নোট বাতিলের পর নতুন আইনে বড় সমস্যায় পড়তে চলেছে এই কোম্পানিগুলি

  • Posted By:
Subscribe to Oneindia News

নোট বাতিলের সময়ে হাজার হাজার শেল কোম্পানি হিসাব বহির্ভূত বাতিল নোট জমা করেছিল। সেই সংস্থাগুলি নতুন আইন মোতাবেক ফৌজদারী মামলায় জড়াতে চলেছে বলে আয়কর দফতর সূত্রে খবর।

নোট বাতিলের পর নতুন আইনে সমস্যায় পড়তে চলেছে এই কোম্পানিগুলি

যে শেল কোম্পানিগুলি নোট বাতিলের সময়ে প্রচুর বড় অঙ্কের নোট জমা করেছিল অথবা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন করেছিল, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রক আয়কর জমা না করায় ২ লক্ষ কোম্পানির রেজিস্ট্রেশন বাতিল করতে চলেছে। এর পাশাপাশি 'নিউ কোম্পানিজ অ্যাক্ট' অনুযায়ী ৪৪৭ ধারারও প্রয়োগ করা হবে। এই ধারাটি জালিয়াতি, জনস্বার্থ বিঘ্নিত করার মতো অপরাধের ভিত্তিতে তৈরি।

নতুন আইন অনুযায়ী দোষী সাব্যস্ত হলে তিন থেকে ১০ বছরের সাজা হতে পারে। পাশাপাশি মোট অঙ্কের জরিমানাও হতে পারে। যে কোম্পানিগুলির রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছিল, সেগুলির ফান্ডের উৎস খুঁজে দেখা হবে। সূত্রের খবর, এর মধ্যে বেশ কিছু বড় কোম্পানির নামও রয়েছে।

প্রসঙ্গত, নোট বাতিলের সময় বিভিন্ন কোম্পানির ৬ হাজার ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে ৪ হাজার ৬০০ কোটি টাকা জমা করা হয়েছে। এই পুরো বিষয়টিই তদন্ত করে দেখা হচ্ছে। টাকার উৎসমুখ খোঁজার চেষ্টা চলছে। তারপরই পদক্ষেপ করা হবে।

English summary
Hundreds of shell companies may face criminal action under the new Companies Act

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.