জিএসটি ও নোট বাতিলের ধাক্কায় চার বছরে সর্বনিম্ন পতনের মুখে জিডিপি, নিশানায় মোদী-জেটলি

  • Posted By:
Subscribe to Oneindia News

জিডিপির পতন অব্যাহত। চার বছরে সবচেয়ে নিচে নামতে পারে জিডিপি। ২০১৭-১৮ সালে তা হতে পারে ৬.৫ শতাংশ। উৎপাদন শিল্প ও ফার্ম সেক্টরে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে। নোট বাতিল ও জিএসটি চালুর ফলে ব্যবসায় সবচেয়ে বেশি প্রভাব পড়েছে। যার ফলে জিডিপি দ্রুতগতিতে নেমে চলেছে।

চার বছরে সর্বনিম্ন পতনের মুখে জিডিপি

বিশেষজ্ঞদের মতে নতুন আর্থিক বছরের প্রথম ধাপে সুবিধা না হলেও জিডিপি-র হার শুধরে যেতে পারে দ্বিতীয়ার্ধে। শুক্রবার সেন্ট্রাল স্ট্যাটিস্টিক্যাল অর্গানাইজেশন যে নথি পেশ করেছে তাতে ২০১৭-১৮ সালে জিডিপি-র বৃদ্ধির হার ৬.৫ শতাংশ হবে।

২০১৬-১৭ সালে জিডিপি বৃদ্ধির হার ছিল ৭.১ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কের হিসাব অনুযায়ী ২০১৭-১৮ বর্ষে জিডিপি ৬.৭ শতাংশ হারে বাড়তে পারে। এদিকে চিনের জিডিপি ৬.৮ শতাংশ হারে বাড়বে এই বছরে যা ভারতের জন্য চাপের কারণ হতে পারে।

গতবছরের এপ্রিল থেকে জুনের মধ্যে নোট বাতিল ও জিএসটির প্রভাবে জিডিপি বৃদ্ধি কমে ৫.৭ শতাংশে এসে ঠেকে। জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে তা বেড়ে ৬.৩ শতাংশ হয়।

কৃষিক্ষেত্রে ও উতপাদন শিল্পে বৃদ্ধি থমকে যাওয়াতেই জিডিপি এতটা নিচে নেমে গিয়েছে। তবে সার্ভিস সেক্টরে বৃদ্ধি আগের বারের চেয়ে বেশি। গতবারে ছিল ৭.৭ শতাংশ যা এবারে বেড়ে হয়েছে ৮.৩ শতাংশ। বিনিয়োগের ক্ষেত্রে গতবছরের তুলনায় উন্নতি হয়েছে। এমনটাই জানিয়েছেন অর্থ মন্ত্রকের সচিব সুভাষ চন্দ্র।

আর কয়েকদিন পরই সংসদে শুরু হবে বাজেট অধিবেশন। সেখানেই জিডিপি নিয়ে বিরোধীদের তোপের মুখে পড়তে হবে নরেন্দ্র মোদী সরকারকে।

English summary
GDP growth may slow to 4-year low of 6.5%, Opposition prepare to slam Modi govt

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.