• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জুলাইতেই বদলে যাচ্ছে ক্রেডিট-ডেবিট কার্ডে'র ব্যবহার! কীভাবে Tokenise করবেন?

  • |
Google Oneindia Bengali News

Debit And Credit Card Rules: সমস্ত ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্যে জুলাই মাস খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) আগামী ১লা জুলাই থেকে কার্ড লেনদেনে টোকেন শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

Reserve Bank of India-এর বক্তব্য অনুসারে টোকেনাইজ কার্ড লেনদেন অনেক বেশি সুরক্ষিত। কারনপ্রক্রিয়া চলাকালীন অনলাইন পেমেন্ট মূল কার্ডের বিশদ তথ্য মার্চেন্টের সঙ্গে ভাগ করা হয় না। ভাবছেন তো বিষয়টি কি? বিস্তারিত এই প্রতিবেদনে তুলে ধরা হল-

Tokenization আসলে কি?

Tokenization আসলে কি?

Tokenization মূল কার্ডের বিস্তারিত তথ্য "টোকেন" দিয়ে প্রতিস্থাপন করাকে বোঝায়। যা কার্ড কম্বিনেশনে অন্য হবে। টোকেন অনুরোধকারী হল সেই সত্তা যেটি গ্রাহকদের কাছ থেকে কার্ড টোকেনের জন্য অনুরোধ গ্রহণ করে এবং কার্ড নেটওয়ার্কে পাঠায়। ওরিজিনল কার্ড ডেটা, টোকেন এবং অন্য রেলিভেন্ট তথ্য অনুমোদিত কার্ড নেটওয়ার্ক দ্বারা তথ্য নিরাপদ মোডে সংরক্ষণ করা হয়। প্যান অর্থাৎ ক্রেডিট এবং ডেবিট কার্ডের টোকেন তথ্য স্টোর করা যায় না। এমনকি কার্ড নেটওয়ার্ক নিরাপত্তার জন্য টোকেন অনুরোধ সার্টিফাই জরুরি।

Tokenization-এর লাভ কি?

Tokenization-এর লাভ কি?

টোকেন কার্ড থেকে করা অনলাইন পেমেন্টে ব্যবহারকারীকে প্রতারণা থেকে রক্ষা করবে। কারণ কোনও লেনদেনের ক্ষেত্রেই ব্যবসায়ীর কাছে কার্ড ডিটেল শেয়ার করার সময়ে ওরিজিনাল কার্ড টোকেনে বদলে যাবে। জুলাই মাস থেকে শুরু হতে চলা এই অনলাইন পেমেন্ট টোকেন প্রত্যেক কার্ড, টোকেন ব্যবহারকারী এবং মার্চেন্টের কাছে ইউনিক হবে। আগে যে কোনও ধরণের অনলাইন পেমেন্ট তা সে ক্রেডিট কিংবা ডেবিট কার্ডের তথ্য মার্চেন্ট সাইটে সেভ করতে হতো। কেন পেমেন্ট করা এতে সুবিধা জনক ছিল। সময় অনেক কম বাঁচত এতে। কিন্তু কার্ডের বিশদ অনলাইনে সংরক্ষণ করা তথ্য প্রতারকরা চুরি করে এবং অর্থ পাচারে ব্যবহার করে। আর এই সমস্ত বিষয়কে রুখতেই আরবিআই নয়া এই সুবিধা নিয়ে এসেছে।

কীভাবে ক্রেডিট-ডেবিট কার্ড টোকেনাইশড করবেন?

কীভাবে ক্রেডিট-ডেবিট কার্ড টোকেনাইশড করবেন?

প্রথমে যেতে হবে মাঝে মধ্যে কিংবা খুব বেশি ব্যবহৃত ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপে। সেখানে খাবার, রেশন কিংবা জামা-কাপড় কিছু কিনলেন। এরপর দ্বিতীয় ধাপে checkout page খুলে যাবে ব্যবহারকারীর সামনে। এবং সেখানে credit card কিংবা debit card payment অপশন সিলেক্ট করতে হবে। এরপর সেখানে CVV -এর তথ্য দিতে হবে। এরপর আরবিআইয়ের নিয়ম অনুসারে "Secure your card" এবং "Save card as per RBI guidelines" এই দুটি অপশন ভেসে উঠবে। এরপর OTP আসবে রেজিস্টার মোবাইল নম্বরে। তা দিয়ে সেভ অপশনে ক্লিক করতে হবে। আর এরপরে একটি তথ্য ভেসে উঠবে। যেখানে দেখা যাবে Your credit or debit card is now successfully tokenised and is secured। শুধু তাই নয়, মার্চেন্ট আপনার তথ্য দেখতে পাবে না বলেও তথ্য ভেসে উঠবে।

বন্ধ মিলেনিয়াম পার্ক, খেতে না পাওয়া শ্রমিকদের হয়ে পথে সংগঠন বন্ধ মিলেনিয়াম পার্ক, খেতে না পাওয়া শ্রমিকদের হয়ে পথে সংগঠন

English summary
how to Tokenise your debit and Credit Card, new online payment system on 1st july
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X