• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনের জেরে এপ্রিলে ভারতের রফতানিতে রেকর্ড হ্রাস, বড় ধাক্কা অর্থনীতিতে

  • |

লকডাউনের জেরে থমকে প্রায় গোটা বিশ্বই। ভারতেও বন্ধ একাদিক শিল্প ক্ষেত্র। বন্ধ উত্পাদন প্রক্রিয়া। যার সরসরি প্রভাব এবার রফতানিতেও। বর্তমানে লকডাউনের জেরে এপ্রিলে ভারতের রফতানি রেকর্ড পরিমাণে হ্রাস পয়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, গোটা এপ্রিল মাসেই ভারতের রফতানি ৬০.২৮ শতাংশ হ্রাস পেয়ে বর্তমানে ১০৩৬ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে। বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তথ্য অনুযায়ী।

লকডাউনের জেরে এপ্রিলে ভারতের রফতানি হ্রাস প্রায় ৬০.২৮ শতাংশ

একইসাথে এপ্রিলে আমদানির পরিমাণ ৫৮.৬৫ শতাংশ কমে গিয়ে ১৭১২ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে বলে জানা যাচ্ছে। যা গত বছর এই সময় ছিল প্রায় ৪১৪০ কোটি মার্কিন ডলার। একইসাথে এই সময়ে বাণিজ্য ঘাটতি কমে হয়ে ৬৭৬ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে। যা গত বছর এই সময়ে ছিল ১৫৩৩ কোটি মার্কিন ডলার।

দেশের বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে এই প্রসঙ্গে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “ বৈশ্বিক মন্দার কারণের মূলক এই বিশাল পরিমাণ রফতানি হ্রাস হয়েছে। বর্তামানে কোভিড-১৯ সঙ্কটে যা আরও অনেকটাই বেড়ে গেছে। করোনা সঙ্কটের জেরে সাড়া বিশ্বব্যাপী প্রায় সমস্ত পরিষেবা বন্ধ থাকায় আমদানি ও রফতানির উপরেও বাল রকম প্রভাব পড়ে। পূর্ব নির্ধারিত অনেক জিনিসেরই রফতানির নির্দেশ বাতিল করতে হয়”।

English summary
In April, Indian exports hit record low due to lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X