• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গত বছরের তুলনায় ভারতে সোনার আমদানি কমল প্রায় ৩৩ শতাংশ

  • |

চলতি বছরে অক্টোবরে ভারতে সোনার আমদানি তে প্রায় ৩৩ শতাংশ পারাপতন লক্ষ্য করা গেল। এই নিয়ে চার মাস পর পর সোনার আমদানিতে রেকর্ড পতন দেখা গেল। অন্যদিকে উৎসবের মরসুমে ভারতে সোনার চাহিদা হ্রাসের জন্য মাত্রাতিরিক্ত দামকেই দুষছেন বিশেষজ্ঞরা।

গত বছরের তুলনায় ভারতে সোনার আমদানি কমল প্রায় ৩৩ শতাংশ

সোনা আমদানির ক্ষেত্রে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হিসাবে পরিচিত ছিল ভারত। বর্তমানে বাকি দেশের তুলনায় ভারতের আমদানিকৃত সোনার পরিমাণ হ্রাস পাওয়াতে বিশ্ব বাজারেও সোনার দাম আরও বৃদ্ধি পেতে পারে বলে মত বিশেষজ্ঞদের। গত অক্টোবরে ভারত মোট ৩৮ টন স্বর্ণ আমদানি করেছে যার আনুমানিক মূল্য প্রায় ১.৮৪ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরের থেকে যা প্রায় ৩৩ শতাংশ কম। গত বছর এই সময় ভারত প্রায় ৫৭ টন সোনা আমদানি করতে সক্ষম হয়েছিল। যার আনুমানিক মূল্য ছিল প্রায় ১.৭৬ বিলিয় মার্কিন ডলার।

চেন্নাইয়ের একটি বহুজাতিক সংস্থার মুখ্য পরিচালক দমন প্রকাশ রাঠোড় এই প্রসঙ্গে বলেন,'দীপাবলির সময় সাড়া ভারত জুড়েই সোনার দামের ব্যাপক উত্থান পত্তন লক্ষ্য করা যায়।’ পাশাপাশি নভেম্বরে ভারতে সোনা আমদানির পরিমাণ ৩০ টনের নিচে নেমে যেতে পারে বলে মুম্বইয়ের একটি সোনার আমদানি ব্যাংকের ব্যবসায়ী জানিয়েছেন। সোনার দাম সাধারণের সাধ্যের মধ্যে না এলে এই পারা পতনে রাশ টানা মুশকিল বলেও মনে করেন ওই ব্যবসায়ী।

English summary
India's gold imports fall record 33 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X