পিএনবি-র ছাড়পত্র দেখে ফাঁদে পা অন্য ব্যাঙ্কগুলির, মূল্য চোকাতে হল ১১ হাজার কোটি টাকায়

  • Posted By:
Subscribe to Oneindia News

পিএনবির ছাড়পত্র বা লেটার অব আন্ডারটেকিং দেখে তাতে সম্মতি জানিয়েই হাজার হাজার কোটি টাকার ব্যাঙ্ক কেলেঙ্কারিতে নাম জড়িয়ে গেল অন্য ব্যাঙ্কগুলির। পিএনবি ছাড়াও আরও তিনটি ভারতীয় ব্যাঙ্ক এতে জড়িয়ে রয়েছে বলে মনে করা হচ্ছে।

পিএনবি-র ছাড়পত্র দেখে ফাঁদে পা অন্য ব্যাঙ্কগুলির, মূল্য চোকাতে হল ১১ হাজার কোটি টাকায়

[আরও পড়ুন:পিএনবি ব্যাঙ্ক কেলেঙ্কারির তদন্তে নামল সিবিআই, এক সপ্তাহের মধ্যে রিপোর্ট তলব কেন্দ্রের]

ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাঙ্ক ও অ্যাক্সিস ব্যাঙ্ক পিএনবি-র লেটার অব আন্ডারটেকিং দেখে নীরব মোদীকে ঋণ দিতে সম্মত হয়। এই লেটার অব আন্ডারটেকিং হল সেই ছাড়পত্র যা দেখে বিদেশি ব্যাঙ্কগুলি কাউকে বা কোনও প্রতিষ্ঠানকে ঋণ দেয়।

এই জালিয়াতির কথা জানতে পেরেই পিএনবি কর্তারা সিবিআইকে বিষয়টি জানান। নীরব মোদী ছাড়াও যে জুয়েলারি সংস্থার নামে অভিযোগ উঠেছে তাদের হংকং, দুবাই, নিউ ইয়র্কে দোকান রয়েছে। পিএনবি-র চিঠি দেখিয়ে বিদেশের শাখা থেকে ঋণ নেওয়া হয় ২০১০ সালে। তারপর গত জানুয়ারিতে এসে এই ঘটনা সামনে আসে।

ঘটনা হল, প্যাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক বুধবার জানায় তাদের মুম্বইয়ের একটি শাখায় হাজার হাজার কোটি টাকা জালিয়াতি হয়েছে। এবং তাতে বড় কেষ্টুবিষ্টুরা জড়িয়ে রয়েছে। পিএনবির এই দাবির পরে শোরগোল পড়ে যায়। ব্যাঙ্ক কর্তৃপক্ষ দাবি করে ১১ হাজার ৩০০ কোটি টাকা জাল উপায়ে লেনদেন হয়েছে। তারপরই সিবিআই ঘটনার তদন্ত শুরু করেছে। অন্য ব্যাঙ্কগুলির নামও উঠে আসছে।

English summary
Union Bank of India, Allahabad Bank and Axis Bank are bank trapped in PNB bank scam

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.