• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Indian Currency: ১০ কোটি টাকাতে বিক্রি হল একটা এক টাকার কয়েন, রাতারাতি কোটিপতি! কিন্তু কেন জানেন

  • |
Google Oneindia Bengali News

যদি আপনারও পুরানো দিনের কয়েক জোগাড় করার নেশা থাকে তাহলে আপনিও হয়ে যেতে পারে কোটিপতি! হয়তো এই বিষয়ে অনেকের সেই অর্থে জ্ঞান নেই।

কিন্তু পুরানো পয়সা জমানোর অভ্যাস কিন্তু এক মিনিটে কোটিপতি বানিয়ে দিতে পারে। কয়েন জমানো অনেকের একটা Hobby। এই শখ যারা রাখেন তাঁদের Numismatist বলা হয়ে থাকে। বলে রাখা প্রয়োজন, পুরানো কয়েন বিক্রি করে অনেক সময়ে লাখ টাকা থেকে কোটি টাকাও পাওয়া যায়।

অনলাইনে নিলামে এই সমস্ত পুরানো কয়েনের ক্ষেত্রে ভালো দাম পাওয়া যায়। অনেক সময়ে পুরানো এক, দুই কিংবা পাঁচ টাকার নোট কিংবা কয়েনের ক্ষেত্রে ১০ লাখ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত পাওয়া যেতে পারে।

প্রকাশিত খবর মোতাবেক, এমনই এক অনলাইনের নিলামে একটি এক টাকার কয়েনের জন্যে ১০ কোটি টাকা টাকা পাওয়া গিয়েছে।

কেন ১০ কোটি টাকা দেওয়া হল?

কেন ১০ কোটি টাকা দেওয়া হল?

ভাবা যায় এক টাকার কয়েনে পাওয়া গিয়েছে কিনা ১০ কোটি টাকা। রাতারাতি কোটিপতি। একেই বলে ভাগ্য। আসা যাক খবরে যে কয়েনের জন্যে ১০ কোটি টাকার নিলাম ডাকা হয়েছিল সেটি কিন্তু সাধারণ কোনও কয়েন না। এই একটাকার কয়েনের বৈশিষ্ঠ আলাদা। এই প্রতিবেদনে রইল এক টাকার কয়েনে আসলে কি ছিল? এই কয়েক ব্রিটিশ আমলের একটির কয়েনের মধ্যে একটি। ১৮৮৫ সালে ওই কয়েনটি তৈরি করা হয়েছিল। এছাড়াও এই কয়েনের ব্রিটিশ আমলের সাক্ষী বহন করছে ওই কয়েন। যারা পুরানো দিনের কয়েন জমাতে ভালোবাসেন তাঁদের কাছে এই ১০ কোটি টাকা কিছুই না।

আপনার কাছেও এমন কয়েন থাকলে কীভাবে বিক্রি করবেন?

আপনার কাছেও এমন কয়েন থাকলে কীভাবে বিক্রি করবেন?

এমন কয়েন যদি আপনার কাছেও থাকে তাহলে আপনিও হতে পারে কোটিপতি। অনলাইন প্লাটফর্মে প্রথমে রেজিস্টেশন করে নিলামে অংশ নিতে পারে। শুধু তাই নয়, এই কয়েনের জন্যে ৯৯ লাখ টাকা থেকে ৯ কোটি টাকা পর্যন্ত নিলামে বলি লাগাতে পারেন। পুরানো এই সমস্ত কয়েনের জন্যে অনলাইন প্লার্টফর্ম olx এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারেন। এরপর ওএলএস্কে বিনামূল্যে বিজ্ঞাপন দিয়ে নিলামে অংশ নিতে পারেন। ক্রেতাদের চাহিদা মতো সহজে আপনার সঙ্গে যোগাযোগ করবে। ফলে আর দেরি না করে এখনই এমন কয়েণ থাকলে নিলামে অংশ নিন।

সতর্ক করছে রিজার্ভ ব্যাঙ্ক

সতর্ক করছে রিজার্ভ ব্যাঙ্ক

সাম্প্রতিক কালে অনলাইনের মাধ্যমে পুরানো নোট-কয়েন কেনাবেচা অনেক বেড়ে গিয়েছে। বিভিন্ন সাইট তাঁরা অনলাইনে কয়েণ বেচাকেনার সুযোগ করে দিচ্ছি। কিন্তু এতে অনেক সময়ে প্রতারণা বেড়ে যাচ্ছে। আর সেই কারনে গত কয়েকদিন আগে আরবিআইয়ের তরফে গ্রাহকদের সতর্ক করে দেওয়া হয়েছে। আরবিআই জানাচ্ছে, অনেক সময়ে প্রতারকরা কেন্দ্রীয় ব্যাঙ্কের নাম এবং লোগো ব্যবহার করে অনলাইন, অফলাইন প্ল্যাটফর্মে পুরানো নোট এবং কয়েন ক্রয় করছে। আপনি যদি পুরানো কয়েন এবং নোট বিক্রি বা কেনার কথা ভাবছেন, তাহলে সতর্ক থাকুন। যারা অনলাইনে মানুষকে বোকা বানায় তারা গ্রাহককে ঠকানোর চেষ্টা করছে। কিভাবে মানুষকে ঠকাতে হয় তার জন্য তারা নতুন পদ্ধতি অবলম্বন করেন। ফলে এই বিষয়ে সতর্ক থাকার কথা বলা হয়েছে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
I rupee coin sold in auction for 10 crores
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X