• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রান্নার গ্যাসের মূল্য সংস্কার শুধুমাত্র সময়ের অপেক্ষা! তুলে নেওয়া হতে পারে নিয়ন্ত্রণ

  • |

দেশে বড় ধরনের সংস্কারের পথে মোদী সরকার। সূত্রের খবর এমনটাই। যাকে বিশেষজ্ঞরা বলছেন তেল এবং গ্যাসের মূল্য সংস্কার। যেখানে সরকার রান্নার গ্যাস ও জ্বালানি তেলের ওপরে সরকারের মূল্য নির্ধারণের আর কোনও ক্ষমতা থাকবে না। ফলে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির পাশাপাশি রিলায়েন্স এবং বেদান্তের মতো সংস্থা পুরোপুরো ব্যবসায় প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।

মিথ্যায় পিএইচডি মমতার! কেন ভাইপোকে বহিষ্কার নয়, আয়ের পরিমাণ তুলে বিস্ফোরক অর্জুন সিং

ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জের কাজ শুরু

ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জের কাজ শুরু

ভারতে ইতিমধ্যেই কাজ শুরু করেছে ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জ। যা দেশের প্রথম গ্যাসের অনলাইন ডেলিভারি প্ল্যাটফর্ম। ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জের বড় পদক্ষেপ থাকবে দাম নিয়ে প্রতিযোগিতার ক্ষেত্রে। ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জ-এ গ্যাস আসবে পৃথিবীর বিভিন্ন অংশের সঙ্গে ভারতের যেখানে যেখানে গ্যাস উৎপন্ন হয়, সেখান থেকেও।

 নীতি আয়োগের প্রস্তাব

নীতি আয়োগের প্রস্তাব

এর আগে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যানের নেতৃত্বাধীন প্যানেলও গ্যাসের দামের ক্ষেত্রে মুক্ত বাজারের প্রস্তাব দিয়েছিল। এর সঙ্গে ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জ যুক্ত হওয়ায়, এই কাজে গতি আসবে বলেও মনে করা হচ্ছে।

খুব শীঘ্রই হতে পারে সিদ্ধান্ত

খুব শীঘ্রই হতে পারে সিদ্ধান্ত

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারি এক আধিকারিক জানিয়েছেন, গ্যাসের উৎপাদন এবং মূল্য নির্ধারণ নিয়ে সব প্রস্তাব বিবেচনা করে দেখা হচ্ছে। ক্যাবিনেট নোটও তৈরি করা হচ্ছে। যা খুব তাড়াতাড়ি চূড়ান্ত করা হবে। গত সপ্তাহে এক অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এর এক ইঙ্গিত দিয়েছিলেন।

দেশে গ্যাস উৎপাদন

দেশে গ্যাস উৎপাদন

দেশে ৩১০টি গ্যাস ব্লকের মধ্যে ১৮৯ টি কাজ করছে। ১১৭ টি কোম্পানি কাজ করছে। এদের মধ্যে ১১ টি পাবলিক সেক্টর এবং ৫৮ টি প্রাইভেট সেক্টর এবং ৪৮ টি বিদেশি কোম্পানি। সরকারও ধীরে ধীরে দেশে গ্যাসের উৎপাদন বাড়াতে চায়।

বিয়ে বাড়িতে ৫০ জন জমায়েত হওয়া যাবে, জানালেন মুখ্যমন্ত্রী

English summary
Modi Govt is set to free up pricing of domestic gas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X