• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টিকিট না থাকলেও টিটিই যাত্রীকে ট্রেন থেকে নামাতে পারবেন না, তবে জানতে হবে নিয়ম

টিকিট না থাকলেও টিটিই যাত্রীকে ট্রেন থেকে নামাতে পারবেন না, তবে জানতে হবে নিয়ম
  • |
Google Oneindia Bengali News

অধিকাংশ মানুষ ট্রেনে ভ্রমণ করেছেন কখনও না কখনও। তাদের মধ্যে অনেকেই ভারতীয় রেলের (indian railways) দুরপাল্লার ট্রেনে ভ্রমণ করেছেন বিভিন্ন কারণে। তবে ট্রেনে তো ভ্রমণ করলেও হবে না, নিয়ম সম্পর্কে সচেতন থাকতে হবে যাত্রীদের (passenger) । নিয়ম জানলে পরিস্থিতিকে নিজের নিয়ন্ত্রণে রাখতে পারবেন। এছাড়াও নিয়ম জানতে রেলের কোনও কর্মী হোক কিংবা টিকিট পরীক্ষক যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করতে পারবেন না।

নিয়ম তৈরি হয়েছিল ৩ দশক আগে

নিয়ম তৈরি হয়েছিল ৩ দশক আগে

রেলের নিয়ম অনুযায়ী, ট্রেনে ভ্রমণের সময় কোনও মহিলা যাত্রী একা থাকলে এবং তাঁর কাছে টিকিট না থাকলে টিকিট চেকিংয়ের সময় টিকিট পরীক্ষক ওই মহিলা যাত্রীকে ট্রেন থেকে নামাতে পারবেন না। এই নিয়ম তিন দশক আগে তৈরি করেছিল রেল বোর্ড। নারীর ক্ষমতায়নের লক্ষ্যে এই নিয়ম আরও কঠোরভাবে বলবতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলের কর্মীরা এই নিয়ম সম্পর্কে কম জানেন

রেলের কর্মীরা এই নিয়ম সম্পর্কে কম জানেন

অন্যদিকে রেলের সব কর্মী সমান নন। অনেকেই সব নিয়ম সম্পর্কে অবহিত নন। ৩০ বছরের আগে তৈরি হওয়া নিয়মের ব্যাখ্যা হলস, কোনও মহিলা যাত্রী একা থাকলে এবং তিনি কোনও স্টেশন কিংবা জংশন স্টেশনে নামলে দুর্ঘটনা হতে পারে। মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ১৯৮৯ সালে এই নিয়ম চালু করা হয়েছিল।

 দায়িত্ব জিআৎপির মহিলা কনস্টেবলের

দায়িত্ব জিআৎপির মহিলা কনস্টেবলের

রেলের ম্যানুয়ালে বলে দেওয়া আছে, একা থাকা কোনও মহিলা যাত্রীর কাছে টিকিট না থাকলে, টিকিট পরীক্ষাক তাঁকে ট্রেন থেকে নামিয়ে দিতে পারবেন না। এরজন্য টিকিট পরীক্ষাককে প্রথমে জেলা সদরের কন্ট্রোল রুমে জানাতে হবে। আৎ পরের ট্রেনে টিকিট নিয়ে ওই মহিলাকে বসানোর দায়িত্ব হচ্ছে জিআরপির লেডি কনস্টেবলের।

মহিলা যাত্রীদের নিরাপত্তার জন্য নিয়ম

মহিলা যাত্রীদের নিরাপত্তার জন্য নিয়ম

নারীর ক্ষমতায়নের লক্ষ্যে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের মতোই কাজ করছে ভারতীয় রেলও। এর মধ্যে রয়েছে মহিলা যাত্রীদের নিরাপত্তা ও তাদের দেওয়া সুবিধার উন্নতি। রেল বোর্ড মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে বিভিন্ন ফ্রন্টে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। সেখানে একা থাকা মহিলা যাত্রীর নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু পদক্ষেপের কথা বলা হয়েছে।
রেলবোর্ডের তরফে বলা হয়েছে, অসংরক্ষিত কোচে ওয়েটিং লিস্টে নাম থাকলেও কোন একা থাকা মহিলাকে ট্রেন থেকে নামানো যাবে না। যদি একজন অবিবাহিত মহিলা স্লিপার টিকিটে এসি কোচে ভ্রমণ করেন, তাহলে টিকিট পরীক্ষক তাঁকে স্লিপারে যেতে অনুরোধ করতে পারেন।

ভারতের একমাত্র ট্রেন যা ভাড়া নেয় না, ৭৩ বছর ধরে বিনামূল্যে ভ্রমণ করেন স্থানীয়রা ভারতের একমাত্র ট্রেন যা ভাড়া নেয় না, ৭৩ বছর ধরে বিনামূল্যে ভ্রমণ করেন স্থানীয়রা

English summary
Lone woman passenger who doesn't have ticket can't get off any train of Indian Railways
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X