• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশ জুড়ে আয়কর হানা, তল্লাশি একের পর এক চিনা মোবাইল সংস্থায়

Google Oneindia Bengali News

দেশজুড়ে চিনা মোবাইল সংস্থায় (Chinese mobile firm) ক্র্যাকডাউন। আয়কর দফতর বিভিন্ন সংস্থায় তল্লাশি (Income tax raid) চালাচ্ছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে অপ্পো (Oppo), জাওমি (Xiaomi), ওয়ান প্লাসের (One Plus) মতো ভারতের বাজারে জনপ্রিয় মোবাইল সংস্থা।

মঙ্গলবার শুরু হয়েছে অভিযান

মঙ্গলবার শুরু হয়েছে অভিযান

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মঙ্গলবার এই অভিযান শুরু হয়েছে। বুধবার দুপুর পর্যন্ত অন্তত ২৪ টির বেশি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছে আয়কর দফতর। দিল্লি, মুম্বই. বেঙ্গালুরু, কলকাতা, গ্রেটার নয়ডা, ইন্দোর, গুয়াহাটি ছাড়াও বেশ কিছু জায়গায় তল্লাশি চালানো হয়েছে।

ফিনটেক কোম্পানিতেও তল্লাশি

ফিনটেক কোম্পানিতেও তল্লাশি

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কিছু ফিনটেক কোম্পানিতেও এই তল্লাশি অভিযান চালিয়েছে আয়কর দফতর। এই সংস্থাগুলির চিফ এগজিকিউটিভ অফিসারদের এই তল্লাশির আওতায় আনা হয়েছে। এই মুহূর্তে তাঁদের জিজ্ঞাসাবাদ করছেন আয়কর দফতরের আধিকারিকরা।

চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে করফাঁকির অভিযোগ

চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে করফাঁকির অভিযোগ

চিনা মোবাইল সংস্থাগুলি বড় ধরনের কর ফাঁকি দিচ্ছিল বলে গোয়েন্দা সূত্রে খবর ছিল আয়কর দফতরের কাছে। এরপর দীর্ঘদিন ধরেই এই সংস্থাগুলির ওপরে নজরদারি চালিয়েছে আয়কর দফতর। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই এই অভিযান চালানো হয়েছে বলে দাবি সূত্রের।
তবে এই অভিযান সম্পর্কে সরকারি পর্যায়ে এখনই কিছু জানাতে অস্বীকার করা হয়েছে। তবে করফাঁকি দেওয়ার প্রমাণ হিসেবে ডিজিটাল ডেটা পাওয়া গিয়েছে। তা বাজেয়াপ্ত করা হয়েছে বলে সূত্রের খবর।

অগাস্টেও তল্লাশি

অগাস্টেও তল্লাশি

এর আগে অগাস্ট মাসে চিনের সংস্থা নিয়ন্ত্রিত টেলিকম সংস্থা জেডটিই-তে তল্লাশি চালানো হয়েছিল। কর্পোরেট অফিস-সহ এই সংস্থার পাঁচটি অফিসে তল্লাশি চালানো হয়েছিল সেই সময়। বিদেশি ডিরেক্টর, কোম্পানির সেক্রেটারি, অ্যাকাউন্ট্যান্ট এবং অর্থ আদানপ্রদানের সঙ্গে যুক্তদের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছিল।
সেই সময় দেখা দিয়েছিল সংস্থার লাভের পরিমাণ প্রায় ৩০ শতাংশ। যদিও বছরের পর বছর ধরে এই সংস্থা দাবি করে এসেছে, তারা লোকসানে চালাচ্ছে।
সেই সময় দেখা গিয়েছিল, কোম্পানির তরফে ভুয়ো খরচের হিসেব দেখিয়ে লোকসান দেখানো হচ্ছিল। এই ধরনের প্রাপকদেরও চিহ্নিত করেছিল দেশের তদন্তকারী সংস্থা। সেই সময় পাওয়া বেশ কিছু ঠিকানাও অস্তিত্বহীন বলে প্রমাণ পাওয়া গিয়েছিল।

সংসদের শীতকালীন অধিবেশন ২০২১: রাউন্ড আপ ২২ ডিসেম্বর, সময়ের আগেই স্থগিত লোকসভা ও রাজ্যসভাসংসদের শীতকালীন অধিবেশন ২০২১: রাউন্ড আপ ২২ ডিসেম্বর, সময়ের আগেই স্থগিত লোকসভা ও রাজ্যসভা

English summary
Income tax raids in chinese mobile firms including oppo, xiaomi, one plus through out India, reports ANI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X