বাজেটে কোন বড় ঘোষণার পথে জেটলি, কোন শ্রেণি পেতে পারে বিশেষ সুবিধা

  • Posted By:
Subscribe to Oneindia News

আর কয়েকদিনের মধ্যেই বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৯ লোকসভা ভোটের আগে কোন পথে আমজনতাকে স্বস্তি দেওয়া যায় তার হদিশ পেতে ব্যস্ত বিজেপি সরকার। সেটা করতেই বিজেপি সরকারের সবচেয়ে কাছের মধ্যবিত্ত শ্রেণিকে আয়করে বিশেষ সুবিধা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বাজেটে কোন বড় ঘোষণার পথে জেটলি, কোন শ্রেণি পেতে পারে বিশেষ সুবিধা

আয়করের ঊর্ধ্বসীমায় ছাড় ও সঙ্গে ৮০সি-র অধীনে করছাড়ের সীমা বাড়াতে চলেছেন অরুণ জেটলি। গতবছরে বাজেট বক্তৃতায় জেটলি বলেছিলেন, ভারতের বেশিরভাগ মানুষই কর দেন না। আয়কর সংক্রান্ত সেই তথ্য জেটলি তুলে ধরেন। জানান, ২০১৫-১৬ সালে মাত্র ২.৪ শতাংশ ভারতীয় আয়কর জমা করেছেন।

সারা দেশে মোট ৩.৭ কোটি মানুষ আয়কর জমা করেছেন। তার মধ্যে ৯৯ লক্ষ মানুষ তাদের আয় করছাড়ের সীমার মধ্যে বলে জানিয়েছেন। ফলে মাত্র ২.৮১ কোটি মানুষ আয়কর জমা করেছেন। এর মধ্যে মাত্র ২৪ লক্ষ মানুষের আয় ১০ লক্ষের বেশি বলে দাবি করা হয়েছে। মাত্র ১.৭২ লক্ষ মানুষ জানিয়েছেন তাঁদের আয় ৫০ লক্ষের বেশি। এবং ২.৪৭ কোটি মানুষ নিজেদের আয় ১০ লক্ষ টাকার নিচে বলে দাবি করেছেন।

সূত্রের খবর, স্টক মার্কেটে লং টার্ম ক্যাপিটাল গেইনস ট্যাক্স বসাতে চাইছে কেন্দ্র। দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণিতে সুবিধা দিতেই এই পদক্ষেপের পথে হাঁটতে পারে কেন্দ্র। সেক্ষেত্রে ১০ শতাংশ কর ধার্য হবে। এছাড়া জিএসটি নিয়েও নানা ঘোষণা করা হতে পারে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ফেব্রুয়ারির ১ তারিখে বাজেট পেশ করবেন। লোকসভা ভোটের আগে এটাই সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট হতে চলেছে। পাশাপাশি জিএসটি বলবৎ হওয়ার পরও এটাই প্রথম বাজেট পেশ হতে চলেছে কেন্দ্রের।

English summary
FM Arun Jaitley may announce big Incone Tax relief for middle-class taxpayers

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.