• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২১–এ ভারতে বৈদ্যুতিন পণ্যের রপ্তানি ৪৯ শতাংশ বৃদ্ধি, সর্বাধিক রপ্তানি মোবাইলের

Google Oneindia Bengali News

২০২১ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে ভারতে বৈদ্যুতিন পণ্যের রপ্তানি লাফ দিয়ে ৪৯ শতাংশ বেড়েছে ২০২০ সালের একই সময়ের তুলনায়। ২০২০ সালে এই সময়ে এই রপ্তানি বেশ কমের দিকে ছিল বলে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে জানা গিয়েছে।

ভারতে বৈদ্যুতিন পণ্যের রপ্তানি ৪৯ শতাংশ বৃদ্ধি

একদিকে যেমন মোবাইল ফোন বৈদ্যুতিন সেক্টরের রপ্তানির একটি বড় অংশে পরিণত হয়েছে, তেমনি সংযুক্ত আরব আমিরশাহ, আমেরিকা ও চিন এই সময়ের মধ্যে রপ্তানির শীর্ষ গন্তব্য বলে আবির্ভূত হয়েছে। বাণিজ্য ও শিল্প মন্ত্রকের এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে যে গত বছরের আর্থিক বছরে বৈদ্যুতিন পণ্যের রপ্তানি হয়েছে ১১.‌১১ বিলিয়ন ডলারের। বিবৃতিতে বলা হয়েছে, '‌২০২১–২২ সালের আর্থিক বছরের প্রথম তিন চতুর্থাংশে ১১ বিলিয়ন ডলারের রপ্তানি হয়েছে। এই খাতটি সর্বকালের রেকর্ড উচ্চতা ভাঙতে প্রস্তুত, যা ২০১৯–২০ সালের আর্থিক বছরে রেকর্ড করা আগের সর্বোচ্চ ১১.‌৭ বিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছে।’

প্রসঙ্গত, প্রযোজ্য আইন সাপেক্ষে ইলেকট্রনিক্স উৎপাদনের জন্য স্বয়ংক্রিয় রুটের অধীনে ১০০% পর্যন্ত এফডিআই অনুমোদিত। এক সরকারি বিবৃতি অনুসারে, মোবাইল ফোন এবং তাদের সাব–অ্যাসেম্বলি / যন্ত্রাংশ উৎপাদনে গার্হস্থ্য মূল্য সংযোজন বাড়ানোর জন্য ফেজড ম্যানুফ্যাকচারিং প্রোগ্রাম (পিএমপি) অবহিত করা হয়েছে।‌ এছাড়াও, মন্ত্রক বলেছে যে বৈদ্যুতিন সম্পর্কিত জাতীয় নীতি, ২০১৯ অনুসারে এটি বড় আকারের ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিংয়ের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিম (পিএলআই), আইটি হার্ডওয়্যারের জন্য পিএলআই, ইলেকট্রনিক কম্পোনেন্টস এবং সেমিকন্ডাক্টরস (স্পেকস), মডিফাইড ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং (সিসিইএম)–এর প্রচারের জন্য স্কিম তৈরি করেছে। ।

English summary
In 2021, exports of electronic products to India increased by 49 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X