• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিজিটাল লেনদেনের দুনিয়ায় পা এই বিশ্বখ্যাত মেসেজিং অ্যাপের, কীভাবে হচ্ছে নয়া ফিচারের ব্যবহার

  • |
Google Oneindia Bengali News

বর্তমানে নগদ লেনদেনের থেকে অনলাইনেই অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়ছে আম-আদমি। বড়সড় লেনদেন হোক বা বাজারের কেনাকেটা এখন ক্রমেই বাড়ছে ডিজিটাল লেনদেনের পরিমাণ। আর এই রাস্তায় সবথেকে জনপ্রিয় হয়ে উঠেছে ইউপিআই পেমেন্ট সিস্টেম। ফোন পে, গুগল পে, ফ্রিচার্জ, পেটিএমের মতো এবার ইউপিআই পেমেন্টের সুবিধা নিয়ে এসেছে অ্যামাজনের মতোই ই-কমার্স সংস্থাগুলিও। এইব তালিকাতেই নবতম সংযোজন হোয়াটসঅ্যাপ।

মেসেজিংয়ের দুনিয়া ছেড়ে এবার ডিজিটাল লেনদেনে পা

মেসেজিংয়ের দুনিয়া ছেড়ে এবার ডিজিটাল লেনদেনে পা

এতদিন মেসেজিং অ্যাপ হিসাবে হোয়াটঅ্যাপের জনপ্রিয়তা থাকলেও বর্তমানে এসে গিয়েছে হোয়াটসঅ্যাপ পে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার সঙ্গে পার্টনারশিপে পেমেন্ট ফিচার চালু করছে হোয়াটসঅ্যাপ। মূলত ইউজার কন্ট্যাক্ট লিস্টে থাকা ব্যক্তিরদের সঙ্গেই লেনদেন চালাতে পারবেন এই হোয়াটসঅ্যাপ পে-র মাধ্যমে। ওয়াকিবহাল মহলের ধারণা এই মাধ্যমে ধীরে ধীরে দেশের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠলে আগামীতে অনলাইন পেমেন্টের দুনিয়া ফোন পে, গুগল পে-কে রীতিমতো টক্কর দিতে পারে এই হোয়াটসঅ্যাপ পে।

দেশের একাধিক বড় ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়েছে হোয়াটসঅ্যাপ

দেশের একাধিক বড় ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়েছে হোয়াটসঅ্যাপ

অন্যদিকে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি বর্তমানে দেশের বেশ কয়েকটি বড়সড় ব্যাঙ্ক যেমন আইসিআইসিআই, এইচডিএফসি, অক্ষ এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া -র সঙ্গে এই কাজে হাত মিলিয়েছে বলে জানা যাচ্ছে।তবে হোয়াটঅ্যাপে অ্যাকাউন্ট থাকলেই যে এই সুবিধার ব্যাবহার করা যাবে এরকমটা নয়। এরজন্য আলাদা করে কিছু বিশেষ পদ্ধির অবশ্যই অবলম্বন করতে হবে। এমনকী এই ক্ষেত্রে সাবধানতা অবলম্বনও বিশেষ ভাবে জরুরি, অন্যথায় হতে পারেন প্রতারণার শিকার।

কোন কোন বিষয়ে রাখতে হবে খেয়াল

কোন কোন বিষয়ে রাখতে হবে খেয়াল

হোয়াটসঅ্যাপ পে সেট আপ করতে গেলে প্রথমেই আপনাকে খুলতে হবে WhatsApp অ্যাপটি। এরপর ওপরের ডান কোণের তিনটি ডটে ট্যাপ করুন। তারপর সরাসরি চলে যান পেমেন্টস অপশনে। এরপর অ্যাড পেমেন্ট অপশনে ক্লিক করুন। যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে তা নির্বাচন করুন। তবে এই ক্ষেত্রে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে ফোন নম্বর যুক্ত থাকা বাধ্যতামূলক।

কী ভাবে পাঠাবেন টাকা

কী ভাবে পাঠাবেন টাকা

ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিলেক্ট করার সঙ্গে সঙ্গেই আপনার ফোন থেকে একটি ভেরিফিকেশন মেসেজ পাঠাতে বলা হবে সংস্থার তরফে। সঙ্গে সঙ্গে সেই অপশনটি পছন্দ করুন। ভেরিফিকেশন হয়ে গেলেই ধরে নিন ৯০ শতাংশ কাজ শেষ। এরপরেই ওই নম্বরের সঙ্গে যুক্ত আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় বিবরণ বিশদে দেখতে পাবেন আপনার মোবাইল স্ক্রিনেই। এরপর যাঁকে টাকা পাঠাতে চান তাঁর চ্যাট ওপেন করে অ্যাটাচমেন্টে গিয়ে পেমেন্টে ক্লিক করলেই হয়ে যাবে মুশকিল আসান।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
How to use WhatsApp Pay? Know in Detail
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X