• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের একমাত্র ট্রেন যা ভাড়া নেয় না, ৭৩ বছর ধরে বিনামূল্যে ভ্রমণ করেন স্থানীয়রা

Google Oneindia Bengali News

প্রতিদিন দেশে লক্ষ লক্ষ মানুষ ট্রেনে বিভিন্ন প্রান্তে যান। কিন্তু এতসব কিছুর মধ্যেই এমন একটি ট্রেন রয়েছে, যে ট্রেনে ভ্রমণে যাত্রীদের কোনও ভাড়া (fare) দিতে হয় না। এই বিশেষ ট্রেনটি চলে হিমাচল প্রদেশ (Himachal Pradesh) এবং পঞ্জাবের (Punjab) সীমান্তে। সেই ট্রেনেই বিনামূল্যে ভ্রমণ করা যায়।

ভাকরা নাগাল বাঁধ দেখা যায় বিনামূল্যে

ভাকরা নাগাল বাঁধ দেখা যায় বিনামূল্যে

হিমাচল প্রদেশ এবং পঞ্জাব সীমান্তে চলা এই বিশেষ ট্রেন চলে ভাকরা ও নাগালের মধ্যে। কেউ যদি এই বাঁধ দেখতে যান তাহলে তাঁরা বিনামূল্যে এই ট্রেনে ভ্রমণ করতে পারবেন।

৭৩ বছর ধরে সুবিধা পান ২৫ টি গ্রামের মানুষ

৭৩ বছর ধরে সুবিধা পান ২৫ টি গ্রামের মানুষ

গত ৭৩ বছর ধরে ২৫ টি গ্রামের মানুষ বিনামূল্যে ট্রেনে যাতায়াতের সুবিধা পান। এই ট্রেনটি ভাকরা বাঁধ সম্পর্কে মানুষকে জানানোর জন্য চালানো হয়। এর মূল উদ্দেশে বাঁধ তৈরিতে কী কী অসুবিধা হয়েছিল, তা জনগণকে জানানো। ট্রেনটি পরিচালনা করে ভাকরা-বিয়াস ম্যানেজমেন্ট বোর্ড। প্রসঙ্গত উল্লেখ্য পাহাড় কেটে এই রেলপথ তৈরি করা হয়েছিল।

শুরু হয়েছিল ১৯৪৯ সালে

শুরু হয়েছিল ১৯৪৯ সালে

ট্রেনটি ১৯৪৯ সালে চালানো শুরু করা হয়েছিল। সেক্ষেত্রে গত ৭৩ বছর ধরে সাধারণ মানুষ বিনামূল্যে ভ্রমণ করছেন। ২৫ টি গ্রামের অন্তত ৩০০ জন মানুষ প্রতিদিন এই ট্রেনে যাতায়াত করেন। এই মুহূর্তে এই ট্রেন থেকে ছাত্রছাত্রীরা সব থেকে বেশি উপকৃত হয়। ট্রেনটি দিনে দুবার যাতায়াত করে। এই ট্রেনে কোন টিকিট পরীক্ষক থাকেন না। ডিজেল চালিত এই ট্রেনটিতে দিনে ৫০ লিটার ডিজেল লাগে।

 ট্রেন ছাড়ার সময়

ট্রেন ছাড়ার সময়

এই ট্রেনটি সকাল ৭.০৫ মিনিটে নাগাল থেকে যাত্রা শুরু করে এবং ভাকরায় গিয়ে ৮.২০-তে ফিরে আসে। এরপর আবার বিতেল ৩.০৫-এ নাগাল থেকে ছেড়ে বিকেল ৪.২০-তে ভাকরা হয়ে ফেল নাগালে ফিরে আসে।

KYC মাত্র ১ টাকায়! সরকারি নিয়ম পরিবর্তন, এইসব গ্রাহকরা নতুন সিম কিনতে পারবেন না KYC মাত্র ১ টাকায়! সরকারি নিয়ম পরিবর্তন, এইসব গ্রাহকরা নতুন সিম কিনতে পারবেন না

English summary
Indian railways train between Bhakra Namgal doesnot have fare for last 73 years, people travels free
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X