Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জিএসটি কাউন্সিলের নয়া প্রস্তাব, রেস্তোরাঁয় গিয়ে কমতে পারে পকেটের ওপর চাপ

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

রেস্তোরাঁয় গিয়ে এবার পকেটের ওপর চাপ কিছুটা হলেও কমতে চলেছে। এমনই প্রস্তাব দিয়েছে জিএসটি কাউন্সিল। রেস্তোরাঁর বিলের ওপর এবার জিএসটি-র হার ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করার প্রস্তাব দিয়েছে জিএসটি কাউন্সিল। সেইসঙ্গে খাবারের ওপর থেকে ইনপুট ক্রেডিট ট্যাক্সও তুলে নেওয়ারও প্রস্তাব দেওয়া হয়েছে।

জিএসটি কাউন্সিলের নয়া প্রস্তাব, রেস্তোরাঁয় গিয়ে কমতে পারে পকেটের ওপর চাপ

জিএসটি চালু হওয়ার পরই রেস্তোরাঁর বিল এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে। তারপর আছে জিএসটি নিয়ে আম জনতার মধ্যে ধোঁয়াশা। এসি রেস্তোঁরায় খেলে ১৮ শতাংশ জিএসটি ও নন এসি রেস্তোরাঁর ওপর ১২ শতাংশ জিএসটি চাপিয়েছে কেন্দ্রে। ফলে দেখা যাচ্ছে খাবার শেষে বিল দিতে গিয়ে অনেকটাই বেশি টাকা দিতে হচ্ছে। মুসকিল আসান করতে তাই এসি রেস্তোরাঁর ওপর ১৮ শতাংশ জিএসটি কমিয়ে এবার ১২ শতাংশ জিএসটি করার প্রস্তাব দিল জিএসটি কাউন্সিল। এসি ও নন এসি রেস্তোঁরার ওপর জিএসটি-র কোনও পার্থক্য না রাখার পক্ষেই সওয়াল করেছে জিএসটি কাউন্সিল। ইতিমধ্যেই এবিষয়ে ৫ সদস্যের একটি কমিটিও গঠনও করা হয়েছে।

সেইসঙ্গে খাবারের ওপর ইনপুট ক্রেডিট ট্যাক্সও তুলে দেওয়ার পক্ষেই সওয়াল করেছে জিএসটি কাউন্সিল। এই ইনপুট ক্রেডিট ট্যাক্সের কারণে অনেক ক্ষেত্রেই অনেক ছাড় পান রেস্তোরাঁ মালিকরা। কিন্তু তা সত্ত্বেও পকেটের ওপর চাপ বেড়েই চলেছে বলে অভিযোগ গ্রাহকদের। রেস্তোরাঁর বিলে ১২ শতাংশ জিএসটি বসলে সেই সমস্যার সুরাহা হবে বলেই মনে করা হচ্ছে।

আগামী ২৯শে অক্টোবর বৈঠকে বসতে চলেছে জিএসটি কাউন্সিলের ৫ সদস্যের কমিটি। নভেম্বরের শেষেই এই সংক্রান্ত রিপোর্ট কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির হাতে তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: রেস্তোরাঁয় জিএসটি-র বাটপাড়ি থেকে বাঁচবেন কীভাবে, জেনে নিন উপায়]

English summary
Eating out may become cheaper as GST council has proposed to reduce GST on AC restaurants to 12% from 18%.
Please Wait while comments are loading...