India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২৩ সালের আর্থিক বছরে মুদ্রাস্ফীতি হবে ৫.‌৭ শতাংশ, অনুমান আরবিআইয়ের

Google Oneindia Bengali News

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (‌আরবিআই)‌ ভারতের মুদ্রাস্ফীতি পূর্ববর্তী ৪.‌৫ শতাংশ নির্দেশিকা থেকে ২০২৩ সালের আর্থিক বছরে ৫.‌৭ শতাংশ হবে বলে অনুমান করছে, ঘোষণা করে এমনটাই জানিয়েছেন আরবিআইয়ের গর্ভনর শক্তিকান্ত দাস। প্রসঙ্গত, রেপোরেট অপরিবর্তিত রেখে ভারতের জিডিপি বৃদ্ধির পরিমাণ কমিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন চলতি বছরে জিডিপি বৃদ্ধি হবে ৭.২। এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট অধিবেশনে ভারতের জিডিপি বৃদ্ধি ৭.৮ রেখেছিলেন।

২০২৩ সালের আর্থিক বছরে মুদ্রাস্ফীতি হবে ৫.‌৭ শতাংশ

কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি ঋণের হার বা রেপো রেটকে ৪% ধরে রেখেছে এবং তার মুদ্রানীতির অবস্থান 'মানানসই' রাখার পক্ষে ভোট দিয়েছে, যদিও গভর্নর বলেছেন যে আরবিআই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে '‌আবাসন প্রত্যাহার’‌–এর দিকে মনোনিবেশ করবে। ফেব্রুয়ারিতে ভারতের বার্ষিক খুচরো মূল্যস্ফীতি টানা দ্বিতীয় মাসে ৬ শতাংশ ছাড়িয়ে গিয়েছে, কারণ উপভোক্তা মূল্য সূচক (‌সিপিআই)‌ মূল্যস্ফীতি ৬.‌০৭ শতাংশ বেড়েছে, যা আগের মাসে ৬.‌০১ শতাংশের তুলনায় খাদ্য, জ্বালানী ও গৃহস্থালীর জিনিসপত্রের ক্রমবর্ধমান ব্যয় দ্বারা বৃদ্ধি পেয়েছে।

মুদ্রাস্ফীতি ইতিমধ্যে কেন্দ্রীয় ব্যাঙ্কের উচ্চ সহনশীলতা সীমার উর্ধ্বে চলে গিয়েছে। অর্থনীতিবিদরা অনুমান করছেন যে ইউক্রেনে সংঘাতের কারণে উচ্চ বিশ্বব্যাপী খাদ্য ও শক্তির দামের ঝুঁকির কারণ হিসাবে আরবিআই বর্তমান নীতিতে মুদ্রাস্ফীতির দৃষ্টিভঙ্গি বাড়াবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (‌এসবিআই)‌–এর একটি রিপোর্টেও আশা করেছিল যে কেন্দ্রীয় ব্যাঙ্ক ২০২২–২৩ আর্থিক বছরের জন্য তার মুদ্রাস্ফীতি অনুমানগুলি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে এবং প্রবৃদ্ধির অনুমানও কম করবে।

English summary
For the financial year 2023, the RBI has projected an inflation rate of 5.7 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X