• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Government Scheme: মহিলাদের জন্য দারুণ খবর, সরাসরি ৬ হাজার টাকা পড়বে ব্যাঙ্কের অ্যাকাউন্টে

Government Scheme: মহিলাদের জন্যে দারুন খবর, সরাসরি ৬ হাজার টাকা পড়বে ব্যাঙ্কের অ্যাকাউন্টে
  • |
Google Oneindia Bengali News

PM Matritva Vandana Yojana: বিবাহিত মহিলাদের জন্যে দারুন খবর। কেন্দ্রীয় সরকারের (Central Government)-তরফে মহিলাদের জন্যে দারুন একটা স্কিম চালানো হচ্ছে। আজ এই প্রতিবেদনে এমন একটি স্কিমের বিষয়ে আলোচনা করা হল, যেখানে একেবারে কড়কড়ে ৬ হাজার টাকার পাওয়ার সুযোগ রয়েছে। তবে এই টাকা শুধু বিবাহিত মহিলারাই কিন্তু পাবেন। কি সেই স্কিম? কীভাবেই বা এই স্কিমের সুবিধা পাওয়া যাবে? সমস্ত কিছু এই প্রতিবেদনে আলোচনা করা হল।

মহিলারা পাবেন আর্থিক সুবিধা

মহিলারা পাবেন আর্থিক সুবিধা

মোদী সরকারের এই স্কিমের নাম PM Matritva Vandana Yojana। এই স্কিমের মাধ্যমে গর্ভবতী মহিলাদের সরকারের তরফে আর্থিক সুবিধা দেওয়া হয়ে থাকে। সারা দেশে জন্ম নেওয়া শিশুরা যেন অপুষ্টিতে না থাকে সেই লক্ষ্যেই এই যোজনার মাধ্যমে টাকা দেয় সরকার। এমনকি যাতে কোনও ধরণের অসুখ না হয় সেটিও অন্যতম লক্ষ্য কেন্দ্রীয় সরকারের এই যোজনার। আর এই সমস্ত বিষয়কে মাথায় রেখেই এই যোজনা শুরু করে মোদী সরকার।

এই স্কিমের বিশেষত্ব কি আছে?

এই স্কিমের বিশেষত্ব কি আছে?

PM Matritva Vandana Yojana-এর সুবিধা পেতে গেলে বেশ কিছু শর্ত মানতে হবে। যেমন গর্ভবতী মহিলার বয়স কখনই ১৯ বছরের নীচে হওয়া চলবে না। এই স্কিমের সুবিধা পেতে গেলে অফলাইনের মাধ্যমে তা করতে হবে। তবে এই ৬ হাজার টাকা সরকার তিন কিস্তিতে সংশ্লিষ্ট মহিলার অ্যাকাউন্টে পাঠাবে। গত ২০১৭ সালের ১লা জানুয়ারি থেকে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা নিয়ে আসে। দেশের বহু মহিলা এই যোজনার মাধ্যমে উপকৃত হয়ে থাকেন। উপকৃত হতে পারবেন আপনিও।

কীভাবে মিলবে টাকা?

কীভাবে মিলবে টাকা?

এই যোজনার টাকা প্রথম কিস্তিতে হাজার টাকা পাবেন। দ্বিতীয় কিস্তিতে গ্রাহকের অ্যাকাউন্টে আরও ২০০০ টাকা দেওয়া হবে। এরপর থার্ড কিস্তিতে আরও ২০০০ টাকা সুবিধাভোগী মহিলার অ্যাকাউন্টে দেওয়া হবে। এরপর শেষ এক হাজার টাকা কেন্দ্রীয় সরকার বাচ্চা জন্মানোর সময়ে হাসপাতালে সরাসরি দিয়ে থাকে।

জরুরি তথ্য-

জরুরি তথ্য-

কেন্দ্রীয় সরকার PM Matritva Vandana Yojana-এর মাধ্যমে প্রাপ্য টাকা গর্ভবতী মহিলার অ্যাকাউন্টে সরাসরি যাবে। তবে এই যোজনা চলাকালীন যে কোনও ধরণের সমস্যার জন্যে হেল্প লাইন নম্বরে ফোন করতে পারেন। এজন্যে এই নম্বর সেভ করে রাখুন ফোনে। সেটি হল- 7998799804। অন্যদিকে সরাসরি এই সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও আবেদন করতে পারা যাবে। এজন্যে এই https://wcd.nic.ইn/schemes/pradhan-mantri-matru-vandana-yojana - লিঙ্কে ক্লিক করতে বলা হয়েছে। এখানে PM Matritva Vandana Yojana-এর সমস্ত তথ্য সহজেই পেয়ে যাবেন।

West Bengal job 2022: পশ্চিমবঙ্গে বিদ্যুৎ দফতরের একাধিক শূন্যপদে নিয়োগ, কীভাবে আবেদনWest Bengal job 2022: পশ্চিমবঙ্গে বিদ্যুৎ দফতরের একাধিক শূন্যপদে নিয়োগ, কীভাবে আবেদন

English summary
In this central govt PM Matritva Vandana Yojana scheme one woman can get 6,000 in bank account
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X