujjwalayojana.com-এ গেলে এই প্রকল্পের ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এই প্রকল্পের সুবিধা পেতে গেলে ফর্ম পূরণ করে এলাকার ডিস্ট্রিবিউটরকে দিতে হবে। যে মহিলা আবেদন করছেন, তাঁকে সম্পূর্ণ ঠিকানা, জনধন অ্যাকাউন্ট নম্বর, পরিবারের সব সদস্যের আধার কার্ডের নম্বর দিতে হবে। তথ্য যাচাইয়ের পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে যোগ্য ব্যক্তিকে বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়া হয়।

আবহাওয়ার খবর: কুয়াশার দাপটের মধ্যেই বাড়ল তাপমাত্রা! একনজরে বাংলার আবহাওয়ার আপডেটআবহাওয়ার খবর: কুয়াশার দাপটের মধ্যেই বাড়ল তাপমাত্রা! একনজরে বাংলার আবহাওয়ার আপডেট

English summary
Although no final decision has been taken, Modi Govt may change subsidy model in Ujjwala Yojana Scheme
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X