India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উদ্বেগ বাড়িয়ে অর্থনৈতিক বৃদ্ধির হার কমাল বিশ্বব্যাঙ্ক! নজরে আরবিআইয়ের বৈঠক

Google Oneindia Bengali News

2022-23 আর্থিক বছরে ভারতে অর্থনৈতিক বৃদ্ধির হারের ( Economic Growth Rate) পূর্বাভাস কমিয়ে আনল বিশ্ব ব্যাঙ্ক ( World Bank)। তাঁদের পূর্বাভাস অনুযায়ী চলতি আর্থিক বছরে অর্থনৈতিক বৃদ্ধির হার 7.5 শতাংশ থাকতে পারে। যদিও আগে ৮.৭ শতাংশ হারে বৃদ্ধি হবে বলে জানানো হয়েছিল। অর্থাৎ বিশ্বব্যাংক তার এই অনুমান ১ দশমিক ২ শতাংশ কমিয়েছে। একেবারে আট-এর নীচে!

নজরে আরবিআইয়ের বৈঠক

তবে চলতি আর্থিক বছরে এভাবে বৃদ্ধির হারের পূর্বাভাস কমানোর কারণ ঘিরে একাধিক তথ্য সামনে আসছে। যদিও বিশ্ব ব্যাঙ্কে'র তরফে এই বিষয়ে বেশ কিছু যুক্তিও তুলে ধরা হয়েছে।

সাত জুন অর্থাৎ আজ মঙ্গলবার বিশ্ব ব্যাঙ্ক মূল্যবৃদ্ধি, সাপ্লাই চেনে ধাক্কা এবং গোটা বিশ্বজুড়ে চলা টেনশনকে মাথায় রেখে Global Economic Prospects Report- প্রকাশ করেছে। যেখানে অর্থনৈতিক বৃদ্ধির হার কমিয়ে দিয়েছে। বিশ্ব ব্যাঙ্কের মতে, শুধু ভারতই নয়, গোটা বিশ্বের অর্থনীতি বড়সড় ধাক্কা খেতে চলেছে।

বিশ্বব্যাঙ্ক মনে করছে, ২০২৩-২৪ আর্থিক বছরে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ( Economic Growth Rate) 7.1 শতাংশ হারে থাকবে। আবার 2024-25-আর্থিক বছরে আর্থিক বিকাশ আরও 6.5 শতাংশ হতে পারে বলেও ইতিমধ্যে পূর্বাভাস দেওয়া হয়েছে। বর্তমান আর্থিক বছরের জন্য, বিশ্বব্যাংক 7.5 শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির হার অনুমান করেছে, আরবিআই 7.2 শতাংশ জিডিপি অনুমান করেছে।

এই অবস্থায় আগামীকাল অর্থাৎ ৮ জুন মুদ্রানীতি কমিটি'র সদস্যদের সঙ্গে বৈঠকে বসছে আরবিআই। যেখানে একাধিক বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এমনকি বিশ্বব্যাঙ্কের এহেন পূর্বাভাস নিয়েও আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে ধারণা করা হচ্ছে, মুদ্রাস্ফীতি মোকাবিলায় ফের এক বার মূল সুদের হার বাড়াতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

ফলে ফের একবার মধ্যবিত্তের উপর চাপ বাড়তে চলেছে বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। ফলে এই অবস্থায় আরবিআইয়ের এই বৈঠকের দিকেই নজর সবার।

বলে রাখা প্রয়োজন, এর আগে মুডি'স (Moody's) 2022-23 সালে ভারতের অর্থনৈতিক ( India's Economic Growth) প্রবৃদ্ধির অনুমানও কমিয়েছে। মূল্যস্ফীতি বৃদ্ধির কারণে ২০২২ ক্যালেন্ডার বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার 9.1 শতাংশ থেকে 30 বেসিস পয়েন্ট কমে 8.8 শতাংশে নামবে বলে রেটিং এজেন্সি অনুমান করেছে।

অনুমান অনুযায়ী আগামী বছর দেশের জিডিপি 5.4 শতাংশ থাকবে বলে মনে করা হচ্ছে। এই অবস্থায় মোদী সরকারের স্ট্রেটেজি কি হয় সেদিকেও অবশ্য নজর থাকবে বলেই মত অর্থনীতির কারবারিদের।

English summary
World Bank cuts economic growth of India, before RBI meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X