ফের জিএসটি-র হারে পুনর্বিন্যাসের ইঙ্গিত, কমতে পারে বেশ কিছু জিনিসের দাম

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

আম জনতাকে রেহাই দিয়ে নিত্যপ্রয়োজনীয় বেশ কিছু জিনিসের ওপর জিএসটির হার কমাতে চলেছে জিএসটি কাউন্সিল। আগামী ১০ই নভেম্বর কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বে জিএসটি কাউন্সিলের বৈঠক হবে। সেখানেই এই প্রস্তাব দেওয়া হবে বলে সূত্রের খবর।

ফের জিএসটি-র হারে পুনর্বিন্যাসের ইঙ্গিত, কমতে পারে বেশ কিছু জিনিসের দাম

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যকে ২৮ শতাংশ জিএসটির আওতা থেকে কমিয়ে আনা হবে। এগুলির মধ্যে থাকছে তেল, সাবান, শ্যাম্পু, হাতে তৈরি ফার্নিচার, প্লাস্টিকের জিনিস ইত্যাদি। তবে ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশের আওতায় হবে নাকি ১২ শতাংশের আওতায় আনা হবে তা জানা যায়নি।

ফের জিএসটি-র হারে পুনর্বিন্যাসের ইঙ্গিত, কমতে পারে বেশ কিছু জিনিসের দাম

নিত্যপ্রয়োজনীয় বেশিরভাগ জিনিসই এবার ১৮ শতাংশ বা তার কমে জিএসটি-ও আওতায় রাখা হবে বলে অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। এই জিনিসগুলির মধ্যে আরও থাকবে ইলেক্ট্রিকের সুইচ ও প্লাস্টিকের পাইপও।

অপরদিকে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের কর সংক্রান্ত বিষয়ে বেশ কিছু সরলিকরণ করা হবে বলে জানা গিয়েছে। কিছু কিছু পন্যসামগ্রী আগে হয় শুল্কের আওতায় ছিল না অথবা কম ভ্যাটের আওতায় ছিল। সেক্ষেত্রে জিএসটি আসার পর এই ব্য়বসায়ীদের বেশি কর দিতে হচ্ছে। দশ তারিখের বৈঠকে তাদেরও কিছুটা স্বস্তি দেওয়া হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: মোদীর 'জিএসটি ' নিয়ে বিতর্কিত মন্তব্য, এখনই সমঝে যান ,নইলে হতে পারে এই শাস্তি]

English summary
GST council likely to lower rates on some daily commodities the council will meet on 10th November.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.