• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একগুচ্ছ যোজনা বন্ধ করছে এলআইসি! বিনিয়োগের আগে জেনে নিন বিশদে

নিঃসন্দেহে লাইফ ইনসিউরেন্স কর্পোরেশন (এলআইসি) বা জীবন বিমা নিগমই বীমা গ্রহণের জন্য ভারতের সবচেয়ে পছন্দের আর্থিক প্রতিষ্ঠান। বহু মানুষ রাষ্ট্রায়ত্ত্ব এই সংস্থার বিভিন্ন পলিসিতে বিনিয়োগ করে থাকেন। এমনকী দেশের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়ও এই সংস্থার আওতায় জীবন বিমা করিয়েছেন। কিন্তু নতুন বছরের প্রথম সপ্তাহেই এলআইসি-এর পলিসি হোল্ডারদের জন্য দুঃসংবাদ এল।

গত বছর আগস্ট মাসে এলআইসির 'জীবন অক্ষয়' পলিসি কিনেছিলেন রাষ্ট্রপতি। বস্তুত পেনশন সংক্রান্ত এই পলিসিটি অবসরপ্রাপ্তদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় ছিল। কিন্তু গত ডিসেম্বর মাসে এটি বন্ধ করে দেওয়া হয়। এবার এলআইসির ওয়েবসাইট থেকে জানা গেল শীঘ্রই আরও বেশ কয়েকটি পলিসি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিগম।

কেন বন্ধ?

কেন বন্ধ?

লাইফ ইনসিউরেন্স কর্পোরেশনের একটি সূত্র জানিয়েছে, লাগাতার সুদের হার কমছে। তাই পলিসি হোল্ডারদের ভাল ডিভিডেন্ড দেওয়া যাচ্ছে না। সেই কারণেই পলিসিগুলি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্পোরেশন।

বন্ধ করা হল যেগুলি

বন্ধ করা হল যেগুলি

এলআইসির ওয়েবসাইট জানাচ্ছে বেশ কিছু পলিসি বন্ধ করে দেওয়া হল। এরমধ্যে রয়েছে - জীবন সুগম, জীবন বৈভব, জীবন বৃদ্ধি, ফরচুন প্লাস, হেল্থপ্লাস, মার্কেট প্লাস-১, প্রফিটপ্লাস, মানিপ্লাস ১, চাইল্ডপ্লাস, জীবনসাথী প্লাস, সমৃদ্ধিপ্লাস, পেনশনপ্লাস, জীবন নিধি, নব জীবন ধারা-১, নতুন জীবন সুরক্ষা-১, হেল্থপ্লাস, ওয়েল্থপ্লাস, প্রফিটলস, চাইল্ড ফরচুন প্লাস, জীবনসাথী প্লাস, বিমাখাতা ১, বিমাখাতা ২, সিডিএ ইনভেস্টমেন্ট ২১, সিডিএ ইনভেস্টমেন্ট ১৮, জীবন মিশ্র (তিনগুণ সুরক্ষা), ধনবরসী যোজনা (২৫ বছরের মেয়াদ), জীবনমিশ্র (দ্বিগুণ সুরক্ষা), জীবনপ্রমুখ, আজীবন পলিসি, আজীবন পলিসি (সীমিত বিনিয়োগ), জীবন মিশ্র (দ্বিগুণ সুরক্ষা ববন্দোবস্ত যোজনা), জীবন অমৃত, জীবন সুরভি (২৫ বছরের), জীবন সুরভি (১৫ বছরে, আজীবন পলিসি (একবার প্রিমিয়াম), জীবন অনুরাগ, চাইল্ড ফিউচার যোজনা, চাইল্ড কেরিয়ার প্রকল্প, জীবন সাথী, জীবন শ্রী ১ ইত্যাদি ৷

ইতিমধ্যেই বন্ধ যেগুলি

ইতিমধ্যেই বন্ধ যেগুলি

এলআইসি অব ইন্ডিয়া আগেই বেশ কিছু পলিসি বন্ধ করেছে। এরমধ্যে রয়েছে -

জীবন অঙ্কুর, বন্দোবস্তি বিমা পলিসি (সীমিত বিনিয়োগ), বাবাদ বন্দোবস্তি অথবা শিক্ষাণিক, আনমোল জীবন -১, বার্ষিকী যোজনা, জীবন ছায়া, কোমল জীবন, জীবন কিশোর, ধন ওয়াপসি - ২০ বছরের যোজনা, জীবন তরঙ্গ, নতুন বিমাগোল্ড, বন্দোবস্তি বিমা পলিসি, বিমা নিবেশ ২০০৪, জীবন সরল পলিসি, জীবন আনন্দ, বিমা সঞ্চয়, জীববন আধার, জীবন বিশ্বাস, জীবন আনন্দ, জীবন দীপ, জীবন মঙ্গল, জীবন মধুর, ইন্ডোরমেন্ট প্লাস, নতুন জীবন নিধি, অমূল্য জীবন -১, ফ্লেক্সি প্লাস, জীবন সুরভি ২০ বছরের, জীবন ভারতী, হেল্থ প্রোটেকশন প্লাস, পরিবর্তনশীল বিমা পলিসি, জীবন শগুন যোজনা, বরিষ্ঠ পেনশন বিমা যোজনা ইত্যাদি।

কি হবে গ্রাহকদের ?

কি হবে গ্রাহকদের ?

এই পলিসিগুলি বন্ধ হয়ে গেলেও গ্রাহক বা পলিসি হোল্ডারদের দুঃশ্চিন্তার কোনও কারণ নেই বলে নিশ্চিত করেছে কর্পোরেশন। তারা জানিয়েছে যাঁরা ইতিমধ্যেই এই সব পিলিসি কিনেছেন, তাঁরা পলিসি ম্যাচিওর করলে সময়মতো বন্ডে দেওয়া সকল সুবিধাই পাবেন। তবে বন্ধ হয়ে যাওয়া পলিসিগুলিতে নতুন করে বিনিয়োগ করা যাবে না।

English summary
As per LIC of India's website the corporation have decided to close several schemes.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X