India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IRCTC-র টিকিট বুকিং পরিষেবায় বড় পরিবর্তন, এখন এই নথিগুলি আবশ্যক

Google Oneindia Bengali News

আইআরসিটিসির (irctc) টিকিট বুকিং পরিষেবায় বড় পরিবর্তন। অনলাইনে টিকিট বুকিং (ticket booking)-এর জন্য বেশ কিছু নথি প্রয়োজন। অ্যাকাউন্টটিকে আধারের (aadhaar) সঙ্গে লিঙ্ক করতে হবে। পাশাপাশি একটি টিকিট কাটার জন্য যার জন্য সেই টিকিট কাটা হচ্ছে তার জন্য আধারের প্রয়োজন হতে পারে।

টিকিট বুকিংয়ে নিয়ম বদল

টিকিট বুকিংয়ে নিয়ম বদল

অনেকেরই দূরপাল্লার টিকিট কাটার জন্য আইআরসিটিসির অ্যাকাউন্ট রয়েছে। সময়ের নিরিখে আইআরসিটিসিও নিয়মের বদল করে। কেউ যদি আইআরসিটিসির অ্যাকাউন্ট দিয়ে মাসে ৬ টির বেশি টিকিট বুক করতে চান তাহলে সেই অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে। পাশাপাশি আইআরসিটিসির টিকিট বুকিং প্রক্রিয়ারই পরিবর্তন হতে চলেছে। সেখানে একটি টিকিটের জন্যও আধার নম্বর চাইতে পারে আইআরসিটিসি।

আইআরসিটিসির টিকিট বুকিংয়ের নতুন ব্যবস্থা

আইআরসিটিসির টিকিট বুকিংয়ের নতুন ব্যবস্থা

আইআরসিটিসির তরফ থেকে টিকিট বুকিং প্রক্রিয়া পরিবর্তনের প্রস্তুতি নিয়েছে। সেক্ষেত্রে এরপর যখন কেউ অনলাইনে রেলের টিকিট বুক করতে যাবেন, সেই সময় আইআরসিটিসি প্যান, আধার বা পাসপোর্টের তথ্য চাইতে পারে।
মূলত আইআরসিটিসির টিকিট বুকিংয়ের ব্যবস্থা থেকে টিকিট তৈরিতে দালালদের বাদ দিতে এই পদক্ষেপ নিতে চলেছে। আইআরসিটিসি একটি নতুন সিস্টেমে কাজ করছে। যেখানে প্যান ও আধার লিঙ্ক করতে হবে। সেক্ষেত্রে ওয়েবসাইট কিংবা অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট বুত করার জন্য লগন ইনের সময় নির্দিষ্ট ব্যক্তিকে আধার, প্যান বা পাসপোর্ট নম্বর লিখতে হতে পারে।

রেলের টিকিট প্যান ও আধারের সঙ্গে যুক্ত হবে

রেলের টিকিট প্যান ও আধারের সঙ্গে যুক্ত হবে

ভারতীয় রেল সূত্রে খবর, রেলওয়ে আইআরসিটিসির সঙ্গে পরিচয় পত্রকে সংযুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে। এর আগেও টিকিটে জালিয়াতি আটকাতে ব্যবস্থা নেওয়া হলেও, তা যথেষ্ট ছিল না। এবার টিকিটের জন্য লগইন করার সময় এটিকে প্যান, আধার কিংবা অন্য পরিচয়পত্রের সঙ্গে সংযুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে টিকিট বুকিং প্রক্রিয়ায় জালিয়াতি বন্ধ করা যাবে বলেই মনে করছেন রেলের আধিকারিকরা।

খুব তাড়াতাড়ি নতুন প্রক্রিয়ায় কাজ শুরু

খুব তাড়াতাড়ি নতুন প্রক্রিয়ায় কাজ শুরু

নতুন প্রক্রিয়ায় কাজ শুরুর উদ্দেশে প্রথম নেটওয়ার্ক তৈরি করছে রেল। আধার কর্তৃপক্ষের সঙ্গে রেলের কাজ প্রায় শেষের পথে। খুব তাড়াতাড়ি নতুন সিস্টেমে কাজ শুরু করা হবে। রেলের তরফে জানানো হয়েছে, ২০১৯-এর অক্টোবর-নভেম্বর মাসে দালালদের বিরুদ্ধে অভিযান শুরু করা হয়েছিল। সেই সময় থেকে ১৪,২৫৭ জন দালালকে গ্রেফতার করা হয়েছে। এখনও পর্যন্ত ২৮.৩৪ কোটি টাকার নকল টিকিট ধরা পড়েছে।
রেলের তরফে সুরক্ষা অ্যাপও তৈরি করা হয়েছে। যেখানে এই সংক্রান্ত বিষয়ে অভিযোগ করা যেতে পারে। ৬০৪৯ টি স্টেশন এবং সমস্ত যাত্রীবাহী ট্রেনের কোচগুলিতে সিসিটিভি বসানো হবে বলেও জানা গিয়েছে।

PPF Account: ছোট্ট একটি কাজ করলেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকার বেশি আসতে পারেPPF Account: ছোট্ট একটি কাজ করলেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকার বেশি আসতে পারে

English summary
IRCTC is going to introduce Aadhaar and PAN link with its accounts to end dalal raj in ticketing system in online and app process.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X