• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‘ব্রিটিশ শাসনেও খাবারের ওপর কর বসেনি,’ প্যাকেটজাত পরোটায় ১৮ শতাংশ জিএসটিতে প্রতিক্রিয়া কেজরিওয়ালের

‘ব্রিটিশ শাসনেও খাবারের ওপর কর বসেনি,’ প্যাকেটজাত পরোটায় ১৮ শতাংশ জিএসটিতে প্রতিক্রিয়া কেজরিওয়ালের
Google Oneindia Bengali News

গুজরাত আপিল অথরিটি অফ অ্যাডভান্স রুলিং (AAAR) প্রস্তুত করা পরোটার ১৮ শতাংশ জিএসটি অথরিটি অফ অ্যাডভান্স রুলিং (AAR) এর রায় বহাল রেখেছে। গুজরাত আপিল অথরিটি অফ অ্যাডভান্স রুলিং বা AAAR জানিয়ে প্রস্তুত করা পরোটায় ১৮ শতাংশ জিএসটি প্রযোজ্য। কারন এটি প্যাকেটজাত দ্রব্য এবং সাধরণ পরোটার থেকে আলাদা বলে দাবি করা হয়েছে।

প্রযোজ্য থাকবে জিএসটি

প্রযোজ্য থাকবে জিএসটি

বিবেক রঞ্জন এবং মিলিন্দ তোরাওয়ানের দুই সদস্যের বেঞ্চ পর্যবেক্ষণে জানিয়েছেন, যে পরোটাগুলো সাধারণ রুটি বা পরোটা থেকে আলাদা সেগুলোর ওপর ১৮ শতাংশ জিএসটি প্রযোজ্য হবে। তবে সাধারণ পরোটা বা রুটির ক্ষেত্রে কোনও জিএসটি থাকবে না বলেই জানানো হয়েছে। এগুলো প্যাকেটজাত দ্রব্য বলে দাবি করা হয়েছে। তবে আবেদনকারী জানিয়েছেন, এগুলো প্যাকেটজাত দ্রব্য হলেও তিন-চার মিনিটের রান্নার প্রয়োজন হয়। তাই জিএসটি সরিয়ে নেওয়া হোক।

ব্রিটিশ শাসনের সঙ্গে তুলনা

ব্রিটিশ শাসনের সঙ্গে তুলনা

গুজরাত আপিল অথরিটি অফ অ্যাডভান্স রুলিং-এর সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন আপ আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রী বর্তমান সরকারের সঙ্গে ব্রিটিশ সরকারের তুলনা করেছেন। তিনি বলেন, এমনকী ব্রিটিশরাও খাদ্য সামগ্রীর ওপর কর আরোপ করেনি। দেশে মুদ্রাস্ফীতির সব থেকে বড় কারণ হল কেন্দ্রীয় সরকারের প্রয়োগ করা জিএসটি। জিএসটির হার এত বেশি সাধারণ মানুষের দৈনন্দিন খরচ বেড়ে যাচ্ছে। সঞ্চয়ে হাত পড়ছে।

আবেদনকারীর দাবি

আবেদনকারীর দাবি

আবেদনকারীর পক্ষ থেকে জানানো হয়েছে, প্যাকেটজাত প্রায় আট ধরনের পরোটা পাওয়া যায়। যেমন মালাবার পরোটা, মিশ্র সবজি দিয়ে তৈরি পরোটা, পেঁয়াজ পরোটা, মেথি পরোটা, আলুর পরোটা, লাচ্ছা পরোটা, মুলোর পরোটা, এবং সাধারণ পরোটা। প্যাকেটজাত এই ধরনের পরোটাগুলো মূলত তৈরি থাকে। বাড়িতে হালকা আঁচে তিন থেকে চার মিনিট ভাজতে হয় বা গরম করতে হয়। অধ্যায় 19-এর GST ট্যারিফ এবং HSN ব্যাখ্যায় এই ধরনের শুল্কের কোনও উল্লেখ নেই। ১৯০৫ শিরোনামের অধীনে রয়েছে, পিৎজা রুটি, রাস্ক এবং টোস্ট করা রুটির ক্ষেত্রে ৫ শতাংশ জিএসটি প্রযোজ্য। পিৎজা রুটি প্যাকেটজাত এবং পিৎজা রুটিকে গরম করে রান্না করতে হয়। সেই নিয়ম পরোটার ক্ষেত্রেও প্রযোজ্য বলে তিনি দাবি করেছেন।

GAAAR – এর পর্যবেক্ষণ

GAAAR – এর পর্যবেক্ষণ

গুজরাত আপিল অথরিটি অফ অ্যাডভান্স রুলিং-এর তরফে জানানো হয়েছে, সাধারণ পরোটাতে গমের আটা ও জল থাকে। কিন্তু অন্যান্য পরোটাতে থাকে নানা ধরনের সবজি, তেল। তাই সাধারণ পরোটাকে অন্যান্য পরোটার থেকে আলাদা করা হয়েছে। এছাড়াও ১৯০৫ এর অধীনে যে পণ্যগুলো রয়েছে। সেগুলোর থেকে আলাদা। ১৯০৫ এর অধীনে যেগুলো রয়েছে, তারজন্য রীতিমতো রান্না করতে হয়। কিন্তু পরোটার ক্ষেত্রে নতুন কোনও উপকরণের প্রয়োজন পড়ছে না। তাই দুটো আলাদা পর্যায়ে রয়েছে বলে গুজরাত আপিল অথরিটি অফ অ্যাডভান্স রুলিং-এর তরফে জানানো হয়েছে।

Assembly Elections Dates: হরিয়ানাতে ভোটের দিন ঘোষণা, কবে হবে গুজরাতে নির্বাচন? Assembly Elections Dates: হরিয়ানাতে ভোটের দিন ঘোষণা, কবে হবে গুজরাতে নির্বাচন?

English summary
18 percent GST on Ready to eat parathas Kejriwal campare government with British rule
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X