• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

PM Garib Kalyan Insurance থেকে e-Shram Portal! ২০২১ সালে যে সমস্ত স্কিম এনেছে মোদী সরকার

Google Oneindia Bengali News

২০১৪ সাল। নরেন্দ্র মোদীর নেতৃত্বে ক্ষমতায় আসে বিজেপি সরকার। আর এরপর থেকে কেন্দ্রীয় সরকার একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করে। ২০২১ সালেও একাধিক নতুন প্রকল্পের ঘোষণা করা হয়েছে। দেশের করোনা পরিস্থিতিতে কার্যত ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে পড়তে হয় মানুষকে। ভেঙে পড়ে অর্থ এবং সামাজিক ব্যবস্থা। সেদিকে তাকিয়ে সাধারণ মানুষকে স্বস্তি দিতে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করা হয়। যার মধ্যে গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ (PM Garib Kalyan Insurance) যেমন রয়েছে তেমনই e-Shram পোর্টাল খুলে দেওয়া হয়েছে। এই সমস্ত প্রকল্পের মাধ্যমে গরিব মানুষের কাছে সরকারি সুযোগ সুবিধা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে মোদী সরকার। এই প্রতিবেদনে সরকারের বিভিন্ন স্কিমের কথা তুকে ধরা হল। যা ২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাধারণ মানুষের স্বার্থে ঘোষণা করেছেন।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ

চলতি বছরের জুন মাসে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের ((PM Garib Kalyan Insurance) সুবিধা আরও বাড়িয়ে দেওয়ার ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতিতে নিজেদের প্রাণকে কার্যত বিসর্জন দিয়ে সেবা করে যাচ্ছেন িকিৎসক থেকে স্বাস্থ্যকর্মীরা। তাঁদের জন্যে এই Insurance স্কিম নিয়ে আসে সরকার। ২০২০ সালের মার্চ মাসে এই স্কিম লঞ্চ করেছিল। স্বাস্থ্য কর্মীদের পরিবারের জন্যে এই স্কিম আনা হয়েছিল। এই স্কিমের মাধ্যমে ৫০ লাখ টাকা পর্যন্ত সুবিধা পাওয়া যেত। সরকারি এবং বেসরকারি স্বাস্থ্যকর্মীরা এই বিমার সুবিধা পেতেন। তবে চলতি বছর এই স্কিমে আরও কিছু সুযোগ সুবিধা যোগ করে আরও এক বছরের জন্যে বাড়িয়ে দেওয়া হয়েছে।

e-Shram পোর্টাল

e-Shram পোর্টাল

দেশের অসংগঠিত শিল্পের শ্রমিকদের চিহ্নিত করতেই এই উদ্যোগ। দেশের শ্রমযোগী, যাঁরা দেশকে তৈরি করেন, তাঁদের জন্য জাতীয় তথ্যভাণ্ডার তৈরি করতেই এই উদ্যোগ। তথ্যভাণ্ডার হাতে আসলে, জনকল্যাণমূলক প্রকল্পগুলিকে সেইসব শ্রমিকদের কাছে পৌঁছে দেওয়া হবে। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকারের প্রকল্পগুলির টার্গেট হল টার্গেটেড ডেলিভারি এবং লাস্ট মাইল ডেলিভারি। এবার অসংগঠতি শ্রমিকদের জন্য জাতীয় তথ্য ভাণ্ডার আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কোটি কোটি অসংগঠিত শ্রমিকদের সামাজিক নিরাপত্তার গেম চেঞ্জার হয়ে উঠবে এই পোর্টাল। এই সুবিধার মাধ্যমে অসংগঠিত শ্রমিকদের একটা ইউএএন নম্বর দেওয়া হবে।

গ্রাম উজালা যোজনা

গ্রাম উজালা যোজনা

গ্রাম উজালা যোজনা (gram ujala yojana) মোদী সরকারের অসাধারণ একটা স্কিম। প্রত্যেক গ্রামে এই যোজনার মাধ্যমে আলো পৌঁছে দেওয়াটাই লক্ষ্য। একেবারে প্রত্যন্ত এলাকার মানুষের কথা ভেবেই এই যোজনা আনা হয়েছে। বাল্ব এই যোজনায় মাত্র ১০ টাকায় পাওয়া যায়।

পিএম উমিদ স্কিম

পিএম উমিদ স্কিম

পিএম উমিদ (PM Umeed Yojana) স্কিম মোদী সরকারের আরও একটি জনপ্রিয় স্কিম। ২০২১ সালে এই স্কিম সামনে নিয়ে আসা হয়। কেন্দ্রীয় সরকার আগামী পাঁচ বছরে দেশের যুবকদের উদ্যোগপতি বানাতে সাহায্য করবে সরকার। প্রায় 300,000-এরও বেশী যুবক-যুবতীদের প্রশিক্ষিত করা হবে এই স্কিমের মাধ্যমে। এই সমস্ত যুবকদের প্রশিক্ষণ দিয়ে তাঁদের সঠিক রাস্তা দেখিয়ে দেওয়াই হবে প্রধানমন্ত্রীর এই স্কিমের উদেশ্যে। এছাড়াও এই স্কিমের মাধ্যমে দেশের যুবকদের আরও সুযোগ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে।

pm mentoring yuva scheme

pm mentoring yuva scheme

প্রধানমন্ত্রী মনিটারিং যুব স্কিম আরও একটী কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ যোজনা। ২০২১ সালের অগস্ট মাসে এই স্কিমের ঘোষণা করা হয়। দেশের যুবকদের মধ্যে বিভিন্ন স্কিল ডেভালোপ করার লক্ষ্যে এই স্কিম আনা হয়েছে।

academic bank of credit scheme

academic bank of credit scheme

এডুকেশন মন্ত্রকের অন্তগর্ত এই স্কিম নিয়ে আসা হয়। এই স্কিমও ২০২১ সালে নিয়ে আসা হয়। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাড়াও উচ্চ শিক্ষার জন্যে বিভিন্নভাবে এই স্কিমের মাধ্যমে লোন দেওয়া হবে।

English summary
From PM Garib Kalyan Insurance to e-Shram Portal, best schemes introduced by Modi govt in 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X